php glass

উড়ে গিয়ে রংপুর উপ-নির্বাচনের দিক নির্দেশনা দেবেন সিইসি

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা, ফাইল ফটো

walton

ঢাকা: আসন্ন রংপুর-৩ আসনের উপ-নির্বাচনের বিভিন্ন দিক-নির্দেশনা দিতে আকাশপথে উড়ে যাচ্ছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা ও কমিশনার (ইসি) রফিকুল ইসলাম। তাদের সঙ্গে যাবেন নির্বাচন কমিশন সচিব মো. আলমগীর ও অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমানও।

‘উত্তাপহীন’ উপ-নির্বাচন ঘিরে কমিশনের এই সফরকে উচ্চবিলাসী মনে করছেন সংশ্লিষ্টরা। খোদ ইসি কর্মকর্তারাই বলছেন, এটি সরকারি অর্থের অপচয় ছাড়া কিছুই নয়। একটি নির্বাচনে প্রায় পুরো কমিশনই যাচ্ছে, সেখানে মাত্র কয়েকটি সভায় যোগ দিতে। তাও আবার আকাশপথে। শুধু তা-ই নয়, সেখানে বক্তব্য দিয়ে সম্মানীও নেবেন। যাতায়াত, থাকা-খাওয়া সবমিলে কয়েক লাখ টাকা এই সফরেই ব্যয় হবে।

সিইসি কেএম নূরুল হুদা, কমিশনার রফিকুল ইসলাম, ইসি সচিব মো. আলমগীর ও অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমানের এই সফরের অফিস আদেশ ইতোমধ্যে জারি করা হয়েছে। কাটা হয়ে গেছে প্লেনের টিকিটও।

এখানেও আবার সরকারি নির্দেশনা মানা হয়নি। সরকারি বা সাংবিধানিক প্রতিষ্ঠানে কর্মরতদের সরকারি সফরে বাংলাদেশ বিমান বেছে নেওয়াকে বাধ্যতামূলক করা হলেও তারা বেছে নিয়েছেন নভোএয়ারকে।

২০১৮ সালের ১০ অক্টোবর মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মুহাম্মদ লুৎফর রহমানের স্বাক্ষর করা আদেশে বলা হয়েছে, যে যে গন্তব্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট রয়েছে, সেসব গন্তব্যে এখন থেকে সরকারি অর্থে আকাশপথে ভ্রমণের ক্ষেত্রে আবশ্যিকভাবে এই এয়ারলাইন্সের ফ্লাইট ব্যবহার করতে হবে। তবে বিমানের রুট না থাকলে অন্য এয়ারলাইন্সের সম্ভাব্য সরাসরি রুটে ভ্রমণ করা যাবে।

কিন্তু ঢাকা থেকে সৈয়দপুর রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স চলাচল করে। একইসঙ্গে তারা যেদিন রংপুর যাবেন ও আসবেন, সে দুদিনও বিমানের ফ্লাইট রয়েছে। বিমানের ওয়েবসাইটে দেখা গেছে, ইসির এই ভ্রমণসূচি অনুযায়ী, বিমানের আসনও ফাঁকা রয়েছে।

ইসির উপসচিব মো. শাহ আলম স্বাক্ষরিত এ সংক্রান্ত অফিস আদেশ থেকে জানা গেছে, নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম ২৬ সেপ্টেম্বর রংপুর যাচ্ছেন। তার ফ্লাইট নম্বর ভিকিউ-৯৬৯। রফিকুল ইসলাম সেখান থেকে বগুড়া, বাঘা, চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহীতে সড়কপথে যাবেন চারটি ইউনিয়ন পরিষদ ও একটি উপজেলা পরিষদ নির্বাচনের দিক-নির্দেশনা দিতে। পরে রাজশাহী থেকে আকাশপথে ফিরবেন ১ অক্টোবর।

নভোএয়ারের ২৭ সেপ্টেম্বর সকাল ৮টা ২০ মিনিটের ফ্লাইটে ঢাকা থেকে রংপুরের উদ্দেশে সৈয়দপুর যাবেন ইসির অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান। ফিরবেন ২৮ সেপ্টেম্বর ৫টা ৩০ মিনিটের ফ্লাইটে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ওয়েবসাইটে দেখা গেছে, ২৬ ও ২৭ সেপ্টেম্বর সৈয়দপুরে বাংলাদেশ বিমানের ফ্লাইট রয়েছে। আসনও ফাঁকা আছে।

এদিকে, সিইসি নূরুল হুদা ও ইসি সচিব মো. আলমগীর ২৯ সেপ্টেম্বর নির্বাচনী এলাকার উদ্দেশে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ব্যবহার করলেও ১ অক্টোবর ফিরবেন নভোএয়ারে। তাদের ফ্লাইট নম্বর- ভিকিউ ৯৬৪।

১ অক্টোবর সৈয়দপুর-ঢাকা রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটও রয়েছে। সিট ফাঁকাও রয়েছে।
 
এ বিষয়ে জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান বাংলানিউজকে বলেন, অফিস থেকে যারা টিকিট কেটেছেন, তারাই বলতে পারবেন। বিষয়টি না দেখে বলতে পারব না।

সাবেক সামরিক শাসক এইচএম এরশাদ গত ১৪ জুলাই চিকৎসাধীন অবস্থায় রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে মৃত্যুবরণ করেন। এ পরিপ্রেক্ষিতে সংসদ সচিবালয়ের সচিব (রুটিন দায়িত্ব) আ.ই.ম গোলাম কিবরিয়া মঙ্গলবার (১৬ জুলাই) রংপুর-৩ আসনটি শূন্য হওয়ার গেজেট প্রকাশ করেন। পরবর্তীতে ১ সেপ্টেম্বর নির্বাচন কমিশন উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে।
 
উপ-নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী এরশাদপুত্র রাহগির আল মাহি সাদ, বিএনপির রিটা রহমান, স্বতন্ত্র হোসেন মকবুল শাহরিয়ার আসিফ, এনপিপির শফিউল আলম, গণফ্রন্টের কাজী মোহাম্মদ শহীদুল্লাহ এবং খেলাফত মজলিসের তৌহিদুর রহমান মন্ডল প্রতিদ্বন্দ্বিতা করছেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ জোটগতভাবে জাতীয় পার্টির সঙ্গে অংশ নেওয়ার কারণে দলটির প্রার্থী এ নির্বাচন থেকে সরে দাঁড়ায়। আর এতেই উত্তাপহীন হয়ে পড়ে ভোটের আয়োজন।

আরও পড়ুন>> দুই সভায় যোগ দিতে ইসির যাতায়াত ব্যয় সাড়ে ৭ লাখ টাকা

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৯
ইইউডি/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: উপ-নির্বাচন রংপুর
আগৈলঝাড়ায় আগুনে পুড়লো ৮ দোকান
বিনা টিকিটে ট্রেন ভ্রমণের দায়ে ৬৭০ যাত্রীকে জরিমানা
পূর্ণাঙ্গ ক্ষমতায় অ্যান্টি টেররিজম ইউনিট
প্রথমবারের অভিজ্ঞতায় দ্বিতীয়বার আশাবাদী বন্ডস্টাইন
‘গ্যারেথ বেলের উচিৎ পুনরায় টটেনহামে ফিরে যাওয়া’ 


নওগাঁ-ঢাকা রুটে বাস চললেও এখনো বন্ধ অভ্যন্তরীণ রুটে
বাংলাদেশে পর্যটকদের মাত্র ২ শতাংশ বিদেশি!
রায়পুরে গণপিটুনিতে ডাকাত নিহত
‘হাল ছাড়া সহজ, লেগে থাকা কঠিন, কিপ প্যাডেলিং’
বছরে ১৪ মিলিয়ন পর্যটক আসে হা লং-এ: ডং হুই হাউ