ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

নির্বাচন ও ইসি

ইসির ৬৭তম কমিশন সভা রোববার

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, আগস্ট ৮, ২০২০
ইসির ৬৭তম কমিশন সভা রোববার

ঢাকা: স্থানীয় সরকার নির্বাচনের আইন ও বিভিন্ন সংসদীয় আসনের উপ-নির্বাচন এবং স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচন নিয়ে করণীয় নির্ধারণে রোববার (৯ আগস্ট) কমিশন বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)।  

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে ৬৭তম কমিশন সভাটি বিকেল ৩টায় ইসির সভাকক্ষে অনুষ্ঠিত হবে।

ইসির উপ-সচিব মো. শাহ আলম স্বাক্ষরিত সভার নোটিশে আয়োচনার জন্য তিনটি বিষয় রাখা হয়েছে। এতে সংশ্লিষ্ট সবাইকে উপস্থিত থাকার জন্যও বলা হয়েছে।

সভার আলোচ্য বিষয়গুলো হলো-স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচন পরিচালনার জন্য আইনের খসড়া উপস্থাপন ও অনুমোদন। চাঁদপুর পৌরসভার সাধারণ নির্বাচন, জাতীয় সংসদ ও স্থানীয় সরকারের অন্যান্য নির্বাচন।  

জাতীয় সংসদের শূন্য আসন রয়েছে চারটি। এগুলোর হলো ঢাকা-৫, ঢাকা-১৮, পাবনা-৪ ও সিরাজগঞ্জ-১ আসন। এই চারটি আসনের মধ্যে নির্বাচনের মেয়াদ ঘনিয়ে আসছে ঢাকা-৫ ও পাবনা-৪ আসনের।  

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানিয়েছে, গত ৬ মে বার্ধক্যজনিত কারণে হাবিবুর রহমান মোল্লা মৃত্যুবরণ করলে ঢাকা-৫ আসনটি শূন্য হয়। আর ২ এপ্রিল সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেলে পাবনা-৪ আসনটি শূন্য হয়। আইন অনুযায়ী, ভোটের ৯০ দিন
ইতোমধ্যে পেরিয়ে গেছে। করোনা ভাইরাসের কারণে এই দুই আসনে ভোট করেনি ইসি।  

সংবিধানে অনুযায়ী, দৈব-দুর্বিপাকজনিত কারণে পরবর্তী ৯০দিনে ভোট করার ক্ষমতা রয়েছে সিইসির। আর সেই ক্ষমতাটিই প্রয়োগ করেছেন তিনি। এক্ষেত্রে ঢাকা-৫ ও পাবনা-৪ আসন দু’টিতে ভোট করার মেয়াদ শেষ হবে যথাক্রমে ১ নভেম্বর ও ২৮ সেপ্টেম্বর।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২০
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa