লাক্স-কান কথা

মন কেড়ে নেওয়া গল্পগুলো

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

শার্লি হেবদো ও মিসর বিপ্লবকে মনে করিয়ে দিলো ৬৯তম কান চলচ্চিত্র উৎসব। সাম্প্রতিক সময়ে পৃথিবীকে নাড়া দিয়ে যাওয়া এ দুটি ঘটনার প্রেক্ষাপটে নির্মিত ছবির প্রদর্শনী হয়েছে এখানে।

কান (ফ্রান্স) থেকে: শার্লি হেবদো ও মিসর বিপ্লবকে মনে করিয়ে দিলো ৬৯তম কান চলচ্চিত্র উৎসব। সাম্প্রতিক সময়ে পৃথিবীকে নাড়া দিয়ে যাওয়া এ দুটি ঘটনার প্রেক্ষাপটে নির্মিত ছবির প্রদর্শনী হয়েছে এখানে।
 
এ ছাড়া দত্তক সন্তানের মা-বাবা হতে জাল ফটো অ্যালবাম বানানো দম্পতি, বোহেমিয়ান চলচ্চিত্র পরিচালকের দায়িত্বশীল বাবা বনে যাওয়া, ইসরায়েলি সীমান্তবর্তী পরিবার, শেয়ারবাজার দুর্নীতি, সাগরপাড়ে নারী-পুরুষের বৈষম্য, যুদ্ধবিধ্বস্ত অঞ্চলের তরুণ সাংবাদিকসহ নানারকম গল্পের ছবি দেখলাম বৃহস্পতিবার (১২ মে)।

এদিন গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সকাল ৮টায় (বাংলাদেশ সময় দুপুর ১২টা) দ্বিতীয় দিনের প্রথম ছবি ছিল প্রতিযোগিতা বিভাগে স্থান পাওয়া ফরাসি ছবি ‘স্টেইং ভার্টিক্যাল’। একই জায়গায় রাত সাড়ে ১০টা এবং সকাল সাড়ে ৮টায় সাল দুবুসিতেও দেখানো হয় এটি।

এর গল্প চলচ্চিত্রকার লিওকে ঘিরে। দক্ষিণ ফ্রান্সে নেকড়ে খুঁজে বেড়ান তিনি। হঠাৎ ম্যারির প্রেমে পড়ে যায় এই পরিচালক। তাদের ভালোবাসার ফসল হিসেবে আসে সন্তান।

 
কিন্তু কোনো কিছু না জানিয়ে হুট করে চলে যাওয়া আবার ফিরে আসা লিওর প্রতি অনাস্থা থেকে সন্তানকে ফেলে চলে যায় ম্যারি। একা হয়ে যায় লিও। সন্তানকে লালন-পালন করা চাট্টিখানি কথা নয়, কিন্তু কাজটা ভালো লেগে যায় তার। একের পর এক অপ্রত্যাশিত ঘটনা থেকে নিজের আগামী ছবি নির্মাণের অনুপ্রেরণা খুঁজে নিতে থাকেন লিও।
 
প্রতিযোগিতা বিভাগে উদ্বোধনী দিনে সন্ধ্যা ৭টায় সাল দুবুসি ও রাত ৯টায় সাল বাজিনে প্রদর্শিত রোমানিয়ার ক্রিস্টি পুইউর ‘সিয়েরা নেভাদা’ বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় দেখানো হয় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে। প্যারিসের আলোচিত সাপ্তাহিক পত্রিকা শার্লি হেবদোর কার্যালয়ে সন্ত্রাসী হামলার তিন দিন পর পূর্ণ হয় চিকিৎসক ল্যারির বাবার মৃত্যুর ৪০ দিন। লোকটার বয়স ৪০ বছর। কোনো এক শনিবার পারিবারিকভাবে বাবার প্রতি শোক জ্ঞাপনের পরিকল্পনা করেন। কিন্তু অনুষ্ঠানটি প্রত্যাশামাফিক হয় না।
 
সাল দু সোসানতিয়েম প্রেক্ষাগৃহে বেলা ১১টায় ছিল উদ্বোধনী ছবি উডি অ্যালেনের ‘ক্যাফে সোসাইটি’। দু’দিনে এ নিয়ে তৃতীয়বারের মতো এর প্রদর্শনী হলো কানে।

বেলা ১১টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে হয়েছে জোডি ফস্টার পরিচালিত ‘মানি মনস্টার’-এর (জর্জ ক্লুনি, জুলিয়া রবার্টস) উদ্বোধনী প্রদর্শনী। একই জায়গায় সন্ধ্যা সাড়ে ৭টায় ফের এর প্রদর্শনী হলো। শেয়ারবাজার দুর্নীতির কারণে পথে বসে যাওয়া এক তরুণের সন্ত্রাসী হয়ে ওঠার চিত্র তুলে ধরা হয়েছে এতে।

 
আনসার্টেন রিগার্ড ও ক্রিটিকস বিভাগ
বেলা ১১টায় সাল দুবুসিতে ছিলো আনসার্টেন রিগার্ড বিভাগে স্থান পাওয়া মিসরীয় পরিচালক মোহামেদ দিয়াবের ‘ক্ল্যাশ’। মিসর বিপ্লবের দুই বছর পর ২০১৩ সালের গ্রীষ্মে কায়রোতে মুসলিম ব্রাদারহুডের প্রেসিডেন্ট মুরসি অভ্যুত্থানের প্রেক্ষাপটে তৈরি হয়েছে এটি। একই প্রেক্ষাগৃহে রাত পৌনে ৮টায় আরেকবার দেখা গেছে এই ছবি।
 
আনসার্টেন রিগার্ড বিভাগের আরেক ছবি ইসরায়েলের ‘পার্সোনাল অ্যাফেয়ার’ দুপুর ২টায় প্রদর্শিত হয় সাল দুবুসিতে। একই জায়গায় রাত ১০টায় আবার এর প্রদর্শনী ছিলো।

এটি ইসরায়েলি নারী নির্মাতা মহা হাজের প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র। তাই তিনি লড়ছেন ক্যামেরা দ’র পুরস্কারের জন্য। ছবিটির গল্পে দেখা যায়- ইসরায়েলের নাজারেথে ভালোভাবেই দৈনন্দিন জীবনযাপন করছেন এক বয়স্ক দম্পতি। অন্যদিকে তাদের পুত্র তারেক রামাল্লাহর সীমান্তে চিরকুমার থাকার ইচ্ছা নিয়ে চলে। বুড়ো-বুড়ির কন্যা সন্তানসম্ভবা। মেয়েটির স্বামী একটি ছবিতে অভিনয়ের সুযোগ পান। চেকপয়েন্ট ও স্বপ্নের মাঝে কেউ চলে যেতে আবার কেউ থাকতে চায়। কিন্তু প্রত্যেকেরই ব্যক্তিগত যোগসাজশ রয়েছে। 
 
ক্যামেরা দ’র পুরস্কারের দৌড়ে আরেক প্রতিযোগী তুরস্কের মেহমেত ক্যান মার্তোগলুর প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ‘অ্যালবাম’ ক্রিটিকস বিভাগে সাল দু সোসানতিয়েমেতে দেখানো হয় বেলা সাড়ে ১১টা, বিকেল ৫টা ও রাত সাড়ে ১০টায়।

এর গল্প ৩০ বছরের শেষার্ধে থাকা এক দম্পতিকে ঘিরে। তারা জাল ফটো অ্যালবাম তৈরির পরিকল্পনা করে। তাদের উদ্দেশ্য যে শিশুটিকে দত্তক নেবেন তারাই যে ওই বাচ্চার বাবা-মা তা প্রমাণ করা।
 
একই জায়গায় সকাল সাড়ে ৮টা, দুপুর আড়াইটা ও রাত ৮টায় ছিলো ক্রিটিকস বিভাগে নির্বাচিত ফ্রান্সের নারী নির্মাতা জাস্টিন ট্রায়েটের ‘ইন বেড উইথ ভিক্টোরিয়া’র বিশেষ প্রদর্শনী। এর গল্প অপরাধ বিষয়ক আইনজীবী ভিক্টোরিয়াকে কেন্দ্র করে। সে খুব আবেগপ্রবণ তরুণী। এক বিয়েতে বন্ধু ভিনসেন্ট ও স্যামের সঙ্গে দেখা হয় তার। পরদিন প্রেমিকা ভিনসেন্টের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনে। ভিনসেন্টের জন্য লড়তে রাজি হয় ভিক্টোরিয়া। এরপরই মেয়েটির দুঃসময়ের শুরু।
 
রাত সোয়া ৮টায় ইতালির ‘দ্য লাস্ট রিসোর্ট’ ছবির  বিশেষ প্রদর্শনী হয়। তানোস আনাস্তোপুলোস ও ডেভিড ডেল ডিগ্যানের যৌথ পরিচালনায় এর গল্প সৈকতপ্রেমীদের ঘিরে। ইতালির উত্তরাঞ্চলের জনপ্রিয় সাগরপাড়ের প্রেক্ষাপটে নির্মিত ছবিটির বিষয়বস্তু সীমান্ত, পরিচয় ও নারী-পুরুষের বৈষম্য।
 
ডিরেক্টরস ফোর্টনাইট
এদিন ডিরেক্টরস ফোর্টনাইট বিভাগে সকাল পৌনে ৯টা ও সন্ধ্যা ৭টায় ছিলো মার্কো বেলোচ্চিও পরিচালিত ‘সুইট ড্রিমস’ (বেরেনিস বেসো)। এর প্রেক্ষাপট ১৯৬৯ সালের টিউরিন। গল্পে নয় বছর বয়সে মায়ের রহস্যজনক মৃত্যুতে ভেঙে পড়ে মাসিমো। অনেক বছর পর নব্বইয়ের দশকে তিনি সাংবাদিক হন। সারায়েভোর যুদ্ধ নিয়ে প্রতিবেদন তৈরির পর মানসিক নিপীড়নের মধ্যে পড়েন এই তরুণ। চিকিৎসক ইলিসা তার দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়।  
 

কান ক্ল্যাসিকস
এদিন কান ক্ল্যাসিকস বিভাগে সাল বুনুয়েল প্রেক্ষাগৃহে দুপুর সাড়ে ১২টায় দেখানো হয় ‍সুইডিশ নির্মাতা জ্যঁ-লুক গদারের ধ্রুপদী ছবি ‘ম্যাসকিউলিন ফেমিনিন’ (১৯৬৬)। ধ্রুপদী ছবির মধ্যে একই জায়গায় বিকেল পৌনে ৩টায় ফ্রান্সের জ্যঁ গ্রেমিলনের ‘লেডি কিলার’ (১৯৩৭), বিকেল পৌনে ৫টায় ছিলো কলিন ফার্থ ও অ্যানেট বেনিং অভিনীত আমেরিকার মিলোস ফোরম্যানের ‘ভ্যালমন্ট’ (১৯৮৯) এবং রাত সাড়ে ৮টায় ছিলো এমা থম্পসন, হেলেনা বোনহ্যাম কার্টার, ভ্যানেসা রেডগ্র্যাভ ও অ্যান্থনি হপকিন্স অভিনীত জেমস আইভরির ‘হাওয়ার্ডস এন্ড’ (১৯৯২)।
 
সাগরপাড়ে ছবি
কান উৎসবের অন্যতম চমক হলো সাগরপাড়ে ছবির প্রদর্শনী। এ বিভাগের নাম সিনেমা ডি লা প্লাজ। এতে বৃহস্পতিবার সাড়ে ৯টায় দেখানো হয় আলবার্ট ম্যাগনোলির ‘পার্পল রেইন’। কিছুদিন আগে মারা যাওয়া মার্কিন সংগীতশিল্পী প্রিন্স অভিনয় করেছেন এতে।
 
তৃতীয় দিনের আকর্ষণ
উৎসবে শুক্রবার (১৩ মে) সংবাদকর্মীদের নজর থাকবে ফরাসি অভিনেত্রী জুলিয়েট বিনোশির দিকে। তার অভিনীত ‘স্লেক বে’ স্থান পেয়েছে প্রতিযোগিতা বিভাগে। এ ছাড়া বর্ষীয়ান ব্রিটিশ নির্মাতা কেন লোচ তার নতুন ছবি ‘আই, ড্যানিয়েল ব্লেক’ নিয়ে হাজির হবেন কানে। জুলিয়েট ও লোচ পৃথকভাবে আসবেন সংবাদ সম্মেলনে।

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, মে ১৩, ২০১৬
জেএইচ/এসআর

**কান উৎসবের বাজেট ২ কোটি ইউরো!
**বাংলানিউজের ক্যামেরাবন্দি জুলিয়া রবার্টস ও জর্জ ক্লুনি
**দেখুন কানে কি না হয়!

** পর্দা উঠলো কান উৎসবের
** হেঁটেছি স্বপ্নের লাল গালিচায়
** শুরুর আগেই জমে উঠেছে লড়াই!
** বিচারকদের সামনে বাংলানিউজ
** সারারাত বৃষ্টির পর ‘ক্যাফে সোসাইটি’
** ইস্তাম্বুলে আইসক্রিম কিনলে ওয়াইফাই ফ্রি!
** ব্যাজের সঙ্গে ব্যাগভর্তি কাগজপত্র দিলেন আয়োজকরা
** কান উৎসবের পর্দা ওঠার অপেক্ষা

ঢাকা ছাড়লেন ১৭০ ভারতীয় নাগরিক
কুষ্টিয়ায় ৭২ মিলিমিটার বৃষ্টিপাত, ফসলের ক্ষতি
১২টি করোনা টেস্টিং বুথ বসানোর উদ্যোগ মেয়র নাছিরের
আড়াইহাজারে দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ একজন নিহত
প্লেন চলবে, বন্ধ থাকছে গণপরিবহন


আখাউড়ায় ঝড়ে অর্ধশত ঘর লণ্ডভণ্ড, ভেঙে পড়েছে গাছপালা
আদিতমারীতে বজ্রপাতে গৃহবধূর মৃত্যু
শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে, চলবে ভার্চ্যুয়াল ক্লাস
গণপরিবহন বন্ধ, যাত্রীদের ভরসা অটোরিকশা-ভ্যান-মোটরসাইকেল
ইয়ামাহা রাইডার্স ক্লাবের আয়োজনে ‘ঈদ মিউজিক্যাল নাইট’