php glass

‘পরিচয়’ অ্যাপ: ইসি থেকে কেবল ছায়া কপি পাবে আইসিটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পরিচয় অ্যাপ

walton

ঢাকা: নাগরিকদের পরিচিতি সহজে পেতে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি) ‘পরিচয়’ নামে নতুন একটি অ্যাপ চালু করেছে। যার মাধ্যমে নির্বাচন কমিশনের তথ্য ভাণ্ডারের তথ্য যাচাই করা যাবে। তবে এটা হবে কেবল ছায়া কপি।
 

নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত কমিশন বৈঠক শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এতথ্য জানান।
 
তিনি বলেন, আইসিটি বিভাগ আমাদের তথ্যভাণ্ডারের কানেক্টিভিটি চায়। এটা আজ অনুমোদন হয়েছে। কিছু টেকনিক্যাল বিষয় আছে, যা পরবর্তীতে বাস্তবায়ন করা হবে।
 
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তথ্যভাণ্ডারের নিরাপত্তা নিয়ে কোনো সমস্যা নেই। কেননা, আমরা তাদের কেবল ‘মিরর কপি’ দেবো। এতে তারা আমাদের তথ্যভাণ্ডারের নিরাপত্তা ভেদ করে প্রবেশ করতে পারবে না। নাগরিকের তথ্য কেবল রিড করা যাবে। তারা কোনো তথ্য ডিলিট বা ইনপুট দিতে পারবে না।
 
রাজস্ব আয়ের বিষয়ে তিনি বলেন, এক্ষেত্রে আমাদের একটা আইন আছে। যেখানে নিবন্ধনের জন্য বলা আছে। এজন্য একটা নির্দিষ্ট ফি দিতে হয়। আর প্রতি নাগরিকের তথ্য যাচাইয়ে দুই টাকা করে দিতে হয়। সেটাই থাকবে।
 
২০০৮ সালের নির্বাচনের আগে ছবিযুক্ত ভোটার তালিকা প্রণয়ন করে এটিএম শামসুল হুদার নেতৃত্বাধীন কমিশন। সেই ভোটার তালিকা থেকেই পরবর্তীতে নাগরিকের জাতীয় পরিচয়পত্র সরবরাহ করছে ইসি।
 
বর্তমানে ইসির তথ্য ভাণ্ডারে ১০ কোটি ৪৮ লাখ নাগরিকের তথ্য আছে।
 
বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৯
ইইউডি/জেডএস

ksrm
নবীগঞ্জে ৫ পাখি শিকারিকে কারাদণ্ড
‘সমঝোতার’ পর যা বলছে জিপি-রবি
জাতীয় শিশু-কিশোর নাট্যোৎসব শুরু ২০ সেপ্টেম্বর
অভিষেকে প্রথম ওভারেই উইকেট পেলেন আমিনুল
রংপুর-৩ আসন: ভোটের অনিয়মে দলের জরিমানা ১ লাখ


জনকল্যাণ নিশ্চিত করতে এমপিদের ভূমিকা রাখতে হবে
যুব ফুটবলে মোহামেডানকে হারাল আবাহনী
সিআইপি নির্বাচিত হলেন গাওহার সিরাজ জামিল
প্রবাসে গিয়ে প্রভাসের দেখা পেলেন সুজানা
শুরুতেই জিম্বাবুয়ের দুই উইকেট তুলে নিল বাংলাদেশ