লাক্স-কান কথা

কড়া নিরাপত্তার মাঝে ছবি দেখা

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

প্যারিসে গত বছর সন্ত্রাসী হামলার কারণে এবারের কান উৎসবের উদ্বোধনী দিন থেকেই নিরাপত্তা ছিলো চোখে পড়ার মতো।

কান (ফ্রান্স) থেকে : প্যারিসে গত বছর সন্ত্রাসী হামলার কারণে এবারের কান উৎসবের উদ্বোধনী দিন থেকেই নিরাপত্তা ছিলো চোখে পড়ার মতো। প্রথম দু’দিন পর অবশ্য সড়কে খুব একটা পুলিশ দেখা যায়নি। কিন্তু বৃহস্পতিবার (১৯ মে) প্যারিস থেকে কায়রোগামী ইজিপ্ট এয়ারের উড়োজাহাজ নিখোঁজ হওয়ার খবরে গোটা কান শহরে ফের নিরাপত্তা জোরদার করা হয়েছে।
 
উৎসবটিকে ঘিরে বিভিন্ন স্থানে ৪৬৮টি ক্যামেরায় ২৪ ঘণ্টা নজরদারি প্রক্রিয়া সম্পন্ন করা হচ্ছে। উৎসবের মূলকেন্দ্র প্যালে ডি ফেস্টিভ্যালে মোতায়েন করা হয়েছে ৫০০ নিরাপত্তাকর্মী। এ ছাড়া শতাধিক পুলিশ ও আধাসামরিক সশস্ত্র পুলিশ উৎসবের আশপাশের এলাকায় টহল দিয়েছেন বৃহস্পতিবার। কাউকে সন্দেহ হলে তার ব্যাগ বা জিনিসপত্র পরখ করে দেখছেন তারা।

সকালে এসে নাস্তা খাওয়ার সময় একদল পুলিশ সদস্য এসে হাতে লিফলেট দিলেন। এতে নিজের জিনিসপত্রের প্রতি খেয়াল রাখার জন্য সচেতন থাকতে বলা হয়েছে। উৎসবের চাকচিক্যে ডুবে থাকলে সুযোগ বুঝে পকেটমার বা ছিনতাইকারী জিনিসপত্র নিয়ে পালিয়ে যেতে পারে বলে আশঙ্কা নিরাপত্তাকর্মীদের।

এদিকে গত আসরের তুলনায় এবার আয়োজকরাও কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা রেখেছেন। প্যালেডি ফেস্টিভ্যালে ঢুকতে গেলে ব্যাগের সব জিনিস দেখাতে হয়। এরপর আছে আরেক ধাপ নিরাপত্তা ব্যবস্থা। তবে এতে উৎসবে ব্যাঘাত ঘটেনি মোটেও। সবার মধ্যে উৎসাহ-উদ্দীপনারও কমতি ছিলো না।
 
বৃহস্পতিবার সকাল সাড়ে আটটা থেকেই ছবির প্রদর্শনী শুরু হয়। এ সময় গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের ও সাল দুবুসিতে রোমানিয়ার ক্রিশ্চিয়ান মুনজিউর ‘গ্রাজুয়েশন’ ছবির প্রদর্শনী হয়। এ ছাড়া গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের দুপুর আড়াইটা ও সন্ধ্যা সাড়ে ছয়টায় আরও দু’বার দেখানো হয়েছে এটি।
 
ছবিটির গল্পে দেখা গেছে- ফিজিশিয়ান রোমিও আলদিয়ার বয়স ৪৯ বছর। ট্রানসিলভানিয়ার ছোট্ট পাহাড়ি শহরে কন্যাসন্তান এলিজাকে নিয়ে থাকেন তিনি। মেয়ের ছোটবেলা থেকে তিনি বলে আসছেন, বয়স ১৮ বছর হলেই পড়াশোনার জন্য বিদেশে যেতে হবে। রোমিওর পরিকল্পনা প্রায় সফল হতে যাচ্ছিলো। কারণ মেধাবী ছাত্রী এলিজা যুক্তরাজ্যে মনোবিজ্ঞান বিষয়ে পড়ার বৃত্তি পেয়েছে। তার চূড়ান্ত পরীক্ষা আসন্ন। কিন্তু প্রথম পরীক্ষার আগের দিন নির্যাতনের শিকার হয় মেয়েটি। এই ঘটনা তার পুরো ভবিষ্যতকেই অনিশ্চয়তায় ফেলে দেওয়ার জন্য যথেষ্ট।
 
প্রতিযোগিতা বিভাগে এদিনের আরেক আকর্ষণ ছিলো জাভিয়ে দোলানের ‘ইটস অনলি দ্য এন্ড অব দ্য ওয়ার্ল্ড’। গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে এর প্রদর্শনী হয় সকাল সাড়ে ১১টা ও রাত দশটায়। এ বিভাগে আগের দিন দেখানো জ্যঁ-পিয়ের দারদেন ও লুক দারদেনের ‘দ্য আননৌন গার্ল’ সকাল ১১টায় ও ব্রিলিয়ান্তে মেনদোজার ‘মা রোজা’ দুপুর দেড়টায় ফের দেখানো হয়েছে সাল দ্যু সসানতিয়েমে।
 
আনসার্টেন রিগার্ড
এ বিভাগে সকাল সোয়া ১১টা ও বিকেল সাড়ে চারটায় সাল দুবুসিতে ছিলো ফিনল্যান্ডের জুহো কুসমানেনের প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ‘দ্য হ্যাপিয়েস্ট ডে ইন দ্য লাইফ অব অলি মাকিজ’। তিনি আছেন ক্যামেরা দ’র পুরস্কারের দৌড়ে। তার ছবিটির গল্প বক্সার অলি মাকিকে ঘিরে। ১৯৬২ সালের গ্রীষ্মে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ খেতাব জয়ের মাধ্যমে তার খ্যাতি পাওয়া সময়ের ব্যাপার। তাকে শুধু ওজন কমানোর দিকে মনোযোগ দিতে হবে। কিন্তু সমস্যা হলো- তিনি রাইজার প্রেমে পড়ে যান।
 
সাল দুবুসিতেই দুপুর দুইটা ও রাত সোয়া দশটায় দেখানো হয় স্তেফানো মোরদিনির ‘পেরিকেল’। এর গল্প পেরিকেলকে ঘিরেই। সে কাজ করে মাদক, যৌনপল্লী ও ইতালিয়ান রেস্তোরাঁ ব্যবসার সম্যাট ডন লুইজির জন্য। এক খুনের কারণে মৃত্যুদন্ড সাজা হওয়ায় নতুন জীবনের খোঁজে পালিয়ে যায় পেরিকেল। ফ্রান্সে এক নারীর আশ্রয়ে নিরাপদ স্থান পায় সে। কিন্তু পেরিকেলকে মারার জন্য শত্রুপক্ষের সঙ্গে ডন হাত মিলিয়েছে জেনে এই তরুণ বিদ্রোহী প্রতিশোধ নিতে ফিরে আসে ব্রাসেলসে।
 
আনসার্টেন রিগার্ডে আগের দিন দেখানো কোরি-ইদা হিরোকাজুর ‘আফটার দ্য স্টর্ম’ বিকেল সোয়া তিনটা ও মাইকেল ডুডক ডি উইটের ‘দ্য রেড টার্টেল’ বিকেল সাড়ে পাঁচটায় আবার প্রদর্শিত হয় সাল বাজিন প্রেক্ষাগৃহে।
 
কান ক্ল্যাসিকস
ধ্রুপদী ছবি নিয়ে নির্মিত ইতালির মিশেল রুশোর প্রথম প্রামাণ্যচিত্র ‘দ্য ফ্যামিলি হুইসেল’ দেখানো হয়েছে রাত সাড়ে দশটায়। তিনি লড়ছেন ক্যামেরা দ’র পুরস্কারের জন্য। কপোলা পরিবারের সঙ্গে দক্ষিণ ইতালির দরিদ্র অভিবাসী আগোস্তিনো কপোলার বন্ধনের কথা রয়েছে এতে। বিকেল পাঁচটায় থাইল্যান্ডের থাবি না ব্যাংচাং পরিচালিত ‘সান্তি-ভিনা’ (১৯৫৪), সন্ধ্যা সাড়ে সাতটায় যুক্তরাষ্ট্রের উইলিয়াম ফ্রাইডকিনের ‘টু লিভ অ্যান্ড ডাই ইন এল.এ’ (১৯৮৫)। এসব ছবি ছিলো সাল বুনুয়েলে।

সাগরপাড়ে ছবি দেখানোর আয়োজন সিনেমা ডি লা প্লাজ বিভাগে রাত সাড়ে ৯টায় প্রদর্শিত হয় দিনো রিসির ধ্রুপদী চলচ্চিত্র ‘দ্য ইজি লাইফ’ (১৯৬২)।
 
ডিরেক্টরস ফোর্টনাইট
জেডব্লিউ ম্যারিয়টের থিয়েটারে সকাল পৌনে ৯টা ও সন্ধ্যা ছয়টায় ছিলো ‘সিটিজেন ফোর’খ্যাত অস্কারজয়ী পরিচালক লরা পয়েটরাসের প্রামাণ্যচিত্র ‘রিস্ক’। এর বিষয়বস্তু জুলিয়ান অ্যাসাঞ্জের উইকিলিকস। সেজন্যই সকালের প্রদর্শনীতে তিল ধারণের জায়গা ছিলো না! একই স্থানে দুপুর পৌনে ১২টা ও রাত পৌনে ৯টায় দেখানো হয় নারী নির্মাতা হুদা বেনিয়ামিনার প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ‘ডিভাইনস’। তিনি আছেন ক্যামেরা দ’র পুরস্কারের দৌড়ে।

অন্যান্য
গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে রাত ১২টায় (বাংলাদেশ সময় ভোর চারটা) জিম জারমাশ পরিচালিত ‘গিমে ডেঞ্জার’ ছবির বিশেষ প্রদর্শনী হবে। ষাটের দশকে প্রতিষ্ঠিত বিখ্যাত রক-এন-রোল ব্যান্ড দ্য স্টুজেসকে ঘিরেই এর গল্প। ছবিটিতে আছেন সংগীতশিল্পী ইজি পপ। এজন্য পরিচালক ও গায়ক সংবাদ সম্মেলনে এসেছিলেন দুপুর আড়াইটায়।
 
সাল দ্যু সসানতিয়েমে বিকেল পাঁচটায় স্প্যানিশ নির্মাতা আলবার্ট সেরার ‘লাস্ট ডেজ অব লুই ফিফটিন’ ছবির বিশেষ প্রদর্শনী হয়েছে। নামেই বোঝা যাচ্ছে এর বিষয়বস্তু ফ্রান্সের রাজা লুইয়ের মৃত্যুর সময়কার গল্প আছে এতে। একই প্রেক্ষাগৃহে সন্ধ্যা সাড়ে সাতটায় ছিলো আগের দিন প্রদর্শিত প্রতিযোগিতা বিভাগের বাইরের ছবি না হং-জিনের ‘দ্য স্ট্রেঞ্জার্স’।

বাংলাদেশ সময় : ০৩১৩ ঘণ্টা, মে ২০, ২০১৬
জেএইচ

**
নিজের মৃত্যুর আগাম ঘোষণা!
** ফিরে এলেন দারদেন ভাইরা
** ফিরে এলেন দারদেন ভাইরা
** প্রতিবাদের মঞ্চ হয়ে উঠলো লালগালিচা
**ইরানি সৌন্দর্য নিয়ে এলেন গোলশিফতেহ
**প্রশংসিত বাংলাদেশের অ এবং আ!
**মা-মেয়ে, বাবা ও আফগান যুদ্ধ
**এটা অনেকটা স্বপ্নের মতো: তৌকীর আহমেদ
**সোনালি-রূপালি ক্রিস্টেনকে দেখে...
**ছক্কা হাঁকানোর দিনে!

**কান হয়ে উঠলো বাংলাদেশময়
**মল্লিকার উড়ন্ত চুম্বন
**
সোনমের পোশাক নিয়ে হাসাহাসি
**রাসেল ক্রো ও রায়ান গসলিংয়ের সঙ্গে সেলফি

**চলচ্চিত্রের মহাযজ্ঞে তুমুল ব্যস্ত দিন
**মারিয়ন ছড়ালেন ফরাসি সৌরভ

**কান ক্ল্যাসিকসে খান আতার ছবি
**
নতুন নতুন ও ধ্রুপদী ছবির মিলনমেলা
**বৃষ্টিভেজা কান...
**ঐশ্বরিয়া পেলেন লাল গোলাপের তোড়া

**স্টিভেন স্পিলবার্গের খুব সামনে
** লালগালিচায় তৌকীর-বিপাশা
**প্রস্তুতি ছাড়াই কান মাতালেন ঐশ্বরিয়া
** পাগলা হাওয়ার তোড়ে...
** এই রাত ক্লুনি-আমালের!
**আরাধ্যকে নিয়ে কানে ঐশ্বরিয়া

**জুলিয়া রবার্টসের পায়ে জুতা নেই!
**তোমরা ভুলে গেছো মল্লিকার নাম!
**জুলিয়েট বিনোশকে দেখে চোখ ফেরানো দায়!
**এক প্যাকেট বাদাম দুই ইউরো
**মন কেড়ে নেওয়া গল্পগুলো
**কান উৎসবের বাজেট ২ কোটি ইউরো!
**বাংলানিউজের ক্যামেরাবন্দি জুলিয়া রবার্টস ও জর্জ ক্লুনি
**দেখুন কানে কি না হয়!

** পর্দা উঠলো কান উৎসবের
** হেঁটেছি স্বপ্নের লাল গালিচায়
** শুরুর আগেই জমে উঠেছে লড়াই!
** বিচারকদের সামনে বাংলানিউজ
** সারারাত বৃষ্টির পর ‘ক্যাফে সোসাইটি’
** ইস্তাম্বুলে আইসক্রিম কিনলে ওয়াইফাই ফ্রি!
**ব্যাজের সঙ্গে ব্যাগভর্তি কাগজপত্র দিলেন আয়োজকরা
**কান উৎসবের পর্দা ওঠার অপেক্ষা
 

লাম্পি স্কিন রোগে ২০ গরুর মৃত্যু, দিশেহারা খামারিরা
আগরতলায় ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষতি
আম্পানে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ দ্রুত মেরামত করা হবে
অপ্রয়োজনে ঘোরাঘুরি না করতে তথ্যমন্ত্রীর অনুরোধ
নিয়ম মেনে সীমিত অফিস ১৫ জুন পর্যন্ত, অন্য নিষেধাজ্ঞা বহাল


দুর্যোগে নিরাপদ দূরত্বে অবস্থান করা বিএনপির রাজনীতি
ঢাকা ছাড়লেন ১৭০ ভারতীয় নাগরিক
কুষ্টিয়ায় ৭২ মিলিমিটার বৃষ্টিপাত, ফসলের ক্ষতি
১২টি করোনা টেস্টিং বুথ বসানোর উদ্যোগ মেয়র নাছিরের
আড়াইহাজারে দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ একজন নিহত