ঢাকা, রবিবার, ৪ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০, ০১ সফর ১৪৪২

নির্বাচন ও ইসি

তিন দফা বাস্তবায়নের দাবি বাংলাদেশ কংগ্রেসের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২০
তিন দফা বাস্তবায়নের দাবি বাংলাদেশ কংগ্রেসের ...

ঢাকা: জেলা প্রশাসকদের রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব থেকে দূরে রাখাসহ তিন দফা বাস্তবায়নের দাবি জানিয়েছে বাংলাদেশ কংগ্রেস।

আগারগাঁওয়ে নির্বাচন ভবনের সামনে আয়োজিত এক মানববন্ধনে দলটির নেতৃবৃন্দ বৃহস্পতিবার (১৩ আগস্ট) এসব দাবি জানান।

বাংলাদেশ কংগ্রেসের চেয়ারম্যান অ্যাডভোকেট কাজী রেজাউল হোসেন বলেন, নির্বাচন পরিচালনাকালে জেলা প্রশাসকের পরিবর্তে জেলা নির্বাচন কর্মকর্তাকে রিটার্নিং অফিসার নিয়োগ করতে হবে। নির্বাচনের দিন ক্যাম্প ও জনসমাগম নিষিদ্ধ করা এবং নির্ধারিত স্থান ছাড়া পোস্টার টানানো ও জনসভা বন্ধ করতে হবে।

তিনি বলেন, নির্বাচন কমিশন একটি স্বাধীন প্রতিষ্ঠান। তাদের মূল কাজ নির্বাহী বিভাগের সহায়তায় সকল প্রকার নির্বাচন পরিচালনা করা। কিন্তু জেলা প্রশাসকদের নির্বাচন পরিচালনার দায়িত্ব দিয়ে তারা আত্মঘাতী কাজ করেন, যাতে তাদের স্বাধীন সাত্তা ক্ষুন্ন হয়। জেলা প্রশাসকরা নির্বাচন পরিচালনাকারী হতে পারেন না। কারণ সাংবিধানিক বাধা আছে।

অ্যাডভোকেট কাজী রেজাউল হোসেন আরো বলেন, সংবিধানের ১২৬ অনুচ্ছেদে বলা হয়েছে, ‘নির্বাচন কমিশনের দায়িত্ব পালনে সহায়তা করা সকল নির্বাহী কর্তৃপক্ষের কর্তব্য হইবে’। জেলা প্রশাসকরা প্রজাতন্ত্রের নির্বাহী বিভাগে কর্মরত আছেন। তাই তারা নিজেরা সরাসরি নির্বাচন পরিচালক হতে পারেন না।

মানববন্ধনে উপস্থিত নেতারা নির্বাচনী প্রচারে জনদুর্ভোগ ও কালো টাকার ব্যবহার বন্ধ করতে নির্বাচনী আচরণবিধি সংশোধনেরও দাবি জানান।

বাংলাদেশ সময়: ১৩৫৯ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২০
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa