এনআইডি: ৩ কারণে মালয়েশিয়া প্রবাসীদের সাড়া কম

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এনআইডি

walton

ঢাকা: জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সরবরাহের লক্ষ্যে অনলাইনে ভোটার করে নেওয়ার কার্যক্রম শুরু হলেও তিন কারণে মালয়েশিয়া প্রবাসীদের তেমন সাড়া পাচ্ছে না নির্বাচন কমিশন (ইসি)।

দেশটিতে এনআইডি সরবরাহের কাজে সমন্বয়কের দায়িত্বে থাকা নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম জানিয়েছেন, প্রথমত মালয়েশিয়া প্রবাসীদের বিরাট অংশ নিরক্ষর শ্রমিক। দ্বিতীয়ত, অবৈধ অভিবাসিও আছে। তৃতীয়ত রোহিঙ্গারাও সেখানে বাংলাদেশি পরিচয়ে অবস্থান করছে। যে কারণে এসব শ্রেণির কেউই অনলাইনে ভোটার হতে সাড়া দিচ্ছে না। আবার অনেক রোহিঙ্গা সাড়া দিয়েও ধরা পড়ছে। কাজেই এখানে একটু কম আবেদন পড়ছে। তবে এটা ধীরে ধীরে কেটে যাবে।

বর্তমানে যুক্তরাজ্য, দুবাই, মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসীদের জন্য অনলাইনে পোর্টাল তৈরি করে ভোটার হওয়ার আবেদন নিচ্ছে ইসি।

জানা গেছে, সবচেয়ে বেশি সাড়া পড়েছে দুবাই প্রবাসীদের মধ্যে। যুক্তরাজ্য প্রবাসীদেরও আগ্রহ বেশ। আর মালয়েশিয়ায় তুলনামূলক কম সাড়া পড়েছে।

ইসির জাতীয় পরিচয় নিবন্ধন (এনআইডি) অনুবিভাগের  অপারেশন প্ল্যানিং অ্যান্ড কমিউনিকেশন অফিসার ইনচার্জ স্কোয়ড্রন লিডার কাজী আশিকুজ্জামান সম্প্রতি বাংলানিউজকে জানিয়েছেন, দুবাই থেকে অন্তত ৪শ আবেদন এসেছে। মালয়েশিয়া থেকে এসেছে অন্তত ৬০টি আবেদন।

যুক্তরাজ্য থেকে উদ্বোধনের ঠিক পরপরই ৫০টির মতো আবেদন পড়েছে বলে জানা গেছে। তবে আবেদনের সংখ্যা যেমনই হোক না কেন, আগামী মার্চেই প্রবাসীদেরর মধ্যে স্মার্টকার্ড বিতরণে যেতে চায় ইসি। এ মাসে শুরু করে পরে কার্যক্রমটি ধারাবাহিক রাখার পরিকল্পনা করছে সংস্থাটি।

যুক্তরাজ্যের বাংলাদেশ হাইকমিশনের প্রস্তাবে ভিত্তিতে দেশটিতে বসবাসরত নাগরিকদের এই কার্ড দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। এছাড়া দুবাই প্রবাসীদের মধ্যেও এ কার্যক্রম শুরু হতে পারে।

এ বিষয়ে নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম জানিয়েছেন, মার্চে সীমিত আকারে স্মার্টকার্ড বিতরণের পরিকল্পনা রয়েছে। তবে এটা নির্ভর করবে আবেদনকারীদের আবেদনগুলো কতটা ঠিক আছে তার ওপর। কারণ তাদের আবেদনগুলো নিজের এলাকা থেকে বাচাই-বাছাই করা হচ্ছে। যাচাই-বাছাইয়ে আবেদনের সঠিকতা পাওয়া গেলে সংশ্লিষ্ট দশ আঙুলের ছাপ, চোখের আইরিশের প্রতিচ্ছবি নিয়ে স্মার্টকার্ড সংশ্লিষ্ট হাইকমিশন, দূতাবাস থেকে স্মার্টকার্ড বিতরণ করা হবে।

ইসি কর্মকর্তারা বলছেন, মার্চে সীমিত আকারে বিতরণে যেতে যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশনের প্রস্তাবের সঙ্গে প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদাও একমত পোষণ করছেন।

গত ১২ ফেব্রুয়ারি যুক্তরাজ্য প্রবাসীদের অনলাইনের ভোটার করে নেওয়ার কার্যক্রম শুরু করে ইসি।

এর আগে ২০১৯ সালের ১৮ নভেম্বর দুবাই প্রবাসীদের মাঝে এ কার্যক্রম শুরু করা হয়। তার আগে একই বছর ৫ নভেম্বর মালয়েশিয়ায় অবস্থারত বাংলাদেশি নাগরিকগণকে ভোটার তালিকায় অন্তর্ভূক্তি এবং স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান কার্যক্রম শুরু করে নির্বাচন কমিশন। এরই মাধ্যমে প্রবাসী বাংলাদেশি নাগরিকদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তি এবং স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রমের দ্বার উন্মোচিত করে সংস্থাটি। পরে পর্যায়ক্রমে সৌদিআরব, সিঙ্গাপুরসহ বিশ্বের অন্যান্য দেশে কার্যক্রমটি শুরু হবে।

জাতীয় পরিচয় (এনআইডি) নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাইদুল ইসলাম জানান, যুক্তরাজ্যে, দুবাই, মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিরা অনলাইনে services.nidw.gov.bd ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্যদি প্রদান করে আবেদন করতে পারবেন। পরে প্রাপ্ত তথ্যদি যাচাই-বাছাই করে প্রবাসেই বায়োমেট্রিক সংগ্রহসহ স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেওয়া হবে।

আবেদনের সঙ্গে যেসব দলিলাদি সংযুক্ত করতে হবে: বৈধ পাসপোর্টের কপি, বিদেশি পাসপোর্টধারী হলে দ্বৈত নাগরিকত্ব সনদের কপি বা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র, বাংলাদেশের নাগরিক হিসেবে শনাক্তকারী একজন প্রবাসী বাংলাদেশি নাগরিকের পাসপোর্টের কপি, বাংলাদেশে বসবাসকারী রক্তের সম্পর্কের কোনো আত্মীয়ের নাম-মোবাইল নম্বর-এনআইডি নম্বরসহ অঙ্গীকারনামা, বাংলাদেশে কোথাও ভোটার হয়নি মর্মে লিখিত অঙ্গীকারনামা ও সংশ্লিষ্ট দূতাবাসের প্রত্যয়নপত্র।

বিভিন্ন দেশে প্রায় দেড় কোটির মত প্রবাসী বাংলাদেশি অবস্থান করছে। বর্তমানে দেশে ভোটার রয়েছে ১০ কোটি ৪২ লাখের মতো। চলমান হালনাগাদ কার্যক্রম শেষে এই সংখ্যা আরও বাড়বে।

বাংলাদেশ সময়: ০৮৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২০
ইইউডি/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: জাতীয় পরিচয়পত্র
সোনাইমুড়িতে জ্বর-শ্বাসকষ্টে ইতালি প্রবাসীর মৃত্যু
আদ্-দ্বীন মেডিকেল কলেজে চলছে অনলাইনে ক্লাস-পরীক্ষা
প্রতিনিয়তই লকডাউন হচ্ছে রাজধানীর নতুন এলাকা
রক্তাক্ত ধর্ষিতা শিশুকে থানায় নিয়ে মায়ের আহাজারি
ঢাকা-নারায়ণগঞ্জ থেকে বিকল্প পথে গ্রামগঞ্জে শতশত মানুষ


যমুনা টিভির এক সাংবাদিক করোনা ভাইরাসে আক্রান্ত
ধর্মীয় ভাবগাম্ভীর্যে ঘরেই শবেবরাতের ইবাদতে রাজধানীবাসী
বাংলাদেশের অস্থায়ী সরকার গঠন
বিএসএমএমইউ’র অধ্যাপক ও মেয়ে করোনা ভাইরাসে আক্রান্ত
করোনা:আইসিইউ থেকে ওয়ার্ডে ফিরলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী জনসন