লাক্স-কান কথা

ছক্কা হাঁকানোর দিনে!

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি - বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

কান উৎসবের ৬৯তম আসরের অর্ধেকটা চলে গেলো। সোমবার (১৬ মে) ছক্কা হাঁকালো কান! অর্থাৎ ষষ্ঠ দিন অতিবাহিত হলো দক্ষিণ ফ্রান্সের শহরটির...

কান (ফ্রান্স) থেকে: কান উৎসবের ৬৯তম আসরের অর্ধেকটা চলে গেলো। সোমবার (১৬ মে) ছক্কা হাঁকালো কান! অর্থাৎ ষষ্ঠ দিন অতিবাহিত হলো দক্ষিণ ফ্রান্সের শহরটির চলচ্চিত্রের মিলনমেলায়।

এদিন ছিল মার্কিন রাজত্ব। সোমবারের প্রথম ছবি ছিল প্রতিযোগিতা বিভাগে স্থান পাওয়া যুক্তরাষ্ট্রের জেফ নিকোলস পরিচালিত 'লাভিং'। গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের ও সাল দুবুসিতে এটি দেখানো হয় সকাল সাড়ে ৮টায় (বাংলাদেশ সময় বেলা সাড়ে ১২টা)।

ছবিটি বিষয়বস্তু হলো বাস্তব জীবনের সাহস ও ভিন্ন জাতির এক দম্পতির দৃঢ় অঙ্গীকার। রিচার্ড লাভিং ও মিলড্রেড লাভিং বিয়ের পর ৯ বছর নিজেদের গ্রামে একটি পরিবার হিসেবে বেঁচে থাকার অধিকারের জন্য লড়ে যায়। তাদের নাগরিক অধিকার সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়ায়। ১৯৬৭ সালে এই প্রেমকাহিনী সর্বত্র প্রেমিক-প্রেমিকা ও দম্পতিদের অন্যতম অনুপ্রেরণা হয়ে ছড়িয়ে পড়ে। গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সকাল সাড়ে ১১টা ও সন্ধ্যা ৭টায় আরও দু'বার এর প্রদর্শনী হয়েছে।

আগের দিন দেখানো মার্কিন নির্মাতা জিম জারমুশের 'প্যাটারসন' বিকেল ৪টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে, নিকোল গার্সিয়ার ‘ফ্রম দ্য ল্যান্ড অব দ্য মুন’ সকাল সাড়ে ১১টা ও আন্ড্রিয়া আর্নল্ডের ‘আমেরিকান হানি’ রাত ৯টায় আবার প্রদর্শিত হয়েছে সাল দ্যু সসানতিয়েমে।

আনসার্টেন রিগার্ড
এ বিভাগে সকাল সোয়া ১‌১টা ও বিকেল সাড়ে ৪টায় সাল দুবুসিতে ছিল সিঙ্গাপুরের বু জানফেং পরিচালিত 'অ্যাপ্রেন্টিস'। এর গল্প ২৮ বছর বয়সী কারা কর্মকর্তা আইমানকে ঘিরে। তাকে একটি শীর্ষ কারাগারে স্থানান্তর করা হয়। জেলের প্রধান জল্লাদ রহিমের সঙ্গে তার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে ওঠে।

দুপুর ২টা ও রাত সোয়া ১০টায় সাল দুবুসিতে প্রদর্শিত হয় ব্রিটিশ নির্মাতা ডেভিড ম্যাকেঞ্জির 'হেল অব হাই ওয়াটার'। এর গল্প দুই ভাইকে ঘিরে। একজন আগে চুরি করতেন। অন্যজন স্ত্রীর সঙ্গে বিচ্ছেদ হয়ে যাওয়া বাবার মতো। এতে অভিনয় করেছেন জেফ ব্রিজেস, ক্রিস পাইন ও বেন ফস্টার। আগের দিন প্রদর্শিত বোগদান মিরিকার 'ডগস' সকাল সাড়ে ১০টা এবং এরান কোলিরিনের 'বিয়ন্ড দ্য মাউন্টেনস অ্যান্ড হিলস' বিকেল পৌনে ৫টায় আবার দেখানো হয়েছে সাল বাজিনে।

ধ্রুপদী ছবি
কান ক্ল্যাসিকসে এদিনের আকর্ষণ ছিল মার্লন ব্র্যান্ডোর 'ওয়ান-আইড জ্যাকস'। এর প্রদর্শনী হয়েছে রাত সাড়ে ১০টায়। তার আগে দুপুর সাড়ে ১২টায় এরিক রোচার 'সিনেমা নোভো', দুপুর আড়াইটায় বার্ট্রান্ড টাভেরনিয়ারের 'অ্যা জার্নি থ্রো ফ্রেঞ্চ সিনেমা', সন্ধ্যা সাড়ে ৬টায় ক্লারা ও জুলিয়া কুপারবার্গের 'ওমেন হু রান হলিউড', রাত পৌনে ৮টায় প্রদর্শিত হয় রেজিস ওয়ার্গনিয়ারের 'ইন্ডোচিন'। এগুলো দেখা গেছে সাল বুনুয়েল প্রেক্ষাগৃহে।
 
অন্যান্য ছবি
প্রতিযোগিতা বিভাগের বাইরে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে রাত ১০টায় ছিল ভেনেজুয়েলার জনাথান জাকুবোইচ পরিচালিত 'হ্যান্ড অব স্টোন'। এতে অভিনয় করেছেন হলিউড অভিনেতা রবার্ট ডি নিরো। এর গল্প বক্সিং কিংবদন্তি রবার্তো ডুরান ও তার প্রশিক্ষক রে আর্সেলকে ঘিরে। কীভাবে একজন মানুষ অন্যজনের জীবন বদলে দেন তাই দেখানো হয়েছে এতে।

সাল দ্যু সসানতিয়েমে সন্ধ্যা সোয়া ৭টায় চাঁদের নির্মাতা মোহাম্মত-সালেহ হারুনের 'হুসেন হাবরে, অ্যা শাডিয়ান ট্র্যাজেডি'র বিশেষ প্রদর্শনী হয়েছে। সাগরপাড়ে রাত সাড়ে ৯টায় সবার জন্য উন্মুক্ত 'সিনেমা ডি লা প্লাজ' বিভাগে ছিল ব্রুস ব্রাউনের ‘দ্য এন্ডলেস সামার’ (১৯৬৬)।
 
ক্রিটিকস বিভাগ
সাল বুনুয়েলে সকাল সাড়ে ৮টায় ছিল জ্যঁ-ক্রিস্তোফ মিউরিসের 'আপনি'। দুপুর সোয়া ২টা ও রাত পৌনে ৮টায় এসপেস মিরামারে আরও দু'বার দেখানো হয়েছে এই ছবি। এটি তার প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনী চিত্র। তাই তিনি আছেন ক্যামেরা দ’র পুরস্কারের দৌড়ে।

সাড়ে ১১টা, বিকেল ৫টা ও রাত সোয়া ১০টায় ছিল অলিভার ল্যাক্সের 'মিমোসাস'। সকাল সাড়ে ৮টায় দেখানো হয় আগের দিন প্রদর্শিত ইসরায়েলের আসাপ পোলনস্কির ‘ওয়ান উইক অ্যান্ড অ্যা ডে’। এ দুটির প্রদর্শনী হয় এসপেস মিরামারে।
 
ডিরেক্টরস ফোর্টনাইট
এ বিভাগে সকাল পৌনে ৯টা ও সন্ধ্যা পৌনে সাতটায় ছিল ভারতের অনুরাগ কাশ্যাপ পরিচালিত 'রমণ রাঘব ২.০'। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন নওয়াজুদ্দিন সিদ্দিকী। ছবিটি দারুণ প্রশংসা কুড়িয়েছে।

দুপুর ২টা ২০ ও রাত পৌনে ১০টায় দেখানো হয় শারবান্দু সাদাতের 'উলফ অ্যান্ড শিপ'। এটি তার প্রথম কাহিনী চিত্র। তাই তিনি লড়ছেন ক্যামেরা দ’র পুরস্কারের জন্য। দুপুর সোয়া ১২টা ও বিকেল ৫টায় ছিল সেবাস্তিয়ান লিফশিৎজের 'লে ভিয়ে ডি থেরেস'।

***কান হয়ে উঠলো বাংলাদেশময়
** মল্লিকার উড়ন্ত চুম্বন
**
সোনমের পোশাক নিয়ে হাসাহাসি
** রাসেল ক্রো ও রায়ান গসলিংয়ের সঙ্গে সেলফি

** চলচ্চিত্রের মহাযজ্ঞে তুমুল ব্যস্ত দিন
** মারিয়ন ছড়ালেন ফরাসি সৌরভ

** কান ক্ল্যাসিকসে খান আতার ছবি
**
নতুন নতুন ও ধ্রুপদী ছবির মিলনমেলা
**বৃষ্টিভেজা কান...
**ঐশ্বরিয়া পেলেন লাল গোলাপের তোড়া

**স্টিভেন স্পিলবার্গের খুব সামনে
** লালগালিচায় তৌকীর-বিপাশা
**প্রস্তুতি ছাড়াই কান মাতালেন ঐশ্বরিয়া
** পাগলা হাওয়ার তোড়ে...
** এই রাত ক্লুনি-আমালের!
***আরাধ্যকে নিয়ে কানে ঐশ্বরিয়া

***জুলিয়া রবার্টসের পায়ে জুতা নেই!
***তোমরা ভুলে গেছো মল্লিকার নাম!
***জুলিয়েট বিনোশকে দেখে চোখ ফেরানো দায়!
***এক প্যাকেট বাদাম দুই ইউরো
**মন কেড়ে নেওয়া গল্পগুলো
**কান উৎসবের বাজেট ২ কোটি ইউরো!
**বাংলানিউজের ক্যামেরাবন্দি জুলিয়া রবার্টস ও জর্জ ক্লুনি
**দেখুন কানে কি না হয়!

** পর্দা উঠলো কান উৎসবের
** হেঁটেছি স্বপ্নের লাল গালিচায়
** শুরুর আগেই জমে উঠেছে লড়াই!
** বিচারকদের সামনে বাংলানিউজ
** সারারাত বৃষ্টির পর ‘ক্যাফে সোসাইটি’
** ইস্তাম্বুলে আইসক্রিম কিনলে ওয়াইফাই ফ্রি!
** ব্যাজের সঙ্গে ব্যাগভর্তি কাগজপত্র দিলেন আয়োজকরা
** কান উৎসবের পর্দা ওঠার অপেক্ষা

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মে ১৭, ২০১৬
জেএইচ/আইএ

Nagad
সাংবাদিক লাবলুকে হারানোর এক বছর
সিলেটে দুই চিকিৎসকসহ করোনায় আক্রান্ত আরো ৭৪ জন
রাজধানীতে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে যুবক নিহত
দুই বন্ধুকে পোড়াচ্ছে এন্ড্রু কিশোরের ফেলে যাওয়া স্মৃতি
ঈদুল আজহাকে কেন্দ্র করে সক্রিয় জালনোট প্রতারক চক্র


সিঙ্গাপুর থেকে ফিরলেন আটকে পড়া ১৬২ বাংলাদেশি
 হেফাজতের বিরুদ্ধে ষড়যন্ত্র বরদাশত করা হবে না: আল্লামা শফী
জার্মান বিনিয়োগকারীদের গুরুত্বপূর্ণ গন্তব্য হবে বাংলাদেশ
স্বাস্থ্যসুরক্ষায় ডিআরইউর নতুন সংযোজন অক্সিজেন কনসেনট্রেটর
নোয়াখালীতে করোনায় আরো একজনের মৃত্যু, মোট ৫৩