ঢাকা, বুধবার, ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১ সফর ১৪৪২

নির্বাচন ও ইসি

পাবনা-৪ আসনের ভোটের নির্বাচনী তদন্ত কমিটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২০
পাবনা-৪ আসনের ভোটের নির্বাচনী তদন্ত কমিটি

ঢাকা: আসন্ন পাবনা-৪ আসনের (আটঘরিয়া-ঈশ্বরদী) উপ-নির্বাচন উপলক্ষে বিচারকরদের সমন্বয়ে তদন্ত কমিটি গঠন করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এই কমিটি নির্বাচনের যে কোনো অনিয়ম তদন্ত করে শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারবে।

তদন্ত কমিটি গঠনের প্রজ্ঞাপন বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) জারি করেছেন ইসির আইন-শাখার উপ-সচিব আফরোজা শিউলী।

এতে উল্লেখ করা হয়েছে, পাবনার যুগ্ম জেলা ও দায়রা জজ মো. জালাল উদ্দিন এবং সহকারী জজ এসএম শরিয়ত উল্লাহের সমন্বয়ে নির্বাচনী তদন্ত কমিটি গঠন করা হলো।

এই কমিটি নির্বাচন পূর্ব অর্থাৎ তফসিল ঘোষণার পর থেকে ভোটের ফলাফল প্রজ্ঞাপন আকারে প্রকাশের সময় পর্যন্ত যে কোনো অনিয়মের তদন্ত করে অভিযুক্তদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে ইসির কাছে সুপারিশ করবে। নির্বাচন কমিশন সেই সুপারিশের আলোকে নির্দেশনা দেবেন। ওই আদেশ সংশ্লিষ্ট ব্যক্তি বা রাজনৈতিক দল তাৎক্ষণিকভাবে পালন করবে। অনথ্যায় সংশ্লিষ্টকে ব্যক্তিকে ২০ হাজার টাকা এবং সংশ্লিষ্ট দলকে সংর্বোচ্চ ১ লাখ টাকা পর্যন্ত জরিমানা করতে পারবে কমিশন। এমনকি প্রার্থীর প্রার্থিতা বাতিলও করতে পারবে।

এ নির্বাচনে বৈধ প্রার্থী তিনজন। তারা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগের নুরুজ্জামান বিশ্বাস, বিএনপির হাবিবুর রহমান হাবিব এবং জাতীয় পার্টির রেজাউল করিম।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ২ সেপ্টেম্বর। মনোনয়নপত্র বাছাই হয়েছে ৩ সেপ্টেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ছিল ৮ সেপ্টেম্বর। এ নির্বাচনে ব্যালট পেপারে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

আওয়ামী লীগ নেতা সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু ২ এপ্রিল ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেলে পাবনা-৪ আসনটি শূন্য হয়। করোনা কারণে প্রথম ৯০ দিনে ভোট করেনি ইসি। এক্ষেত্রে পরবর্তী ৯০ দিনের হিসাব অনুযায়ী, এই আসনে আগামী ২৯ অক্টোবরের মধ্যে ভোটগ্রহণ করতে হবে।

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২০
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa