php glass

অডিও বাজার

ভালোবাসা দিবসের যতো অ্যালবাম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বিশ্বকাপের তোড়জোড়ে তারকা কণ্ঠশিল্পীদের প্রায় সবাই এখন ক্রিকেটের গান নিয়ে ব্যস্ত। তাই এবারের ভালোবাসা দিবসে তুলনামলূক কম অ্যালবাম এসেছে অডিও বাজারে। জনপ্রিয় শিল্পীদের মধ্যে তাহসান আর কৃষ্ণকলির একক আ্যালবাম উল্লেখযোগ্য। তবে বেশ কজন জনপ্রিয় শিল্পীর গান নিয়ে কিছু বিভিন্ন মিক্সড অ্যালবাম।

বিশ্বকাপের তোড়জোড়ে তারকা কণ্ঠশিল্পীদের প্রায় সবাই এখন ক্রিকেটের গান নিয়ে ব্যস্ত। তাই এবারের ভালোবাসা দিবসে তুলনামলূক কম অ্যালবাম এসেছে অডিও বাজারে। জনপ্রিয় শিল্পীদের মধ্যে তাহসান আর কৃষ্ণকলির একক আ্যালবাম উল্লেখযোগ্য। তবে বেশ কজন জনপ্রিয় শিল্পীর গান নিয়ে কিছু বিভিন্ন মিক্সড অ্যালবাম।

তাহসানের ‘প্রত্যাবর্তন’
    
বিশ্ব ভালোবাসা দিবস উপলে জি-সিরিজ ও অগ্নিবীণার ব্যানারে বেরিয়েছে তাহসানের পঞ্চম একক অ্যালবাম ‘প্রত্যাবর্তন’। অ্যালবামের গানগুলোর সুর ও সঙ্গীতায়োজন করেছেন তাহসান নিজেই । কথা লিখেছেন  তাহসান, মিথিলা, আর্থিক সজীব, ফয়সাল রাব্বীকিন ও টি আই অন্তর। অ্যালবামের ‘কিছু কথা’ গানটি দ্বৈত কন্ঠে গেয়েছেন তাহসান ও তার জীবনসঙ্গী মিথিলা কণ্ঠ। মোবাইল প্রতিষ্ঠান ‘রবি’র সহযোগিতায় তাহসানের এককটি বাজারে এসেছে। এর আগে তাহসানের সর্বশেষ  অ্যালবাম প্রকাশিত হয়েছিল ২০০৭-এর  ডিসেম্বরে।

কৃষ্ণকলির ‘আলোর পিঠে আঁধার’

অগ্নিবীণার ব্যানারে প্রকাশিত হয়েছে কৃষ্ণকলির ইসলামের অ্যালবাম ‘আলোর পিঠে আঁধার’। অ্যালবামের আটটি গানেরই কণ্ঠ, কথা ও সুর করেছেন শিল্পী নিজেই। সঙ্গীত আয়োজন করেছেন রোকন ইমন ও অর্ক। ব্র্যাক ব্যাংকের সহযোগিতায় অ্যালবামে রয়েছে শিল্পীর নিজস্ব গায়কীতে গাওয়া ১০টি গান। ‘আলোর পিঠে আঁধার’ শিল্পীর দ্বিতীয় একক অ্যালবাম।

ক্রেজি নয়েজের প্রথম অ্যালবাম ‘ওপেনটি বায়োস্কোপ’

হিপহপ ব্যান্ড দল ক্রেজি নয়েজ ভালোবাসা দিবসে প্রকাশ করেছে প্রথম একক অ্যালবাম ‘ওপেনটি বায়োস্কোপ’। ডেড লাইন মিউজিকের ব্যানারে বের হওয় এ অ্যালবামটি ১২টি গান দিয়ে সাজানো হয়েছে। গানগুলোর গায়কী ধরণ এবং ইন্সট্রোমেন্ট ব্যাবহারে আছে আফ্রা-আমেরিকান ছাঁপ। অ্যালবামের সংগীতায়োজন করেন এফ এ সুমন, পোস্টার,কভার ডিজাইন করেন আর ডিজাইন।  তৌহিদুল, টি আর টি এবং এডি এই গানপাগল তিন হিপহপ মিলে ২০০৮ সালে গঠন করেন ক্রেজি নয়েজ।

শারমিনের প্রথম একক অ্যালবাম ‘অন্তরীপ’

জি-সিরিজের ব্যানারে বেরিয়েছে নবীণ শিল্পী শারমিন আলমের প্রথম একক অ্যালবাম ‘অন্তরীপ’ এর মোড়ক উন্মোচন করা হয়। ১৩ ফেব্রুয়ারি রোববার রাত ৮টায়  স্থানীয় একটি হোটেলে অ্যালবামটির মোড়ক উন্মোচন করা হয়। জি-সিরিজ ও অগ্নিবীণার ব্যানারে বের হওয়া এ অ্যালবামে  গান রয়েছে ৯টি এর মধ্যে  সাতটি গানের কথা লিখেছেন তুষার হাসান। সব কটি গানের সংগীতায়োজন করেছে রাফা । শ্রোতাদের বাড়তি পাওনা হিসেবে এতে আছে  রাফার সঙ্গীতায়োজনে সুধীনদাশের জনপ্রিয় গান ‘আকাশ এত মেঘলা’।  

আবৃত্তি অ্যালবাম

নাজমুল আহসানের দুটি আবৃত্তির অ্যালবাম। ‘শোকে সংগ্রামে’ আধুনিক কবিদের প্রতিবাদি ও বিদ্রোহী কবিতা এ সংকলনে স্থান পেয়েছে। ‘নাম দিয়েছি ভালবাসা’ এ সংকলনে নির্বাচিত ভালবাসার কবিতা স্থান পেয়েছে। দুটি অ্যালবামই বই মেলায় পাওয়া যাবে।

ভালোবাসা দিবস উপলক্ষে বিভিন্ন প্রযোজনা প্রতিষ্ঠান থেকে বের হওয়া অ্যালবাম পরিচিতি নিচে দেয়া হলো।

সঙ্গীতা

সঙ্গীতার ব্যানারে বের হয়েঝে বোরহান আহমেদ বৃহানের দ্বিতীয় একক অ্যালবাম ‘লাভ অর হেট’। অ্যালবামে গান রয়েছে ১০টি। ৯টি গানের সুর ও সব গানের সংগীতায়োজনে রয়েছেন নমন। একটি গানের কথা ও সুর করেছেন মুন। ভালোবাসা দিবস উপলক্ষে বের হয়েছে চলচ্চিত্রের গানের অ্যালবাম ‘লাভ ডে’। অ্যালবামের গানগুলোতে কণ্ঠ দিয়েছেন এস আই টুটুল, আগুন, বাপ্পা মজুমদার, ন্যান্সি প্রমুখ। সঙ্গীতার ব্যানারে আরো এসেছে আলী হায়দারের একক অ্যালবাম ‘এ কেমন প্রেম’ এবং সুমনের একক অ্যালবাম ‘দিশেহারা’।

জি-সিরিজ ও অগ্নিবীণা

জি-সিরিজ ও অগ্নিবীণার ব্যানারে বের হয়েছে ‘প্রেমের জন্য পৃথিবী` ছবির অডিও অ্যালবাম। মঈন বিশ্বাস পরিচালিত এ ছবিতে গান গেয়েছেন কুমার বিশ্বজিৎ, মিলা, এফ এ সুমন, ন্যান্সি, পারভেজ, শাকিলা ও বেলাল খান। গান লিখেছেন কবির বকুল, জুলফিকার রাসেল, মিলন মাহমুদ, ইভু, অনুরূপ আইচ ও সোহাগ মাসুদ। সুর করেছেন বেলাল খান, আবিদ রনি, এফ এ সুমন। সংগীত এফ এ সুমন। কিশোরের তৃতীয় একক  ‘অগোছালো ভালোবাসা’ প্রকাশিত ভালোবাসা দিবসে। এতে গান রয়েছে ১০টি। লিখেছেন দেহলভী, জাহিদ আকবর, লুৎফর হাসান, সোমেশ্বর অলি, কিশোর, সেজুল হোসেন, মাহমুদ মানজুর প্রমুখ। সুর ও সংগীতায়োজনে কুমার বিশ্বজিৎ, মানাম আহমেদ, সুমন কল্যাণ ও কিশোর।
একই প্রতিষ্ঠান থেকে বাজারে এসেছে মিক্সড অ্যালবাম ‘চলো বাংলাদেশ’। এতে থাকছে ক্রিপটিক ফেইট, ব্ল্যাক, বেদুঈন, বোহেমিয়ান, ক্রিমেটিক এঙ্, তাহসান, তৌসিফ, রাফা, এফ এ সুমন, রাজীব ও নতুন শিল্পী জিয়াদের একটি করে গান। দেশি ও বিদেশী শিল্পীদের গাওয়া গানের অ্যালবাম ‘জয় করবে বাংলাদেশ’। গানে কণ্ঠ দিয়েছেন বাংলাদেশের  তৌসিফ, জান্নাত ছবির ‘লাম্বি জুদায়ি’ গানের পাকিস্তানের কামরান আহমেদ, ভারতের ব্যান্ড অব বয়েজের ওশরিন ভারগেস, দুবাইয়ের সাজ্জাদ ইসলাম ও শ্রীলঙ্কার নাতাশা রাথনায়েক। গানটির ইংলিশ ভার্সনে কণ্ঠ দিয়েছেন নাতাশা, সাজ্জাদ ও শেরিন।

লেজার ভিশন

ভালোবাসা দিবসে লেজার ভিশন বাজারে ছেড়েছে নবীণ শিল্পী শানের প্রথম একক অ্যালবাম ‘শিশির ভেজা`। অ্যালবামে গান রয়েছে আটটি। লিখেছেন হেমাঙ্গ বিশ্বাস, রাজু, অভি, শিহাব রিপন। সব গানের সুর করেছেন শিল্পী নিজেই। সংগীতায়োজনে শিহাব রিপন। আরো বেরিয়েছে শায়লা রহমানের একক অ্যালবাম `স্বপ্ন যাত্রা`। গান রয়েছে ৯টি। গানের কথা ও সুর করেছেন খান আতাউর রহমান, হাসান শান্তনু, নির্ঝর চৌধুরী, কিরণ ও তানিয়া নুর। লেজার ভিশনের ব্যানারে এসেছে জাবের তপুর প্রথম একক অ্যালবাম ‘অপোর প্রহর’। গান রয়েছে ১০টি। লিখেছেন কাওনাইন সৌরভ, সাজ্জাদ হোসাইন প্রমুখ। সুর ও সংগীতায়োজনে রয়েছেন আইয়ুব বাচ্চু, বাপ্পা মজুমদার ও রাজীব হোসেন। অয়নের প্রথম একক অ্যালবাম ‘ভালোবাসার দিনে’ প্রকাশ করেছে লেজার ভিশন। এতে গান রয়েছে আটটি। লিখেছেন অয়ন, তরুণ প্রমুখ। একটি গানের সুর করেছেন বাসু। বাকি সব গানের সুর ও সংগীতায়োজন করেছেন শিল্পী নিজেই।

গানচিল

ভালোবসা দিবসে গানচিল থেকে বেরিয়েছে পার্থ মজুমদার ও দুলাল জোহার দ্বৈত অ্যালবাম ‘সম্পর্কের প্রতিধ্বনি’। অ্যালবামে দুজনের কণ্ঠে পাঁচটি করে গান রয়েছে। গানের কথা ও সুর করেছেন পার্থ মজুমদার, দুলাল জোহা, মোস্তাক আহমেদ প্রমুখ। সংগীতায়োজনে পার্থ মজুমদার।

ফাহিম মিউজিক

ফাহিম মিউজিক ভালোবাসা দিবস উপলক্ষে বেশ কজন নবীন শিল্পীর একক অ্যালবাম বাজারে ছেড়েছে। যার মধ্যে রয়েছে শেখ মিলনের ‘ফাগুন বেলা’, ফকির মিলনের ‘ভাঙা চোরা মন’, তাজের ‘কল্পতরু’, ইউসুফ রাজু ‘অচেনা’, তানজীনা তমা ‘মধু যামীনি’ প্রভৃতি।

ক্রাউন মিউজিক

ভালোবাস দিবসে ক্রাউন মিউজিকের ব্যানারে এসেছে অনিমা ডি কস্টার একক অ্যালবাম ‘লাভ ২০১১’। অ্যালবামে গান রয়েছে ১০টি। কথা ও সুর শোয়েব চৌধুরী। সংগীত আলী আফতাব লনি।

মিউজিক টেক

মিউজিক টেকের ব্যানারে বেরিয়েছে ‘চাই শুধু তোমাকে’ ছবির অডিও অ্যালবাম। কণ্ঠ দিয়েছেন কুমার শানু, অভিজিত, এন্ড্রু কিশোর, মনির খান, সামিনা চৌধুরী, রাজেশ, লাবিব, ইরিন জামান, কায়েস আরজু প্রমুখ।

বাংলাদেশ সময় ১৫৪০, ফেব্রুয়ারি ১৪, ২০১১

১০২৮ ক্রসিংয়ে গেটকিপার নেই, অথচ মেয়াদ শেষ প্রকল্পের
আফগানিস্তানে গাড়ি বোমা হামলায় নিহত ৭
আরও ২৩ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন, ৭ কেন্দ্র উদ্বোধন
কোম্পানীগঞ্জে ধানক্ষেত থেকে যুবকের মরদেহ উদ্ধার
সিগন্যাল না দেখার অজুহাত তূর্ণার সহকারী চালকের


কুবিতে ভর্তির সাক্ষাৎকার শুরু ২৪ নভেম্বর
গোল্ডেন ফুট অ্যাওয়ার্ড জিতলেন মদ্রিচ
শীত আসছে ড্রাই শ্যাম্পুর রেসিপিটা মনে আছে তো!
১০ বছরে ২ হাজার রেল দুর্ঘটনা, মৃত্যু ২৬৩ জনের   
নির্বাচনের আগে পরপর ২ বার সাইবার হামলায় লেবার পার্টি