লাক্স-কান কথা

ফিরে এলেন দারদেন ভাইরা

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

কান চলচ্চিত্র উৎসবের ইতিহাসে শুধু ছয়জন নির্মাতা দু’বার করে র্স্বণপাম জিতেছেন। তাদের মধ্যে আছেন এই দারদেন ভ্রাতৃদ্বয় জ্যঁ-পিয়ের দারদেন ও লুক দারদেন।

কান (ফ্রান্স) থেকে: কান চলচ্চিত্র উৎসবের ইতিহাসে শুধু ছয়জন নির্মাতা দু’বার করে র্স্বণপাম জিতেছেন। তাদের মধ্যে আছেন এই দারদেন ভ্রাতৃদ্বয় জ্যঁ-পিয়ের দারদেন ও লুক দারদেন।

বেলজিয়ান এই দুইভাই এবার কানে এসেছেন 'দ্য আননৌন গার্ল'কে নিয়ে।

 

কান চলচ্চিত্র উৎসবের ৬৯তম আসরের অষ্টম দিনে প্রতিযোগিতা বিভাগে বুধবার (১৮ মে) সকাল সাড়ে আটটায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের ও সাল দুবুসিতে এর প্রদর্শনী হয়েছে।

দুপুর দেড়টা ও সন্ধ্যা ৭ টায় আরও দু’বার এটি দেখানো হয় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে।

ছবিটির গল্পে দেখা যায়- এক সন্ধ্যায় দিনের প্র্যাকটিস শেষ করার পর তরুণী চিকিৎসক জেনি দরজায় কলিং বলের শব্দ শোনে। কিন্তু সে সাড়া দেয় না। পরদিন পুলিশ তাকে জানায়, অজ্ঞাত এক তরুণীকে তার ঘরের কাছে মৃত অবস্থায় পাওয়া গেছে। এ ঘটনা তাকে অনুতপ্ত করে। ছবিটিতে জেনি চরিত্রে অভিনয় করেছেন ফরাসি অভিনেত্রী আদেল ইনেল। বাদবাকি প্রায় সব অভিনয়শিল্পী বেলজিয়ান।

এই গল্পটা নিয়ে বেশ কয়েক বছর ধরে ভাবছিলেন দারদেন ভাইরা। দুই বছর আগে কানে তাদের 'টু ডেজ, ওয়ান নাইট' প্রতিযোগিতা বিভাগে ছিলো। ১৯৯৯ সালে স্বর্ণপাম জেতে দু'জনের 'রোসেট্টা'।

২০০২ সালে প্রতিযোগিতা করেছে 'দ্য সান'। ২০০৫ সালে 'দ্য চাইল্ড'-এর সুবাদে দ্বিতীয়বার স্বর্ণপাম জেতেন তারা। ২০০৮ সালে দু'জনের 'লোরনা'স সাইলেন্স' সেরা চিত্রনাট্যের পুরস্কার জেতে কানে।

২০১১ সালে 'দ্য কিড উইথ অ্যা বাইক' দুই ভাইকে এনে দেয় গ্রাঁ প্রিঁ। ২০১২ সালে সিনেফন্ডেশন ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে বিচারকদের সভাপতি ছিলেন দারদেনরা।

এদিন প্রতিযোগিতা বিভাগের ছবি ফিলিপাইনের ব্রিলিয়ান্তে মেনদোজার 'মা রোজা' গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে দেখানো হয় বিকেল চারটায়। এর গল্প রোজাকে ঘিরে। তার চার সন্তান।

ম্যানিলার দারিদ্র্য শহরে ছোট্ট একটি দোকানের মালিক তিনি। সবাই তাকে পছন্দ করে। এদিকে রোজা ও তার স্বামী নেস্টর স্বল্প পরিমাণ মাদক বিক্রি করেন।

একদিন তাদের গ্রেফতার করা হয়। সন্তানরা যে কোনো মূল্যে দুর্নীতিবাজ পুলিশের কাছ থেকে মাকে ছাড়িয়ে আনার মনস্থির করে।  

আগের দিন প্রদর্শিত স্প্যানিশ নির্মাতা পেড্রো আলমোদোভারের 'জুলিয়েটা' সকাল সাড়ে ১১টা ও অলিভিয়ে অ্যাসাইয়াসের ‘পার্সোনাল শপার’ বিকেল পাঁচটা এবং ক্লেবার মেনডোঙ্কা ফিলোর 'অ্যাকুয়ারিয়াস' রাত পৌনে দশটায় ফের দেখানো হয়েছে সাল দ্যু সসানতিয়েমে।

আনসার্টেন রিগার্ড
এ বিভাগে তিনটি ছবির উদ্বোধনী প্রদর্শনী হয়েছে বুধবার। সকাল সোয়া ১১টায় সাল দুবুসিতে ছিলো ইরানি নির্মাতা বাহমান বাহজাদির ‘ইনভারসন’।

এর গল্পে দেখা যায়- তেহরানের বায়ুদূষণ চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। ৩৫ বছর বয়সী নিলুফার সেলাই মেশিন প্রশিক্ষণের কর্মশালা পরিচালনা করে মাকে নিয়ে থাকেন।

শ্বাসকষ্টের কারণে নিলুফারের মাকে অবশ্যই তেহরান ছেড়ে অন্যত্র যাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। তখনই পুরনো প্রেমিকের সঙ্গে দেখা হয় নিলুফারের। তার ভাই ও পরিবারের বড়রা সিদ্ধান্ত নেন, মায়ের সঙ্গে তাকেও যেতে হবে। তাদের আদেশ বরাবরই মেনে চলেন নিলুফার। কিন্তু এবারের চিত্র ভিন্ন। নিজের জন্য হলেও অন্যদের সিদ্ধান্তের বিরুদ্ধে মাথা তুলে দাঁড়াতে হবে তাকে।

সাল দুবুসিতে দুপুর দুইটা ও রাত সোয়া দশটায় দেখানো হয় জাপানের কোরি-ইদা হিরোকাজু পরিচালিত ‘আফটার দ্য স্টর্ম’। সাল দুবুসিতে বিকেল পৌনে পাঁচটায় প্রদর্শিত হয়েছে মাইকেল ডুডক ডি উইটের 'দ্য রেড টার্টেল'।

এটি তার প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনী চিত্র, তাই তিনি আছেন ক্যামেরা দ্য’র পুরস্কারের দৌড়ে।

আনসার্টেন রিগার্ড বিভাগে আগের দিন প্রদর্শিত ম্যাট রস পরিচালিত ‘ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক’ সকাল সাড়ে দশটা এবং ডেলফিন কাউলিন ও মুরিয়েল কাউলিনের ‘দ্য স্টপওভার’ বিকেল সাড়ে তিনটায় ফের দেখানো হয় সাল বাজিনে।

ধ্রুপদী ছবি
কান ক্ল্যাসিকসের অংশ হিসেবে এদিন বিকেল পাঁচটায় সাল বুনুয়েলে চলচ্চিত্র পাঠ দিয়েছেন আমেরিকান পরিচালক উইলিয়াম ফ্রাইডকিন। সাগরপাড়ে রাত সাড়ে ৯টায় সিনেমা ডি লা প্লাজ বিভাগে ছিলো তার ‘সোরসারার’ (১৯৭৭)।

এদিন ছিলো কালজয়ী আরও কয়েকটি ছবির প্রদর্শনী। সাল বুনুয়েলে বিকেল তিনটায় ছিলো জ্যাক ব্যারাতিয়ারের ‘পিপার ক্যান্ডি’ (১৯৬৩)। সন্ধ্যা সাড়ে সাতটায় দেখানো হয় এস্টার হফেনবার্গের প্রামাণ্যচিত্র ‘বার্নাডেট লাফন্ত অ্যান্ড গড ক্রিয়েটেড দ্য ফ্রি ওম্যান’ (২০১৬)। রাত ৯টায় দেখা গেছে ফ্রান্স স্টিগলিচের ‘ভ্যালি অব পিস’ (১৯৫৮)।

অন্যান্য
সাল দ্যু সসানতিয়েমে সন্ধ্যা সোয়া সাতটায় পল ভেচ্চিয়ালির ‘দ্য ডান্স’ ছবির বিশেষ প্রদর্শনী হয়েছে। এতে অভিনয় করেছেন খ্যাতিমান ফরাসি অভিনেত্রী ক্যাথেরিন দেন্যুভ।

প্রতিযোগিতা বিভাগের বাইরে সকাল সাড়ে ১১টায় ছিলো না হং-জিন পরিচালিত 'দ্য স্ট্রেঞ্জার্স'। এর গল্পে দেখা যায়- শান্তিপূর্ণ গ্রামে এক বুড়ো আগন্তুকের আগমন ঘটে। কিন্তু কখন কিংবা কেনো তা জানে না কেউ। এই মানুষটি আসার পর থেকে গ্রামে একের পর এক মৃত্যুর ঘটনা ঘটছে বলে রহস্যময় গুঞ্জন ছড়িয়ে পড়ে। তারা নিজেরাই নিজেদেরকে অদ্ভুতভাবে মেরে ফেলছেন। গ্রামে এই অশান্তির পেছনে বুদ্ধকেই কাঠগড়ায় দাঁড় করানো হয়।

সাল বুনুয়েলে দুপুর আড়াইটায় অনুষ্ঠিত হয় সিনেফন্ডেশন বিভাগে নির্বাচিত ছবির প্রথম প্রোগ্রাম।

ক্রিটিকস বিভাগ ও ডিরেক্টরস ফোর্টনাইট
সিঙ্গাপুরের কে রাজাগোপাল পরিচালিত 'অ্যা ইয়েলো বার্ড' দুপুর পৌনে ১২টা, বিকেল ৫টা ও রাত ১০টায় দেখানো হয় সমালোচকদের বিভাগে। আগের দিন দেখানো ভাতশি বুলআওয়ারজিয়ানের ‘ট্রেমন্টেন’ ফের দেখানো হয়েছে সকাল সাড়ে আটটায়। এগুলো প্রদর্শিত হয় এসপেস মিরামারে।

জেডব্লিউ ম্যারিয়টের থিয়েটারে ডিরেক্টরস ফোর্টনাইট বিভাগে সকাল পৌনে ৯টা ও সন্ধ্যা পৌনে ৬টায় কিম গুয়েনের ‘টু লাভারস অ্যান্ড অ্যা বিয়ার’, দুপুর পৌনে ১২টা ও রাত সাড়ে  ৮টায় ছিলো সাশা উলফের ‘মার্চিনেয়ার’।

একই স্থানে আগের দিন প্রদর্শিত রশিদ জাইদানির 'ফ্রেঞ্চ ট্যুর' আবার দেখানো হয়েছে বিকেল ৩টায়।
 

বাংলাদেশ সময়: ০০৩০ ঘণ্টা, মে ১৯, ২০১৬
জেএইচ/

**
প্রতিবাদের মঞ্চ হয়ে উঠলো লালগালিচা
**ইরানি সৌন্দর্য নিয়ে এলেন গোলশিফতেহ
**প্রশংসিত বাংলাদেশের অ এবং আ!
**মা-মেয়ে, বাবা ও আফগান যুদ্ধ
**এটা অনেকটা স্বপ্নের মতো: তৌকীর আহমেদ
**সোনালি-রূপালি ক্রিস্টেনকে দেখে...
**ছক্কা হাঁকানোর দিনে!

**কান হয়ে উঠলো বাংলাদেশময়
**মল্লিকার উড়ন্ত চুম্বন
**
সোনমের পোশাক নিয়ে হাসাহাসি
**রাসেল ক্রো ও রায়ান গসলিংয়ের সঙ্গে সেলফি

**চলচ্চিত্রের মহাযজ্ঞে তুমুল ব্যস্ত দিন
**মারিয়ন ছড়ালেন ফরাসি সৌরভ

**কান ক্ল্যাসিকসে খান আতার ছবি
**
নতুন নতুন ও ধ্রুপদী ছবির মিলনমেলা
**বৃষ্টিভেজা কান...
**ঐশ্বরিয়া পেলেন লাল গোলাপের তোড়া

**স্টিভেন স্পিলবার্গের খুব সামনে
** লালগালিচায় তৌকীর-বিপাশা
**প্রস্তুতি ছাড়াই কান মাতালেন ঐশ্বরিয়া
** পাগলা হাওয়ার তোড়ে...
** এই রাত ক্লুনি-আমালের!
**আরাধ্যকে নিয়ে কানে ঐশ্বরিয়া

**জুলিয়া রবার্টসের পায়ে জুতা নেই!
**তোমরা ভুলে গেছো মল্লিকার নাম!
**জুলিয়েট বিনোশকে দেখে চোখ ফেরানো দায়!
**এক প্যাকেট বাদাম দুই ইউরো
**মন কেড়ে নেওয়া গল্পগুলো
**কান উৎসবের বাজেট ২ কোটি ইউরো!
**বাংলানিউজের ক্যামেরাবন্দি জুলিয়া রবার্টস ও জর্জ ক্লুনি
**দেখুন কানে কি না হয়!

** পর্দা উঠলো কান উৎসবের
** হেঁটেছি স্বপ্নের লাল গালিচায়
** শুরুর আগেই জমে উঠেছে লড়াই!
** বিচারকদের সামনে বাংলানিউজ
** সারারাত বৃষ্টির পর ‘ক্যাফে সোসাইটি’
** ইস্তাম্বুলে আইসক্রিম কিনলে ওয়াইফাই ফ্রি!
**ব্যাজের সঙ্গে ব্যাগভর্তি কাগজপত্র দিলেন আয়োজকরা
**কান উৎসবের পর্দা ওঠার অপেক্ষা

পাথরঘাটায় টর্নেডোয় ১৫ বসতঘর বিধ্বস্ত
করোনায় আক্রান্ত দুই শতাধিক সংবাদকর্মী
রাজনীতিতে রাজাপাকসের ৫০ বছর পূর্তিতে শেখ হাসিনার অভিনন্দন
নোয়াখালীতে করোনা উপসর্গ নিয়ে ২ জনের মৃত্যু
রংপুরে মদপানে আরও তিনজনের মৃত্যু


বিভ্রান্তিকর তথ্য ছড়াচ্ছেন ট্রাম্প, সতর্ক করলো টুইটার
কম খরচে করোনা টেস্টের কিট তৈরি করেছে বিসিএসআইআর
রূপগঞ্জে কাস্টমস কর্মকর্তা পরিচয়ে ডাকাতির অভিযোগ
কাজিপুরে ২ জনের ঝুলন্ত মরদেহ উদ্ধার
সাবেক জাতীয় কাবাডি খেলোয়াড়কে হাত-পায়ের রগ কেটে হত্যা