ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৭, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ জমাদিউস সানি ১৪৪২

নির্বাচন ও ইসি

রাজশাহীর ২ পৌরসভায় আ’লীগ-বিএনপির ৪ মেয়র প্রার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
রাজশাহীর ২ পৌরসভায় আ’লীগ-বিএনপির ৪ মেয়র প্রার্থী

রাজশাহী: মোট চার ধাপে এবার দেশের পৌরসভা নির্বাচন আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এরমধ্যে প্রথম ধাপে ২৫টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২৮ ডিসেম্বর।

প্রথম ধাপে অনুষ্ঠিতব্য নির্বাচনে উত্তরের জেলা রাজশাহীর দুইটি পৌরসভায় ভোটগ্রহণ করা হবে।

পৌরসভা দুটি হলো রাজশাহী কাটাখালী পৌরসভা ও পুঠিয়া পৌরসভা। নির্বাচনকে সমানে রেখে তাই এরই মধ্যে দলীয় মনোনয়ন চূড়ান্ত করেছে প্রধান রাজনৈতিক দল আওয়ামী লীগ এবং শক্ত প্রতিদ্বন্দ্বী দল বিএনপি। দলীয় হাই কমান্ড থেকে তাদের চূড়ান্ত প্রার্থীতা ঘোষণা করা হয়েছে।

সরকারে থাকা প্রধান রাজনৈতিক দল আওয়ামী লীগ থেকে রাজশাহীর পবা উপজেলার কাটাখালী পৌরসভায় আব্বাস আলী ও পুঠিয়া পৌরসভা নির্বাচনে মনোনয়ন পেয়েছেন রবিউল ইসলাম রবি। তারা আগামী ২৮ ডিসেম্বরের নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এই দুজন প্রার্থী পৌরসভা দুইটির বর্তমান মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন।

শনিবার (২৮ নভেম্বর) বিকেলে গণভবনে স্থানীয় সরকার নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভায় তাদের মনোনয়ন দেওয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন দলীয় প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সভায় মোট ২৫টি পৌরসভার নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীদের মনোনয়ন দেওয়া হয়। সভা শেষে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই বিষয়টি জানানো হয়।

রাজশাহীর কাটাখালী পৌরসভার দলীয় মনোনয়ন পাওয়া আব্বাস আলী পৌর আওয়ামী লীগের আহ্বায়ক। অপরদিকে পুঠিয়া পৌরসভায় দলীয় মনোনয়ন পাওয়া রবি উপজেলা যুবলীগের সভাপতি।

এদিকে, নির্বাচন কমিশন ঘোষিত ২৫টি পৌরসভার নির্বাচনে শেষ পর্যন্ত অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। রোববার (২৯ নভেম্বর) রাতে অনুষ্ঠিত স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয় দলটি। একই সঙ্গে দলীয় প্রার্থীও চূড়ান্ত করা হয় ওই বৈঠকে। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে স্থায়ী কমিটির সদস্যরা অংশ নেন।

সোমবার (৩০ নভেম্বর) দুপুরে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। স্থায়ী কমিটির বৈঠকে প্রথম ধাপের নির্বাচনের দলীয় প্রার্থী চূড়ান্ত করা হয়।

সোমবার দুপুরে দলীয় কার্যালয় থেকে ফোন করে প্রার্থীদের জানিয়ে দেওয়া হয়। এর মধ্যে রাজশাহীর কাটাখালী পৌরসভায় মনোনয়ন পেয়েছেন জেলা বিএনপির সাবেক সংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল হক এবং পুঠিয়া পৌরসভায় বিএনপি নেতা মামুন খান। তারা ২৮ ডিসেম্বরের নির্বাচনে ধানের শীষ প্রতীক নিয়ে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

দলীয় মনোনয়ন নিশ্চিতের কথা জানিয়ে বিএনপি নেতা অধ্যাপক সিরাজুল হক বলেন, বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে সোমবার দুপুরে ফোন করে তাকে মনোনীত করার বিষয়টি জানানো হয়েছে। কাল-পরশুর মধ্যে ঢাকায় গিয়ে তিনি দলীয় প্রত্যায়নপত্র সংগ্রহ করবেন বলেও জানান এই প্রার্থী।

একইভাবে বিএনপির দলীয় প্রার্থীতা চূড়ান্তের বিষয়টি নিশ্চিত করেন পুঠিয়া পৌরসভার বিএনপি নেতা মামুন খান। প্রত্যায়নপত্র সংগ্রহ করতে তিনিও ঢাকায় যাবেন বলে জানান।

ফলে আগামী ২৮ ডিসেম্বর অনুষ্ঠিতব্য নির্বাচনকে সামনে রেখে প্রধান দুইটি প্রতিদ্বন্দ্বী দলই তাদের প্রার্থিতা চূড়ান্ত করে ফেলেছেন। নির্বাচনে রাজশাহীর দুইটি পৌরসভায় আওয়ামী লীগ ও বিএনপি'র এই চারজন প্রতিদ্বন্দ্বী প্রার্থী একে অপরের প্রতিদ্বন্দ্বিতা করবেন।

নির্বাচন কমিশন কর্তৃক ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়ন ফরম দাখিলের শেষ তারিখ ১ ডিসেম্বর, মনোনয়ন বাছাই ৩ ডিসেম্বর ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১০ ডিসেম্বর। এরপর প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১১ ডিসেম্বর। এর পরই শুরু হবে আনুষ্ঠানিক প্রচার। ২৮ ডিসেম্বর সকাল ৮টা থেকে বিরতিহীনভাবে বিকাল ৪টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। প্রতিটি পৌরসভাতেই ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
এসএস/এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa