ময়মনসিংহ সিটিতে প্রথম ভোট রোববার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্যালট বক্স। ফাইল ছবি

walton

ঢাকা: ময়মনসিংহ সিটি করপোরেশনে (এমসিসি) প্রথমবারের মতো নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

php glass

রোববার (৫ মে) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে সিটির পুরো ভোটগ্রহণ সম্পন্ন করা হবে।

ইতোমধ্যে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী ইকরামুল হক টিটু বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তাই রোববার কেবল কাউন্সিলর পদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এমসিসিতে ভোটগ্রহণের জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে বাংলানিউজকে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম সচিব (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান।

ইতোমধ্যে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও নির্বাচনী এলাকায় অবস্থান নিয়েছেন। নির্বাচনে সাধারণ ভোটকেন্দ্রে ১২ জন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৫ জন করে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবেন। 

সূত্রে জানা যায়, প্রতিকেন্দ্রে ৩ জন করে মোট ৩৮১ জন ও মোবাইল টিমে ২৩১ এবং স্ট্রাইকিং ফোর্সে ১৩২ জন পুলিশ মোতায়েন থাকছে। ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্রে ১২ জন করে ৯৫ কেন্দ্রে ১ হাজার ১৪০ জন। এছাড়া প্রতি সাধারণ কেন্দ্রে ১০ জন করে ৩২ কেন্দ্রে ৩২০ জন আনসার সদস্য, স্ট্রাইকিং ফোর্স/মোবাইল টিমে ৩৩ জন ব্যাটালিয়ন আনসার, স্ট্রাইকিং ফোর্স/মোবাইল টিমে ১৮০ জন আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) এবং ৪২০ জন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্য আইন-শৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করবেন।

এমসিসির ৩৩টি সাধারণ ওয়ার্ডে ২৪২ জন এবং সংরক্ষিত ওয়ার্ড ১১টি ওয়ার্ডে ৭০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১২৭ ভোটকেন্দ্রে ৮৩০টি ভোটকক্ষে ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন ২ লাখ ৯৬ হাজার ৯৩৪ জন ভোটার।

দেশের ১২ তম ও সর্বশেষ এ সিটি নির্বাচনের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল গত ৮ এপ্রিল, মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয় ১০ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারে শেষ তারিখ ছিল ১৭ এপ্রিল, প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে ১৮ এপ্রিল। 

এদিকে রোববার এমসিসি এছাড়াও কুমিল্লার বরুরা উপজেলায়, ময়মনসিংহের ত্রিশাল উপজেলায় এবং লালমনিরহাটের আদিতমারী উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আর নীলফামারীর জলঢাকা উপজেলায় শুধু চেয়ারম্যান পদে এবং সুনামগঞ্জের ছাতক উপজেলার সিংচাপইর ইউনিয়ন পরিষদে (ইউপি) চেয়ারম্যান পদে উপ-নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ২২০৬ ঘণ্টা, মে ০৪, ২০১৯
ইইউডি/আরআইএস/

ক্লিক করুন, আরো পড়ুন: ময়মনসিংহ সিটি করপোরেশন
আগের ১৫ সদস্যের ওপরই ভরসা রাখলেন নির্বাচকরা
ধানক্ষেতে আগুনের ঘটনা তদন্তের নির্দেশ প্রধানমন্ত্রীর
ছোট পর্দায় ‘অভাগিনী মা’ চম্পা
কমলাপুরে সিএনএসের সার্ভাররুমে দুদকের হানা
লাইফবয় ওয়ার্ল্ডকাপ থিম সং ‘খেলবে টাইগার, জিতবে টাইগার’


দুপুর হতেই কাউন্টার ফাঁকা
আগুয়েরোকে নিয়ে আর্জেন্টিনার দল ঘোষণা, নেই ইকার্দি
ল্যাবএইড গ্রুপে নিয়োগ
পটুয়াখালীতে অনির্দিষ্টকালের বাস ধর্মঘট
বোমা মেশিনে নদীর পাড় খুঁড়ে বাঁধ নির্মাণ