পরিস্থিতি নিয়ন্ত্রণে উচ্চপর্যায়ে তাৎক্ষণিক ব্যবস্থা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ময়মনসিংহ সিটি করপোরেশন

walton

ঢাকা: আসন্ন ময়মনসিংহ সিটি করপোরেশন (এমসিসি) নির্বাচনে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়ার ক্ষমতা দিয়ে উচ্চপর্যায়ের কমিটি গঠন করে দিলো নির্বাচন কমিশন (ইসি)। ময়মনসিংহ বিভাগীয় কমিশনারের নেতৃত্বে ১১ সদস্যের ওই  ‘সমন্বয় কমিটি’ গঠন করা হয়েছে।

php glass

কমিটির কার্যপরিধির মধ্যে রয়েছে- নির্বাচনে সবার জন্য সমান সুযোগ তৈরি, ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম পর্যবেক্ষণ, বিরুপ পরিস্থিতি সৃষ্টি হলে বা আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটলে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেওয়া ও ইসিকে অবহিত করা, রিটার্নিং কর্মকর্তাকে সার্বিক সহায়তা এবং প্রতি সপ্তাহে অন্তত একবার সভা করে সভার কার্যবিবরণী ইসিতে পাঠানো।

কমিটির অন্য সদস্যরা হলেন- ময়মনসিংহ রেঞ্জের উপ-মহাপুলিশ পরিদর্শক, ময়মনসিংহের জেলা প্রশাসক, পুলিশ সুপার, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, র‌্যাবের অধিনায়ক, আনসার-ভিডিপির পরিচালক, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার যুগ্ম পরিচালক ও ময়মনসিংহের সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা।

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত অফিস আদেশ সংশ্লিষ্টদের বুধবার (০৩ এপ্রিল) পাঠানো হয়েছে।

আগামী ৫ মে (রোববার) এমসিসি নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৮ এপ্রিল দাখিল, মনোনয়নপত্র বাছাই ১০ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় প্রত্যাহার ১৭ এপ্রিল। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৫ মে।

নতুন এই সিটি করপোরেশনের প্রথম নির্বাচনে ১৩০টি কেন্দ্রের সবগুলোতে ইভিএমে (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ভোটগ্রহণ করা হবে।

এমসিসি দেশের ১২তম এবং সর্বশেষ সিটি করপোরেশন। ৩৩টি সাধারণ ওয়ার্ড ও ১১টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে গঠিত হয়েছে এ সিটি।

২০১৮ সালের ২ এপ্রিল প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে ‘ময়মনসিংহ পৌরসভা’কে দেশের ১২তম সিটি করপোরেশন করার সিদ্ধান্ত নেয় সরকার। একই বছরের ১৪ অক্টোবর ভৌগলিক সীমানা নির্ধারণ করে ময়মনসিংহ সিটি করপোরেশনের গেজেট প্রকাশ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

এর আগে ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোণা জেলা নিয়ে বিভাগ গঠনের প্রস্তাব অনুমোদন দেয় নিকার।

গেজেট অনুযায়ী, ময়মনসিংহ টাউন, গোহাইলকান্দি, গলগণ্ডা, বলাশপুর, কাশর, ভাটিকাশর, সেহরা, কৃষ্ণপুর, কেওয়াটখালী, চকছত্রপুর, রাক্তা, ঢোলাদিয়া, মাসকান্দা, বয়রা ভালুকা, ছত্রপুর, আকুয়া, বাড়েরা, কল্লা, চরসেহড়া, হাসিখালী, বাদেকল্পা, বাইসাখাই, খাগডহর, সুতিয়াখালী, রহমতপুর, কিসমত, বেলতলী, দাপুনিয়া, চরঈশ্বরদিয়া, গোবিন্দপুর, চররঘুরামপুর ও জেলখানার চরমৌজা নিয়ে সিটি করপোরেশন গঠন করা হয়। এ সিটির আয়তন ৯০ দশমিক ১৭৩ কিলোমিটার।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৯
ইইউডি/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: ময়মনসিংহ সিটি করপোরেশন
সীতাকুণ্ডে পুলিশের উপর হামলা, ইয়াবাসহ আসামি ছিনতাই
বর্ষার আত্মহত্যার তদন্তে মোহনপুর থানার ওসি প্রত্যাহার
পদবঞ্চিত ছাত্রলীগ নেত্রীর আত্মহত্যার চেষ্টা
পেকুয়ায় ধর্ষণের শিকার শিশুর আত্মহত্যার চেষ্টা
বেলকুচিতে ঝড়ে গাছ পড়ে শিশুর মৃত্যু


ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবরোধ প্রত্যাহার
অস্বাস্থ্যকর পরিবেশে পণ্য তৈরি, ১২ লাখ টাকা জরিমানা
পলাশবাড়িতে দুই পক্ষের সংঘর্ষে নিহত ১
শ্রীমঙ্গল থেকে বিশালাকৃতির ‘শঙ্খিনী’ সাপ উদ্ধার
মহম্মদপুরে আম পাড়া নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ১৫, আটক ৪