‘হাত ধুয়ে’ ভোট দিচ্ছেন ভোটাররা

শাওন সোলায়মান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হ্যাক্সিসলে হাত ধুয়ে ভোট দিচ্ছেন বিএনপি প্রার্থী। ছবি: ডি এইচ বাদল

walton

ঢাকা: করোনা আতঙ্কের মধ্যেই চলছে ঢাকা-১০ আসনের উপ-নির্বাচন। ভোটাররা বুথে প্রবেশের আগে হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত জীবাণূ মুক্ত করে নিচ্ছেন। 

শনিবার (২১ মার্চ) সকাল ৯টা থেকে শুরু হয় ঢাকা-১০ আসনের ১১৭টি ভোট কেন্দ্রের ৭৭৬টি ভোটকক্ষে এ ভোটগ্রহণ চলছে। এ নির্বাচনে ইভিএম মেশিনে শতভাগ ভোট নেওয়ায় ভোটারদের বাধ্য হয়ে একই মেশিন স্পর্শ করতে হচ্ছে। ফলে এ অবস্থায় করোনা সংক্রমণেরও ঝুঁকি থাকছে। এ প্রেক্ষাপটে সাবধানতা হিসেবে হ্যান্ড স্যানিটাইজারে হাত পরিষ্কার করে ভোট দিচ্ছেন ভোটাররা। 

এদিন নির্বাচনী এলাকার কয়েকটি ভোটকেন্দ্র ঘুরে এ চিত্রই দেখা যায়। কেন্দ্রে কেন্দ্রে ভোটকক্ষের বাইরে হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুত রাখা হয়েছে নির্বাচন কমিশনের পক্ষ থেকে। হ্যান্ড স্যানিটাইজার হিসেবে ব্যবহৃত হচ্ছে হেক্সিসল। 

ধানমন্ডি ২ নম্বরের ধানমন্ডি সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট দিতে যাওয়া হাফিজ আল ফারুকও যথারীতি হেক্সিসলে হাত পরিষ্কার করে ভোট দেন। হাফিজ বলেন, এই উদ্যোগটা ভালো লেগেছে। আমি কেন্দ্রে প্রবেশ করার আগে আমাকে হেক্সিসল দেওয়া হলো হাত পরিষ্কার করার জন্য। বের হওয়ার পরেও হ্যাক্সিসল দিয়ে হাত পরিষ্কার করেছি। 

এদিকে ভোট গ্রহণের দায়িত্বে থাকা কর্মকর্তারাও করোনা সতর্কতা অবলম্বন করে দায়িত্ব পালন করছেন। সহকারী প্রিজাইডিং অফিসার, পোলিং এজেন্টসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের হ্যান্ড-গ্লাভস ও মাস্ক পরে দায়িত্ব পালন করতে দেখা যায়।

হেক্সিসলে হাত ধুয়ে ভোট দিচ্ছেন ভোটার। ছবি ডি এইচ বাদল  

করোনা প্রতিরাধের প্রস্তুতি নিয়ে ধানমন্ডি সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মোহাম্মদ মনসুর আলী বাংলানিউজকে বলেন, নির্বাচন কমিশন থেকে আমাদের যেসব নির্দেশনা দিয়েছে, আমরা সেসব মানার চেষ্টা করছি। প্রতিটি কক্ষের বাইরে হ্যান্ড স্যানিটাইজার আছে। হাত পরিষ্কার করে তবেই কক্ষে ঢুকতে দেওয়া হচ্ছে। আবার ভোট দিয়েও হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করবেন ভোটার। একই সঙ্গে আমাদের যারা কর্মী তারাও সাবধানতা অবলম্বন করছেন। প্রত্যেকে হ্যান্ড-গ্লাভস ও ফেস মাস্ক পরে আছেন। সর্বোচ্চ স্বাস্থ্য নিরাপত্তার মধ্যেই ভোট গ্রহণ শেষ হবে বলে আমরা আশা করছি। 

এর আগে গত বৃহস্পতিবার (১৯ মার্চ) নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর করোনা আতঙ্কের মধ্যেও ভোটগ্রহণ চলবে বলে জানান। করোনা সংক্রমণ রোধে সতর্কতা হিসেবে ভোটারদের হাত ধুয়ে ভোট দিতে এবং ভোট দিয়ে পুনরায় হাত ধোওয়ার আহ্বান জানান তিনি। দেশে করোনার হুমকির মুখে তার ওই বক্তব্য ব্যাপক সমালোচিত হয়। 

আরও পড়ুন>>> নির্বাচন হবে, হাত ধুয়ে ভোট দেবেন: ইসি সচিব

বাংলাদেশ সময়: ১০৪৬ ঘণ্টা, মার্চ ২১, ২০২০
এসএইচএস/এইচজে

ব্রাহ্মণবাড়িয়ায় ধর্ষিত শিশুকে নিয়ে থানায় মায়ের আহাজারি
ঢাকা-নারায়ণগঞ্জ থেকে বিকল্প পথে গ্রামগঞ্জে শতশত মানুষ
যমুনা টিভির এক সাংবাদিক করোনা ভাইরাসে আক্রান্ত
ধর্মীয় ভাবগাম্ভীর্যে ঘরেই শবেবরাতের ইবাদতে রাজধানীবাসী
বাংলাদেশের অস্থায়ী সরকার গঠন


বিএসএমএমইউ’র অধ্যাপক ও মেয়ে করোনা ভাইরাসে আক্রান্ত
করোনা:আইসিইউ থেকে ওয়ার্ডে ফিরলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী জনসন
করোনায় ফ্রান্সে আরও ১ হাজার ৩৪১ মৃত্যু
করোনা ভাইরাসে গার্মেন্টস মালিকের মৃত্যু
করোনা থেকে রক্ষায় নফল ইবাদত ও দোয়ায় শবে বরাত পালিত