php glass

ঢাকায় হালনাগাদ: বাদ পড়লে নিবন্ধনকেন্দ্রে ভোটার হবেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নির্বাচন ভবন/ফাইল ফটো

walton

ঢাকা: ভোটার তালিকা হালনাগাদে ঢাকা মহানগরীতে তথ্য সংগ্রহের কার্যক্রম শেষ হচ্ছে মঙ্গলবার (২৩ জুলাই)। এরপর আর বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন না নির্বাচন কমিশন (ইসি) নিয়োজিত তথ্য সংগ্রহকারীরা।

তবে এ মাসেরই শেষ সপ্তাহ থেকে নিবন্ধন ‍কার্যক্রম শুরু করছে নির্বাচন কমিশন। বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের কার্যক্রমে যারা বাদ পড়েছেন, তারা নিজ নিজ এলাকার নিবন্ধনকেন্দ্রে গিয়েও ভোটার হতে পারবেন। বাড়ি বাড়ি গিয়ে যাদের তথ্য নেওয়া হয়েছে, নিবন্ধনকেন্দ্রে তাদের দশ আঙুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি নেওয়া হবে।
 
ইসির জনসংযোগ শাখার সহকারী পরিচালক মো. আশাদুল হক জানান, যাদের জন্ম ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার আগে তাদের তথ্য সংগ্রহ করা হবে। এক্ষেত্রে ১ জানুয়ারি ২০০৪ সালে বা তার আগে যাদের জন্ম, তাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে ২০২২ সালে। 

১ জানুয়ারি ২০০৩ সালে বা তার আগে যাদের জন্ম, তাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে ২০২১ সালে এবং যাদের জন্ম ১ জানুয়ারি ২০০২ সালে বা তার আগে ও ১ জানুয়ারি ২০০১ সালে বা তার আগে, তাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে ২০২০ সালের জানুয়ারিতে।
 
নিবন্ধনকেন্দ্রে গিয়ে ভোটার হওয়ার জন্য চার ধরনের দলিলাদি সংশ্লিষ্ট নিবন্ধককে সরবরাহ করতে হবে। এগুলো হলো-১৭ ডিজিটের জন্মসনদ নম্বর, সিটি করপোরেশন কাউন্সিলরের দেওয়া নাগরিক সনদ, জেএসসি ও এসএসসি/সমমান পরীক্ষা পাসের সনদের কপি (প্রযোজ্য ক্ষেত্রে) এবং বাড়ি ভাড়া/হোল্ডিং ট্যাক্স পরিশোধের রসিদের কপি (প্রযোজ্য ক্ষেত্রে)।
 
গত ২৩ এপ্রিল সারাদেশে ভোটার ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু করে নির্বাচন কমিশন (ইসি)। বিশাল কর্মযজ্ঞের জন্য ব্যয় ধরা হয়েছে ৮২ দশমিক ৫ কোটি টাকা। বর্তমানে দেশে ভোটার রয়েছে ১০ কোটি ৪১ লাখ ৩৮১ জন।
 
কোন এলাকার নিবন্ধনকেন্দ্র কোথায় এবং কবে নিবন্ধন কার্যক্রম শুরু হবে সে তালিকা দেখতে ক্লিক করুন
 
বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, জুলাই ২২, ২০১৯
ইইউডি/এএ

ksrm
ছাত্রদলের সভাপতি খোকন ও সাধারণ সম্পাদক শ্যামল
পার্বতীপুরে অবৈধ স্থাপনা উচ্ছেদ
জুভেন্টাসের হতাশার রাতে বড় জয় পেয়েছে ম্যানসিটি
মাগুরায় ট্রাকচাপায় স্কুলছাত্র নিহত
মা-বোনের পর এবার সন্ত্রাসী মুসা’র ভগ্নিপতি গ্রেফতার


দি মারিয়ার জোড়া গোলে রিয়ালকে হারালো পিএসজি
ম্যাচ জয়ে বোলারদের কৃতিত্ব দিলেন সাকিব
সোনাইমুড়ীতে আ’লীগের দু’গ্রুপের সংঘর্ষে ওসিসহ আহত ১২
‘গীতি চন্দ্রাবতী’তে মন্ত্রমুগ্ধ দর্শকশ্রোতা
আপনারা আগে কী করেছিলেন, প্রশ্ন যুবলীগ চেয়ারম্যানের