php glass

দুই বাংলার রবীন্দ্র নাট্যমেলা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

প্রাঙ্গণেমোর আয়োজন করেছে সপ্তাহব্যাপী ‘দুই বাংলার রবীন্দ্র নাট্যমেলা’। রবীন্দ্রনাথের সার্ধশত জন্মবর্ষ উপলে আয়োজিত এই নাট্যমেলার নাটকগুলো প্রদর্শনী হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার তিনটি হলে।

প্রাঙ্গণেমোর আয়োজন করেছে সপ্তাহব্যাপী ‘দুই বাংলার রবীন্দ্র নাট্যমেলা’। রবীন্দ্রনাথের সার্ধশত জন্মবর্ষ উপলে আয়োজিত এই নাট্যমেলার নাটকগুলো প্রদর্শনী হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার তিনটি হলে। উৎসব  শুরু  হবে ১২ ফেব্রুয়ারি শনিবার। এতে ১৫টি নাটকের প্রদর্শনী হবে।

এখানে থাকবে ঢাকার প্রাঙ্গণেমোর, প্রাচ্যনাট, পালাকার, স্বপ্নদল, লোকনাট্যদল, থিয়েটার আর্ট ইউনিট, বরিশালের শব্দাবলী থিয়েটার, চট্টগ্রামের ফেইম স্কুল অব ড্রামা অ্যান্ড মিউজিক এবং হবিগঞ্জের জীবনসংকেত নাট্যদলের নাটক। মূল মিলনায়তন, পরীণ থিয়েটার হল ও স্টুডিও থিয়েটারে প্রতিদিন নাটক শুরু হবে সন্ধ্যা ৭টায় ।

এছাড়া ভারতের তিনটি নাট্যদল চারটি নাটক প্রদর্শন করবে। নাট্যমেলায় অংশ নিতে আসছে ভারতের নয়া নাট্যমের নাটক নানা রঙে রবি, ঋত্বিকের ডাকঘর, রঙ্গকর্মীর চারুলিকা ও মানসী।

প্রাঙ্গণেমোর দলের প্রধান অনন্ত হীরা বললেন, ‘আমরা নিয়মিতভাবে রবীন্দ্রনাথের নাটকের চর্চা করছি। এবারের মেলায় ভারতের পশ্চিমবঙ্গের দলগুলোকে আনার জন্য এক বছর আগে থেকেই  যোগাযোগ করতে হয়েছে। পশ্চিমবঙ্গের চারটি নাটকই আমাদের এই মেলার জন্য তৈরি হয়েছে। সব কটি নাটকেরই উদ্বোধনী প্রদর্শনী হবে এই নাট্যমেলায়।’

নাট্যমেলায় প্রতিদিনের নানা আয়োজনের মধ্যে থাকছে রবীন্দ্রনাটকের পোস্টার ও আলোকচিত্র প্রদর্শনী, রবীন্দ্রনাথের গান, কবিতা আবৃত্তি, নৃত্য এবং নাট্যাংশের পরিবেশনা।  উৎসবের শেষ দিন ১৮ ফেব্রুয়ারি  থাকবে ‘বাংলাদেশে রবীন্দ্রনাথের নাটকের চর্চা-সংকট ও সম্ভাবনা’ বিষয়ের ওপর সেমিনার।

বাংলাদেশ সময় ০০২৫, ফেব্রুয়ারি ১২, ২০১১

১০ বছরে ২ হাজার রেল দুর্ঘটনা, মৃত্যু ২৬৩ জনের   
নির্বাচনের আগে পরপর ২ বার সাইবার হামলায় লেবার পার্টি
১৬ জন নিহত হওয়ার ঘটনায় অপমৃত্যু মামলা
সঙ্গীর জন্য ২ পেঙ্গুইনের মারামারি
মহানবী (সা.)-এর প্রিয় ফল জয়তুন


হুমায়ূন আহমেদ স্মরণে শিল্পকলার মঞ্চে ‘দেবী’
প্রবাসে এনআইডি: দুবাইয়ে কার্যক্রম শুরু ১৮ নভেম্বর
বুড়িচংয়ে ইলিশবোঝাই ট্রাক খাদে পড়ে নিহত ২
সাড়ে ৫শ’ যাত্রী নিয়ে কালীগঞ্জের চরে আটকা লঞ্চ 
অরগ্যানিক পদ্ধতিতে চাষে গুরুত্ব দিচ্ছে ত্রিপুরা সরকার