মসিকে কাউন্সিলর নির্বাচনের বিষয়ে অবস্থান জানালেন টিটু

এম আব্দুল্লাহ আল মামুন খান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মো. ইকরামুল হক টিটু

walton

ময়মনসিংহ: ময়মনসিংহ সিটি করপোরেশন (মসিক) নির্বাচনে মেয়র পদে একক প্রার্থী হওয়ায় আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে গেছেন মো. ইকরামুল হক টিটু। কিন্তু ৩৩টি ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচনে তার সমর্থন পেতে মরিয়া হয়ে মাঠে নেমেছেন প্রার্থীরা। সেলফি তুলে বা ফেসবুকে স্ট্যাটাস দিয়ে সেই প্রার্থীরা নিজেকে ‘মেয়রের লোক’ হিসেবেও প্রতিষ্ঠিত করে চলেছেন। ভোটের মাঠ প্রভাবিত করার এমন প্রবণতাকে সরাসরি ‘না’ বলে দিয়েছেন টিটু। 

php glass

তিনি বাংলানিউজকে বলেছেন, ‘সাধারণ ভোটাররা নিজেদের পছন্দমতো সৎ ও যোগ্য প্রার্থীকেই নির্বাচিত করবেন। কাউন্সিলর নির্বাচনে ভোট প্রদান তাদের নিজস্ব স্বাধীনতা ও অধিকার। প্রার্থী সম্পর্কে জেনে-শুনে স্বাধীন বিবেকে তারা ভোট দেবেন। পাশাপাশি নাগরিকদের আস্থা অর্জন করতে কাউন্সিলর প্রার্থীদের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার আহ্বাও জানিয়েছেন তিনি।

আগামী ৫ মে ময়মনসিংহ সিটি করপোরেশন (মসিক) নির্বাচনকে ঘিরে প্রতিদ্বন্দ্বিতাকারী কাউন্সিলর প্রার্থীদের বিষয়ে নিজের এমন অবস্থান বাংলানিউজের কাছে তুলে ধরেন ইকরামুল হক টিটু। 

তিনি প্রায় সাড়ে ৯ বছর ময়মনসিংহ পৌরসভার মেয়র ও ময়মনসিংহ সিটি করপোরেশনের (মসিক) প্রথম প্রশাসকের দায়িত্ব পালন করেন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় তিনি মেয়র নির্বাচিত হওয়ার পর এখনো নগরবাসীর শুভেচ্ছায় সিক্ত হচ্ছেন। 

নির্বাচনী বিশ্লেষকদের ভাষ্যে, টিটুর নির্বাচিত হওয়ার বিষয়টিকে কাজে লাগাতে মরিয়া হয়ে মাঠে নেমেছে কিছু কাউন্সিলর প্রার্থী। যেহেতু টিটু আগেই মেয়র নির্বাচিত হয়েছেন, ফলে তার ‘রানিংমেট’ হিসেবে ‘ইমেজ’ তৈরি সুবিধা তুলতে চাইছেন কোনো কোনো কাউন্সিলর প্রার্থী। তাকে সামনে রেখে ওয়ার্ডে ওয়ার্ডে নিজেদের নির্বাচনী বৈতরণী পাড়ি দিতে চেষ্টা করছেন। 

ভোটের শেষ মুহূর্তে এসেও নানা কৌশলে মেয়র টিটুর সমর্থন আদায়ের চেষ্টা চালাচ্ছেন মসিকের ৩৩টি ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর প্রার্থী ও সংরক্ষিত ১১টি ওয়ার্ডের নারী কাউন্সিলর প্রার্থীরা। 

এ অবস্থায় একটি ফেসবুক স্ট্যাটাসে কাউন্সিলর প্রার্থীদের সতর্ক করে টিটু লিখেন, ‘গত কয়েকদিন থেকে বিভিন্ন ওয়ার্ড থেকে অনেকেই আমি এবং অন্যান্য ব্যক্তিদের সমর্থন নিয়ে নির্বাচন করছেন মর্মে অবহিত করেছেন। আমি ব্যক্তিগতভাবে মনে করি এ ধরনের বিভ্রান্তিমূলক তথ্য সম্মানিত নাগরিকবৃন্দের সঠিক প্রার্থী নির্বাচিত করার ক্ষেত্রে বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি করছে।’ 

কাউন্সিলর ও নারী কাউন্সিলর পদে প্রার্থীদের প্রতি নিজের অবস্থান পরিষ্কার করে দেওয়ার বিষয়ে ইকরামুল হক টিটু বাংলানিউজকে বলেন, আমাদের দল থেকেও কাউন্সিলর প্রার্থী হিসেবে কাউকে মনোনয়ন বা সমর্থন দেওয়া হয়নি। সেখানে কোন ব্যক্তি কোন প্রার্থীকে সমর্থন দিয়েছেন এই ধরনের তথ্য সম্পূর্ণ বিভ্রান্তিকর ও অপপ্রচার। 

মসিকে প্রথম এ ভোটের প্রতিযোগিতা এবং প্রতিদ্বন্দ্বিতা যেন কোনো অবস্থায়ই সহিংসতায় রূপ না নেয় সেদিকেও সতর্ক দৃষ্টি রাখতে কাউন্সিলর প্রার্থীদের আহ্বান জানান তিনি। 

ময়মনসিংহ সিটি করপোরেশনের আয়তন সোয়া ৯১ বর্গকিলোমিটার। এখানে মোট জনসংখ্যা ৪ লাখ ৭১ হাজার ৮৫৮ জন। গত ২৫ মার্চ ময়মনসিংহ সিটি করপোরেশনের (মসিক) ভোটের তারিখ ঘোষণা করে নির্বাচন কমিশন। ৫ মে (রোববার) অনুষ্ঠিত হবে এই ভোট। ১৩০টি কেন্দ্রের সব ক’টিতেই ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। 

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, মে ০৩, ২০১৯ 
এমএএএম/এইচএ/

ক্লিক করুন, আরো পড়ুন: ময়মনসিংহ সিটি করপোরেশন
ব্যবসায়ীর ২০ লাখ টাকা ছিনতাইকালে আটক ২
রাস্তা কাটা বাবদ চসিককে ১০ কোটি টাকা দিলো ওয়াসা
পৃথিবীর মতো পানিপূর্ণ ছিল ৩টি গ্রহ!
পলিটেকনিকে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক স্থাপনা
বুধবার থেকে পাটকল শ্রমিকদের ৬ ঘণ্টা সড়ক-রেলপথ অবরোধ


ক্রিকেটের লড়াইয়ে আর্টসেল বনাম চিরকুট
বগুড়া-৬ আওয়ামী লীগের মনোনয়ন পেলেন নিকেতা
কালোবাজারে টিকিট মেলে, যাত্রীরা পায় না: সুজন
মেয়াদোত্তীর্ণ ভেটেরিনারি ওষুধ বিক্রির দায়ে জরিমানা
ফেনীতে পোল্ট্রি ব্যবসায়ীর গলাকাটা মরদেহ উদ্ধার