তিন আসনে উপ-নির্বাচন নিয়ে সিদ্ধান্ত মঙ্গলবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নির্বাচন ভবন

walton

ঢাকা: জাতীয় সংসদের তিনটি আসন শূন্য হওয়ায় উপ-নির্বাচনের সিদ্ধান্ত নিতে মঙ্গলবার (২১ জানুয়ারি) বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে নির্বাচন ভবনে বিকেল ৩টায় বৈঠকটি অনুষ্ঠিত হবে।

কমিশন সভার কার্যপত্র থেকে জানা যায়, বৈঠকে গাইবান্ধা-৩, ঢাকা-১০ ও বাগেরহাট-৪ আসনের উপ-নির্বাচন নিয়ে আলোচনা হবে। গাইবান্ধা-৩ আসনটি গত ২৭ ডিসেম্বর, ঢাকা-১০ আসনটি ২৯ ডিসেম্বরে এবং ১০ জানুয়ারি বাগেরহাট-৪ আসন শূন্য হয়।

সংবিধান অনুযায়ী, আসন শূন্য হওয়ারর পরবর্তী নব্বই দিনের মধ্যে উপ-নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। সে অনুযায়ী, গাইবান্ধা-৩ আসনে আগামী ২৫ মার্চ, ঢাকা-১০ আসনে ২৭ মার্চ ও বাগেরহাট-৪ আসনে ৮ এপ্রিলের মধ্যে ভোটগ্রহণ করতে হবে।

এই তিন উপ-নির্বাচনও ইলেকট্রনিক ভোটিং মেশিনে সম্পন্ন করার কথা ভাবছে কমিশন। সূত্রগুলো জানায়, ভোট হতে পারে মার্চের প্রথমার্ধে।

ইসি সচিবালয় প্রস্তবানায় বলেছে, ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম দিন, ২৬ মার্চ স্বাধীনতা দিবস, ২৩ মার্চ শব-ই-মিরাজ, ৯ মার্চ দোলযাত্রা আর ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা। তাই ছুটির বিষয়টি বিবেচনায় নিয়ে একটি তারিখ নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা যেতে পারে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার যুগ্ম-সচিব মো. ফরহাদ আহাম্মদ খান বলেন, উপ-নির্বাচনের ভোটের তারিখ নির্ধারণ হতে পারে বৈঠকে। এক্ষেত্রে মার্চের দ্বিতীয় সপ্তাহের দিকে ভোট হতে পারে।
 
বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২০
ইইউডি/এএ

Nagad
করোনায় বগুড়া পল্লী উন্নয়ন একাডেমির মহাপরিচালকের মৃত্যু
করোনা: চট্টগ্রামে নতুন আক্রান্ত ১৯২ জন
সংকটে প্রকাশনা শিল্প, করোনায় ক্ষতি ৪শ’ কোটি
লালমনিরহাটে চাষ হচ্ছে ড্রাগন ফল
এরশাদ ট্রাস্টের চেয়ারম্যানের ইন্তেকাল


দেবে গেছে ২০০% বাড়তি ব্যয়ে নির্মিত রেলপথের কুশন ব্যালাস্ট
ঢেলে সাজানো হবে জাতীয় জাদুঘর
যশোরে রাসেল হত্যা মামলায় আরও দুই আসামি গ্রেফতার
মণিরামপুরে ট্রাক থেকে কাঠের গুঁড়ি পড়ে পথচারীর মৃত্যু
সুনামগঞ্জে ফের বন্যা পরিস্থিতির অবনতি