php glass

প্রবাসে এনআইডি: নীতিমালা চূড়ান্ত করতে বৈঠক মঙ্গলবার

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এনআইডির প্রতীকী

walton

ঢাকা: প্রবাসীদের সংশ্লিষ্ট দেশেই উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সরবরাহ করার নীতিমালা চূড়ান্ত করতে মঙ্গলবার (২৭ আগস্ট) বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)

রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের সভাকক্ষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে বৈঠকটি বিকেলে অনুষ্ঠিত হবে।
 
ইসি কর্মকর্তারা জানিয়েছেন, প্রবাসীদের সমস্যা দ্রুত সমাধানের লক্ষ্যে নীতিমালাই কেবল বাকি আছে। অন্যান্য প্রায় সব কার্যক্রম আগেই সম্পন্ন করা হয়েছে। সিঙ্গাপুর, মালদ্বীপ, বৃটেন ও সৌদি আরবে এরই মধ্যে সম্ভব্যতা যাচাই শেষ হয়েছে।
 
নীতিমালা চূড়ান্ত হলে শিগগিরই সিঙ্গাপুরের একহাজার নাগরিককে নিয়ে পরীক্ষামূলকভাবে এই কার্যক্রম শুরু করা হবে।
 
ইসির এনআইডি অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) মো. আবদুল বাতেন বাংলানিউজকে জানান, প্রবাসীদের এনআইডি দেওয়ার জন্য অনলাইনে আবেদন নেওয়া হবে। যারা অনলাইনে আবেদন করতে পারবেন না, তারা সংশ্লিষ্ট দূতাবাসে বসানো ডেস্ক থেকে এ সংক্রান্ত সহায়তা পাবেন। নীতিমালা হয়ে গেলেই এ কার্যক্রম শুরু করা হবে।
 
দীর্ঘদিন ধরেই প্রবাসী বাংলাদেশিরা এনআইডি সংক্রান্ত নানা সমস্যায় ভুগছেন। তাদের সমস্যা সমাধানের লক্ষ্যে প্রধানমন্ত্রী কার্যালয়ের নির্দেশনার পর প্রবাসেই দূতাবাসের মাধ্যমে এনআইডি সরবরাহের উদ্যোগ নিয়েছে ইসি।
 
এ বিষয়ে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী বলেন, আমরা অনেকখানি এগিয়ে গিয়েছি। এখানকার যে প্রস্তুতি সেগুলো সম্পন্ন হয়েছে। অনুমতির জন্য একটি চিঠি আগস্টের প্রথম সপ্তাহে সিঙ্গাপুর সরকারের কাছে পাঠিয়েছি। অনুমোদন পেলেই আমাদের পরিকল্পনা মাফিককাজ শুরু করতে পারি।
 
তিনি বলেন, এ কাজে অনেক চ্যালেঞ্জ আছে। এটা একেকটা দেশে একেক রকম। প্রবাসীদের ভোটার করতে ফরম-২ তে কিছু পরিবর্তন আনতে হচ্ছে। এটি চূড়ান্ত হলে বিধিমালায় কিছু পরিবর্তন আনতে হবে, সেটি করে আমরা আইন মন্ত্রণালয়ে পাঠিয়ে দেবো। একটি নীতিমালাও আমরা করছি। সেটি একটি জেনেটিক নীতিমালা হবে। একেক দেশে একেক রকমের চ্যালেঞ্জ, আমরা হয়তো প্রত্যেকটা দেশের জন্য আলাদা আলাদা ইনস্ট্রাকশনের মাধ্যমে বিভিন্ন দেশে করতে হবে।
 
বাংলাদেশ সময়: ২৩৩১ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৯
ইইউডি/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন: জাতীয় পরিচয়পত্র
বাড়ি গিয়ে শ্রেষ্ঠ সন্তানদের সম্মাননা জানালেন ডিসি
বন্ধুকে বেঁধে রেখে স্কুলছাত্রীকে গণধর্ষণ, আটক ৩
ছয় দফা দাবিতে শাবিপ্রবি ছাত্রলীগের বিক্ষোভ মিছিল
জাকের পার্টিতে নারী নেতৃত্ব ৩৩.৩৩ শতাংশ
কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনায় আরও ৩ জনের মৃত্যু


ঘোষণাপত্রে ‘জয় বাংলা’ না থাকলে নিবন্ধন বাতিল হওয়া উচিত
নারায়ণগঞ্জে ভুয়া এমবিবিএস ডাক্তার গ্রেফতার 
খুলনায় যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ১
সুন্দরবন পরিদর্শনে জাতিসংঘ যৌথ মিশনের প্রতিনিধি দল
মানবাধিকার দিবসে বইয়ের মোড়ক উন্মোচন