php glass

বগুড়া-৬ উপ-নির্বাচন: প্রচার শেষ, যান চলাচল বন্ধ রোববার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নির্বাচন কমিশন ভবনের ফাইল ছবি

walton

ঢাকা: আসন্ন বগুড়া-৬ আসনের উপ-নির্বাচনের সব ধরনের প্রচার কাজ শনিবার (২২ জুন) সকাল ৯টার আগেই শেষ হয়েছে। রোববার (২৩ জুন) মধ্যরাত থেকে বন্ধ হচ্ছে যান চলাচল।

গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, এ সংক্রান্ত নির্দেশনা রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের এরইমধ্যে পাঠিয়ে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

গণপ্রতিনিধিত্ব আদেশ-১৯৭২ এর অনুচ্ছেদ ৭৮ অনুসারে ভোটগ্রহণ শুরুর আগের ৪৮ ঘণ্টা এবং ভোটগ্রহণ শেষ হওয়ার পরের ৪৮ ঘণ্টা সময়ের মধ্যে অর্থাৎ ২২ জুন সকাল ৯টা থেকে ২৬ জুন বিকেল ৫টা পর্যন্ত সব নির্বাচনী এলাকায় যেকোনো ধরনের সভা, সমাবেশ ও মিছিল, শোভাযাত্রা করা যাবে না।

বগুড়া-৬ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৪ জুন (সোমবার) সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

এছাড়া যান চলাচলের নিষেধাজ্ঞায় বলা হয়েছে, ভোটগ্রহণের আগের দিন অর্থাৎ ২৩ জুন রাত ১২টা থেকে ভোটগ্রহণের দিন অর্থাৎ ২৪ জুন মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় ট্যাক্সি ক্যাব, বেবিট্যাক্সি/অটোরিক্সা, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক, টেম্পো, লঞ্চ, ইজিবাইক, ইঞ্জিনবোট ও স্পিডবোট চলাচলের উপর নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে।

আর সারাদেশে ২৩ জুন মধ্যরাত থেকে ২৭ জুন মধ্যরাত পর্যন্ত ক্ষেত্র বিশেষ আরো বেশি সময় মোটরসাইকেল বা অনুরূপ যান চলাচল নিষেধ থাকবে।

জাতীয় মহাসড়ক এবং নির্বাচন সংশ্লিষ্ট যানবাহন বা নৌযান ও জরুরি সেবা দানকারী বা অনুরূপ যান চলাচলের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা শিথিলযোগ্য হবে। সাংবাদিকদের গাড়িও এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

নির্বাচন কমিশনের নির্দেশ অনুসারে এরইমধ্যে সড়ক পরিবহন বিভাগ এবং নৌপরিবহন মন্ত্রণালয়ও এ সংক্রান্ত আদেশ জারি করেছে।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার এ আসনটি থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জয়লাভ করেছিলেন। কিন্তু তিনি নির্দিষ্ট সময়ের মধ্যে শপথ না নেওয়ায় আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। যে কারণে তফসিল দিয়ে আসনটিতে উপ-নির্বাচনের ভোটগ্রহণের সময় দিয়েছে নির্বাচন কমিশন।

এ নির্বাচন মোট ৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রার্থীরা হলেন-বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত এসএম টি জামান নিকেতা, বিএনপি মনোনীত গোলাম মোহাম্মদ সিরাজ, জাতীয় পার্টি মনোনীত নুরুল ইসলাম ওমর, বাংলাদেশ কংগ্রেসের মনসুর রহমান, বাংলাদেশ মুসলিম লীগের রফিকুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী বগুড়া জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ কবির আহম্মেদ মিঠু ও ব্যবসায়ী মিনহাজ।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, জুন ২২, ২০১৯
ইইউডি/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: বগুড়া উপ-নির্বাচন
তীব্র স্রোতে চাঁদপুর-শরীয়তপুর ফেরি চলাচল ব্যাহত
বাংলাদেশ সিরিজ শেষে অস্ট্রেলিয়ায় স্থায়ী হবেন মালিঙ্গা
মেঘনা গ্রুপে সরাসরি সাক্ষাৎকার
ড. কামালের সংবাদ সম্মেলন সোমবার
গ্রিন লাইনের নতুন আইনজীবী, সময় পেলো এক সপ্তাহ


বেলের ‘বিদায় ঘণ্টা’ বাজলো
ব্রাহ্মণবাড়িয়ায় প্রিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা
গোলাপগঞ্জ উপজেলা পরিষদে অফিস সহায়ক নিয়োগ
সাভারে গণপিটুনিতে নারী নিহত হওয়ার ঘটনায় আসামি ৮০০
প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে ২ মামলা