php glass

দ্বিতীয় ধাপে ১১৬ উপজেলায় ভোট সোমবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

উপজেলা পরিষদ নির্বাচন

walton

ঢাকা: চলমান পঞ্চম উপজেলা পরিষদের দ্বিতীয় পর্যায়ের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে সোমবার (১৮ মার্চ)। এদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ১১৬ উপজেলায় বিরতিহীনভাবে ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। ভোট উপলক্ষে নির্বাচনী এলাকায় ঘোষণা করা হয়েছে সাধারণ ছুটি।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানিয়েছে, এরইমধ্যে কেন্দ্রে কেন্দ্রে পৌঁছানো হয়েছে নির্বাচনী উপকরণ। ভোটের এলাকায় অবস্থান নিয়েছেন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দিন আহমদ জানিয়েছেন, ১৬ জেলার ১১৬টি উপজেলায় সোমবার ভোটগ্রহণ করা হবে। দ্বিতীয় ধাপের এ ভোটে চেয়ারম্যান পদে ২৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ১৩ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১২ জন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

নির্বাচনে চেয়ারম্যান পদে ৩৩৭ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫৪৮ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪শ’ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন।

১১৬ উপজেলায় ৭ হাজার ৩৯টি কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। এতে ১ কোটি ৭৯ লাখ ৯ হাজার ৬ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন।

তিনি বলেন, ভোটগ্রহণের জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। মোতায়েন করা হয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। পার্বত্য উপজেলায় সেনাবাহিনীও কাজ করেছে। পক্ষপাতের অভিযোগে কুলাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শামীম মুসা এবং ফুলছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বেলাল হোসেনকে প্রত্যাহার করা হয়েছে। এছাড়াও চারটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের দায়িত্ব পালনে বিরত রাখা হয়েছে।

দ্বিতীয় ধাপে ১২৯ উপজেলায় ভোটগ্রহণের তফসিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। এগুলোর মধ্যে ৬ উপজেলায় প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। গোপালগঞ্জের পাঁচটি উপজেলার ভোট ২৪ মার্চ তৃতীয় ধাপে ও দিনাজপুর সদরের ভোট চতুর্থ ধাপে ৩১ মার্চ অনুষ্ঠিত হবে। আর গোবিন্দগঞ্জ উপজেলার ভোট স্থগিত করা হয়েছে।

নির্বাচনে লক্ষাধিক আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিয়োজিত রয়েছেন। বিজিবি, র‌্যাব, পুলিশ, আনসার-ভিডিপি, কোস্টগার্ড, আর্মড পুলিশ, ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে নির্বাচনী এলাকায় আঁকা হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা ছক। তিন পার্বত্য জেলায় রয়েছেন সেনা সদস্যও।

ভোটারদের নিরাপত্তায় তারা সার্বক্ষণিক মোবাইল টিম হিসেবে কাজ করবে। এছাড়া স্ট্রাইকিং টিম নিয়ে বিভিন্ন বাহিনীর ফোর্স সদা সতর্ক থাকবে। ভোটকেন্দ্রে ১৪ থেকে ১৭ সদস্যের ফোর্স মোতায়েন থাকবে।

নির্বাচনের শৃঙ্খলা নিশ্চিত করতে ১৯ মার্চ মধ্যরাত ১২টা পর্যন্ত ভোটের এলাকায় মোটরসাইকেল চলাচল বন্ধ থাকছে। আর ১৮ মার্চ মধ্যরাত ১২টা পর্যন্ত সব ধরনের মোটরযান চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইসি।

এবার পাঁচ ধাপে উপজেলা পরিষদের নির্বাচন সম্পন্ন করছে নির্বাচন কমিশন। এরইমধ্যে প্রথম ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে। আগামী ২৪ মার্চ তৃতীয় ধাপ, ৩১ মার্চ চতুর্থ ধাপ এবং ১৮ জুন পঞ্চম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৯
ইইউডি/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: উপজেলা পরিষদ নির্বাচন
বয়স্ক ভাতা জোটে না প্রায় শতবর্ষী বাছিরনের
ফুলপুরে নিখোঁজ সেই যমজ তিন বোনের একজন উদ্ধার
পূর্বধলায় বাবা হত্যার অভিযোগে ছেলে আটক
বেনাপোলে হুন্ডির টাকাসহ আটক ১, প্রত্যাহার ৩ কনস্টেবল
বহিষ্কারাদেশ প্রত্যাহারে জাহিদের করণীয় বলে দিলেন ফখরুল


পরিবারের সুসম্পর্ক গঠনে সিনেমা সহায়তা করে: শাকিব খান
উইন্ডিজের সঙ্গে জয়ে টাইগারদের অভিনন্দন কাদেরের
সাকিব-লিটনের প্রশংসায় পঞ্চমুখ ক্রিকেট বিশ্ব 
সাকিব-লিটনের ব্যাটে জয়ে উচ্ছ্বসিত মোসাদ্দেকের মা
সমর্থকরা পাশেই থাকবেন, প্রত্যাশা সাকিবের