php glass

শাহ আবদুল করিম ও পণ্ডিত রামকানাই দাশকে নিয়ে তথ্যচিত্র প্রদর্শনী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আবহমান বাঙালি সংস্কৃতির ধারক বাউল সাধক ও একুশে পদকপ্রাপ্ত লোককবি শাহ আবদুল করিম এবং সঙ্গীতগুরু পণ্ডিত রামকানাই দাশ আমাদের সংস্কৃতিজগতের দুই কৃতী ব্যক্তিত্ব।

আবহমান বাঙালি সংস্কৃতির ধারক বাউল সাধক ও একুশে পদকপ্রাপ্ত লোককবি শাহ আবদুল করিম এবং সঙ্গীতগুরু পণ্ডিত রামকানাই দাশ আমাদের সংস্কৃতিজগতের দুই কৃতী ব্যক্তিত্ব। তাদের জীবন ও কর্ম নিয়ে সম্প্রতি নিরঞ্জন দে নির্মাণ করেছেন দুটি তথ্যচিত্র। এই দুই তথ্যচিত্রের উদ্বোধনী প্রদর্শনী হবে আজ ১১ ফেব্রুয়ারি  শুক্রবার, বিকেল ৫টায়, মুক্তিযুদ্ধ জাদুঘরে। তথ্যচিত্র দুটি হলো ‘কেমনে চিনিব তোমারে’ ও ‘সুরের পথিক’।


বাউল সম্রাট শাহ আবদুল করিম বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের ভাটি বাংলার প্রাণপুরুষ । তিনি একজন কণ্ঠশিল্পী ও অনেক  জনপ্রিয় গানের রচয়িতা।  তার গানে দেহতত্ত্ব, প্রেম, প্রকৃতি, গণচেতনা সবকিছুই  স্থান পেয়েছে।

পণ্ডিত রামকানাই দাশ জন্মগতভাবে একটি সাংস্কৃতিক পরিম-লে বড় হয়েছেন। তার পিতামহ ও পিতা-মাতা গান লেখতেন এবং গাইতেন । তিনি একাধারে শুদ্ধ সঙ্গীত বা উচ্চাঙ্গ সঙ্গীতের একজন সংগ্রাহক, সংরক এবং প্রচারক । প্রাচীন গানগুলোকে তিনি খুঁজে খুঁজে বের করেছেন এবং অবিকৃত সুরে গেয়ে চলেছেন, শেখাচ্ছেন এবং রেকর্ডও করেছেন ।

১৯৯৩ সালে ধারণকৃত ‘কেমনে চিনিব তোমারে’ তথ্যচিত্রটিতে শাহ আবদুল করিমের নিজ কণ্ঠে তার ঘটনাবহুল জীবন উঠে এসেছে। এই তথ্যচিত্রের ভূমিকায় অংশ নিয়েছেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক।

‘সুরের পথিক’ তথ্যচিত্রটিতে পণ্ডিত রামকানাই দাশের দীর্ঘ সুরময় জীবনের নানা ঘটনা ও কাহিনী ফুটে উঠেছে।


বাংলাদেশ সময় ০০১৫, ফেব্রুয়ারি ১১, ২০১১

কুবিতে ভর্তির সাক্ষাৎকার শুরু ২৪ নভেম্বর
গোল্ডেন ফুট অ্যাওয়ার্ড জিতলেন মদ্রিচ
শীত আসছে ড্রাই শ্যাম্পুর রেসিপিটা মনে আছে তো!
১০ বছরে ২ হাজার রেল দুর্ঘটনা, মৃত্যু ২৬৩ জনের   
নির্বাচনের আগে পরপর ২ বার সাইবার হামলায় লেবার পার্টি


১৬ জন নিহত হওয়ার ঘটনায় অপমৃত্যু মামলা
সঙ্গীর জন্য ২ পেঙ্গুইনের মারামারি
মহানবী (সা.)-এর প্রিয় ফল জয়তুন
হুমায়ূন আহমেদ স্মরণে শিল্পকলার মঞ্চে ‘দেবী’
প্রবাসে এনআইডি: দুবাইয়ে কার্যক্রম শুরু ১৮ নভেম্বর