php glass

শাহ আবদুল করিম ও রাম কানাই দাশ নিয়ে নির্মিত তথ্যচিত্রের প্রিমিয়ার শো শুক্রবার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

লোককবি শাহ আবদুল করিম এবং সংগীতগুরু পণ্ডিত রামকানাই দাস আবহমান বাঙালি সংস্কৃতির দুই কৃতী ব্যক্তিত্ব। তাঁদের জীবন ও কর্ম নিয়ে সম্প্রতি নিরঞ্জন দে’র পরিচালনায় নির্মিত হয়েছে দুটি তথ্যচিত্র। এই দুই তথ্যচিত্রের উদ্বোধনী শুক্রবার বিকেল পাঁচটায় মুক্তিযুদ্ধ জাদুঘরে অনুষ্ঠিত হবে।
 

ঢাকা: লোককবি শাহ আবদুল করিম এবং সংগীতগুরু পণ্ডিত রামকানাই দাস আবহমান বাঙালি সংস্কৃতির দুই কৃতী ব্যক্তিত্ব।

তাঁদের জীবন ও কর্ম নিয়ে সম্প্রতি নিরঞ্জন দে’র পরিচালনায় নির্মিত হয়েছে দুটি তথ্যচিত্র। এই দুই তথ্যচিত্রের উদ্বোধনী শুক্রবার বিকেল পাঁচটায় মুক্তিযুদ্ধ জাদুঘরে অনুষ্ঠিত হবে।
 
শাহ আবদুল করিম: বাউল সম্রাট শাহ আবদুল করিম বাংলাদেশের উত্তর পূর্বাঞ্চল ভাটি বাংলার প্রাণ পুরুষ । বহু জনপ্রিয় গানের রচয়িতা। তিনি একজন কণ্ঠশিল্পীও বটে। তার গানে দেহতত্ত্ব , প্রেম, প্রকৃতি, গণচেতনা সবকিছুই  স্থান পেয়েছে। এর দার্শনিক মূল্য অতি উচ্চ। তিনি ছিলেন গণমানুষের শিল্পী ও লোককবি।

রামকানাই দাস : পণ্ডিত রামকানাই দাস জন্মগতভাবে একটি সাংস্কৃতিক পরিমণ্ডলে বড় হয়েছেন। তার পিতামহ ও পিতা-মাতা গান লিখতেন এবং গাইতেন । শৈশব থেকেই তিনি পারিবারিক পরিবেশে গান শেখেন । তিনি একাধারে শুদ্ধসংগীত বা উচ্চঙ্গ সংগীতের একজন সংগ্রাহক, সংরক এবং প্রচারক।

এই দুই কৃতী ব্যক্তির জীবন ও কর্ম নিয়ে তথ্যচিত্র নির্মাতা নিরঞ্জন দে নির্মাণ করেছেন ‘কেমনে চিনিব তোমারে’ এবং ‘সুরের পথিক’ নামক দুইটি তথ্যচিত্র ।

‘কেমনে চিনিব তোমারে’ তথ্যচিত্রটিতে ১৯৯৩ সালে শাহ আব্দুল করিমের নিজ কণ্ঠে ধারণকৃত তার ঘটনাবহুল জীবনের কথা। রাজনৈতিক, সামাজিক, ধর্মীয় ইত্যাদি নানা বিষয়ে কথা বলেছেন। তার কথায় ফুটে ওঠেছে তৎকালিন গ্রামবাংলার আর্থসামাজিক চিত্র। নানা রাজনৈতিক পট পরিবর্তন ইত্যাদি। তথ্যচিত্রের ভূমিকায় অংশ নিয়েছেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক।

‘সুরের পথিক’ তথ্যচিত্রে পণ্ডিত রাম কানাই দাসের দীর্ঘ সুরময় জীবনের নানা ঘটনা, নানা কাহিনী ফুটে ওঠেছে। তার সংগীত জীবনের বহু মাত্রিকতা এবং গভীরতা একটি শিক্ষণীয় বিষয়।

বাংলাদেশ সময়: ০৬০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১১

বেনাপোলে ৮ স্বর্ণের বারসহ আটক ১ 
শিশু রাজন কি বিনা চিকিৎসায় মারা যাবে?
১০২৮ ক্রসিংয়ে গেটকিপার নেই, অথচ মেয়াদ শেষ প্রকল্পের
আফগানিস্তানে গাড়ি বোমা হামলায় নিহত ৭
আরও ২৩ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন, ৭ কেন্দ্র উদ্বোধন


কোম্পানীগঞ্জে ধানক্ষেত থেকে যুবকের মরদেহ উদ্ধার
সিগন্যাল না দেখার অজুহাত তূর্ণার সহকারী চালকের
কুবিতে ভর্তির সাক্ষাৎকার শুরু ২৪ নভেম্বর
গোল্ডেন ফুট অ্যাওয়ার্ড জিতলেন মদ্রিচ
শীত আসছে ড্রাই শ্যাম্পুর রেসিপিটা মনে আছে তো!