লাক্স-কান কথা

চলচ্চিত্রের মহাযজ্ঞে তুমুল ব্যস্ত দিন

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

খুব ব্যস্ত একটা দিন গেলো। বলা যায় দৌড়ের ওপর থাকতে হয়েছে! খাওয়ার সময়ও হলো না। হবে কীভাবে? তিনটি সংবাদ সম্মেলন, একটা শেষ হতে না হতেই আরেকটা। কোনোটা বাদ দেওয়ার সুযোগ নেই। এর মধ্যে আবার দুটি হলো প্রতিযোগিতা বিভাগের ছবি। অন্যটি হলিউডের তারকায় ঠাসা।

কান (ফ্রান্স) থেকে : খুব ব্যস্ত একটা দিন গেলো। বলা যায় দৌড়ের ওপর থাকতে হয়েছে। খাওয়ার সময়ও হলো না। হবে কীভাবে? তিনটি সংবাদ সম্মেলন, একটা শেষ হতে না হতেই আরেকটা। কোনোটা বাদ দেওয়ার সুযোগ নেই। এরমধ্যে আবার দু’টি হলো প্রতিযোগিতা বিভাগের ছবি। অন্যটি হলিউডের তারকায় ঠাসা।

রোববার (১৫ মে) কান চলচ্চিত্র উৎসবের ৬৯তম আসরের পঞ্চম দিন ছিলো আরও জমজমাট। আসরের মূলকেন্দ্র প্যালে ডি ফেস্টিভ্যাল ভবনের বিভিন্ন প্রেক্ষাগৃহে দিনভর নানান ধরনের ছবির প্রদর্শনী হয়েছে।

প্রতিযোগিতা বিভাগ
এদিন প্রতিযোগিতা বিভাগে দু’জন নারী নির্মাতার ছবির উদ্বোধনী প্রদর্শনী হয়েছে। এর মধ্যে আন্ড্রিয়া আর্নল্ডের ‘আমেরিকান হানি’ গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে দেখা গেছে বিকেল সাড়ে ৩টায়। এতে জ্যাক চরিত্রে অভিনয় করেছেন হলিউড তারকা শায়া লাবাফ।

ছবিটির গল্প স্টার (সাশা লেন) নামের এক তরুণীকে ঘিরে। নানা সমস্যা জড়িত এমন একটি ঘরের মেয়ে সে। একদিন ভ্রাম্যমাণ ম্যাগাজিন সেলস ক্রুদের সঙ্গে পালিয়ে যায় স্টার। এই তরুণদের মাঝে এসে পায়ের তলায় মাটি খুঁজে পায় সে।

এবারের আসরে স্বর্ণপামের অন্যতম দাবিদার জিম ইয়ারমুশের ‘প্যাটারসন’ এর পয়লা প্রদর্শনী সন্ধ্যা ৭টায় হয়ে গেছে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে। রাত ১০টায় সাল বাজিনে আরেকবার এটি দেখানো হয়। এর গল্প নিউজার্সির প্যাটারসন শহরের এক বাস চালককে ঘিরে। তার নামও প্যাটারসন। শহরটির নানান রূপ দেখার অভিজ্ঞতা নিয়ে সে নোটবুকে কবিতা লেখে। ঘরে তার স্ত্রী লরা। এই মেয়েটির চোখে নিত্যনতুন স্বপ্ন ধরা দেয়। এক সময় প্যাটারসনের কবিতা নিয়ে বিজয়ী হয়ে যায় লরা।

রোববারের প্রথম ছবি ছিলো নিকোল গার্সিয়ার ‘ফ্রম দ্য ল্যান্ড অব দ্য মুন’। গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের ও সাল দুবুসিতে এর প্রদর্শনী হয় সকাল সাড়ে আটটায়। গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সকাল সাড়ে ১১টা ও সন্ধ্যা সাড়ে সাতটায় আরও দু’বার দেখা গেছে ছবিটি। আগের দিন দেখানো পার্ক চ্যান-উকের ‘দ্য হ্যান্ডমেইডেন’ সকাল সাড়ে ১১টায় এবং টনি আর্ডম্যানের ‘মারেন আদ’ আবার প্রদর্শিত হয়েছে সাল দ্যু সসানতিয়েমে।

আনসার্টেন রিগার্ড
এ বিভাগে সকাল সোয়া ১১টা ও বিকেল সাড়ে চারটায় সাল দুবুসিতে ছিলো রোমানিয়ার বোগদান মিরিকা পরিচালিত ‘ডগস’। এটি তার প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র। তাই তিনি আছেন ক্যামেরা দ’র পুরস্কারের দৌড়ে। একই প্রেক্ষাগৃহে দুপুর ২টা ও রাত ১০টায় প্রদর্শিত হয় ইসরায়েলের এরান কোলিরিনের ‘বিয়ন্ড দ্য মাউন্টেইনস অ্যান্ড হিলস’। আগের দিন প্রদর্শিত মাইকেল ও’শিয়ার ‘ট্রান্সফিগারেশন’ সকাল ১১টা এবং ফুকাদা কোজির ‘হারমোনিয়াম’ বিকেল ৪টায় আবার দেখানো হয়েছে সাল বাজিনে।
 
ধ্রুপদী ছবি
কান ক্ল্যাসিকসে এদিন সকাল ১১টায় প্রথম ছবি ছিলো বাংলাদেশে (তৎকালীন পূর্ব পাকিস্তান) চিত্রায়িত আইজায় কারদারের ‘জাগো হুয়া সাভেরা’ (১৯৫৮)। বিকেল তিনটায় দেখা গেছে শির্লে আব্রাহাম ও অমিত মাধেশিয়া পরিচালিত ‘দ্য সিনেমা ট্রাভেলার্স’ (২০১৬)। এটি দু’জনেরই প্রথম কাহিনিচিত্র। তাই তারা লড়ছেন ক্যামেরা দ’র পুরস্কারের জন্য।
 
দুপুর ১টায় জিনদ্রিচ পোলাকের ‘ইকারি এক্সবি ওয়ান’ (১৯৬৩), বিকেল ৫টায় জ্যাক বেকারের ‘রদেভু উইথ টুমরো’ (১৯৪৯), রাত ৮টায় রেমন্ড ডিপারডনের ‘ফেইটস ডাইভারস’ (১৯৮৩) এবং রাত ১০টায় ক্যারোলি মাকের ‘লাভ/আমুর’ (১৯৭১) ছবিগুলোর প্রদর্শনী হয়েছে। এগুলো দেখা গেছে সাল বুনুয়েল প্রেক্ষাগৃহে।
 
অন্যান্য ছবি
সাল বাজিনে সকাল নয়টায় প্রতিযোগিতা বিভাগের বাইরে নির্বাচিত শেন ব্ল্যাক পরিচালিত ‘দ্য নাইস গাইস’-এর উদ্বোধনী প্রদর্শনী হয়েছে। গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে রাত সাড়ে দশটায় আবার এটি দেখানো হয়। একই বিভাগে আগের দিন দেখানো স্টিভেন স্পিলবার্গের ‘দ্য বিএফজি’ বিকেল সাড়ে ৫টায় আবার দেখা গেছে সাল দ্যু সসানতিয়েমে। এই প্রেক্ষাগৃহেই রাত পৌনে ৮টায় করিম দ্রাইদির ‘শৌফ’ ছবির বিশেষ প্রদর্শনী হয়েছে। সাগরপাড়ে রাত সাড়ে ৯টায় সবার জন্য উন্মুক্ত সিনেমা ডি লা প্লাজ বিভাগে ছিলো ‘ফিল্ম সারপ্রাইজ’।
 
ক্রিটিকস বিভাগ
সকাল সাড়ে ১১টা, বিকেল ৫টা ও রাত সাড়ে ১০টায় দেখানো হয় ইসরায়েলের আসাপ পোলনস্কির ‘ওয়ান উইক অ্যান্ড অ্যা ডে’। এটি তার প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র। তাই তিনি আছেন ক্যামেরা দ’র পুরস্কারের দৌড়ে। সকাল সাড়ে আটটায় প্রদর্শিত হয়েছে আগের দিন প্রদর্শিত জুলিয়া ডুকোরনুর ‘গ্রেভ’। দুপুর সোয়া দুইটা ও রাত পৌনে আটটায় ছিলো স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের প্রোগ্রাম। এসবের প্রদর্শনী হয় এসপেস মিরামারে।
 
ডিরেক্টরস ফোর্টনাইট
রাচিড জাইদানির ‘ফ্রেঞ্চ ট্যুর’ ছবিটির প্রদর্শনী হয়েছে সকাল পৌনে ৯টা ও সন্ধ্যা সোয়া ৭টায়। দুপুর পৌনে ১২টা ও বিকেল সোয়া ৫টায় ছিলো ক্লদ ব্যারাসের ‘মাই লাইফ অ্যাজ অ্যা কারজেট’। এটি তার প্রথম কাহিনিচিত্র। তাই তিনি লড়ছেন ক্যামেরা দ’র পুরস্কারের জন্য। দুপুর সোয়া ২টা ও রাত ১০টায় দেখানো হয় নাথান মোরল্যান্ডোর ‘ম্যান ড্রিমস’। এ তিনটি ছবির প্রদর্শনী হয়েছে সৈকতে জেডব্লিউ ম্যারিয়টের থিয়েটারে।

ফ্রান্স সময় : ০৬২৫ ঘণ্টা, মে ১৬, ২০১৬
জেএইচ/টিআই

** মারিয়ন ছড়ালেন ফরাসি সৌরভ

** কান ক্ল্যাসিকসে খান আতার ছবি

**  নতুন নতুন ও ধ্রুপদী ছবির মিলনমেলা
**বৃষ্টিভেজা কান...
**ঐশ্বরিয়া পেলেন লাল গোলাপের তোড়া
**স্টিভেন স্পিলবার্গের খুব সামনে
** লালগালিচায় তৌকীর-বিপাশা
**প্রস্তুতি ছাড়াই কান মাতালেন ঐশ্বরিয়া
** পাগলা হাওয়ার তোড়ে...
** এই রাত ক্লুনি-আমালের!
***আরাধ্যকে নিয়ে কানে ঐশ্বরিয়া

***জুলিয়া রবার্টসের পায়ে জুতা নেই!
***তোমরা ভুলে গেছো মল্লিকার নাম!
***জুলিয়েট বিনোশকে দেখে চোখ ফেরানো দায়!
***এক প্যাকেট বাদাম দুই ইউরো
**মন কেড়ে নেওয়া গল্পগুলো
**কান উৎসবের বাজেট ২ কোটি ইউরো!
**বাংলানিউজের ক্যামেরাবন্দি জুলিয়া রবার্টস ও জর্জ ক্লুনি
**দেখুন কানে কি না হয়!

** পর্দা উঠলো কান উৎসবের
** হেঁটেছি স্বপ্নের লাল গালিচায়
** শুরুর আগেই জমে উঠেছে লড়াই!
** বিচারকদের সামনে বাংলানিউজ
** সারারাত বৃষ্টির পর ‘ক্যাফে সোসাইটি’
** ইস্তাম্বুলে আইসক্রিম কিনলে ওয়াইফাই ফ্রি!
** ব্যাজের সঙ্গে ব্যাগভর্তি কাগজপত্র দিলেন আয়োজকরা
** কান উৎসবের পর্দা ওঠার অপেক্ষা

লাম্পি স্কিন রোগে ২০ গরুর মৃত্যু, দিশেহারা খামারিরা
আগরতলায় ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষতি
আম্পানে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ দ্রুত মেরামত করা হবে
অপ্রয়োজনে ঘোরাঘুরি না করতে তথ্যমন্ত্রীর অনুরোধ
নিয়ম মেনে সীমিত অফিস ১৫ জুন পর্যন্ত, অন্য নিষেধাজ্ঞা বহাল


দুর্যোগে নিরাপদ দূরত্বে অবস্থান করা বিএনপির রাজনীতি
ঢাকা ছাড়লেন ১৭০ ভারতীয় নাগরিক
কুষ্টিয়ায় ৭২ মিলিমিটার বৃষ্টিপাত, ফসলের ক্ষতি
১২টি করোনা টেস্টিং বুথ বসানোর উদ্যোগ মেয়র নাছিরের
আড়াইহাজারে দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ একজন নিহত