বরিশালের ৬টি আসনে চূড়ান্ত প্রার্থী ৩৮ জন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলানিউজ গ্রাফিকস

walton

বরিশাল: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থিতা প্রত্যাহারের শেষদিনে ১১ জন প্রার্থী তাদের প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন। ফলে বরিশালের ৬টি আসনে চূড়ান্তভাবে ৩৮ জন প্রার্থী নির্বাচনে অংশগ্রহণ করতে যাচ্ছেন।

এদের মধ্যে দলীয় প্রার্থীরা দলীয় প্রতীকে এবং স্বতন্ত্র প্রার্থীরা ইসির বরাদ্দ করা প্রতীকে নির্বাচন করবেন। আর সোমবার (১০ ডিসেম্বর) প্রতীক বরাদ্দ দেওয়ার পরই নির্বাচনের মাঠে প্রচারে নামবেন এসব প্রার্থীরা। 

রোববার (০৯ ডিসেম্বর) বিকেল ৫টা পর্যন্ত বরিশাল জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে লিখিত আবেদনের মাধ্যমে ৫ প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন। পাশাপাশি বিধি অনুযায়ী দলীয় সিদ্ধান্তে আরো ৬ প্রার্থীর মনোনয়নপত্র প্রত্যাহার হয়েছে।

সন্ধ্যায় গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন বরিশালের জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা এস এম অজিয়র রহমান।

তিনি বলেন, নির্বাচন বিধি অনুযায়ী নির্বাচন কমিশনে দল কিংবা জোটের পক্ষ থেকে যে তালিকা পাঠানো হয়েছে সেই তালিকা অনুযায়ী একক প্রার্থী হিসেবে রাখা হয়েছে। বাকিদের প্রার্থিতা প্রত্যাহার বলে গণ্য করা হয়েছে। অন্যরা রিটার্নিং অফিসার বরাবর আবেদন করে প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন। 

রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে লিখিত আবেদনের মাধ্যমে মনোনয়নপত্র প্রত্যাহার করে নেওয়া পাঁচজন হলেন: বরিশাল-২ আসনের স্বতন্ত্র প্রার্থী সৈয়দা রুবিনা আক্তার, এ কে ফাইয়াজুল হক ও এম মোয়াজ্জেম হোসেন এবং বরিশাল-৬ আসনে গণফোরামের হিরণ কুমার দাস ও মো. ফোরকান আলম খান।

এছাড়া দলীয় সিদ্ধান্তে মনোনয়নপত্র প্রত্যাহার হওয়া ছয়জন প্রার্থী হলেন: বরিশাল-১ আসনে বিএনপির আব্দুস সোবাহান, বরিশাল-২ আসনে বিএনপির সৈয়দ শহিদুল হক জামাল, বরিশাল-৩ আসনে বিএনপির সেলিমা রহমান, বরিশাল-৪ আসনে বিএনপির মেজবাহ উদ্দীন ফরহাদ, বরিশাল-৫ আসনে বিএনপির এবায়েদুল হক চাঁন, বরিশাল-৬ আসনে বিএনপির অধ্যক্ষ মো. আবদুর রশীদ খান।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, বরিশালের ৬টি আসনে মোট ৫২ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন, যার মধ্যে বাছাইয়ে ৯ জনকে বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা। পরবর্তীতে নির্বাচন কমিশনে আপিলের মাধ্যমে বাতিল হওয়াদের মধ্যে ৬ জন প্রার্থিতা ফিরে পেলে মোট প্রার্থীর সংখ্যা দাঁড়ায় ৪৯ জনে। যেখান থেকে ১১ জনের মনোনয়ন প্রত্যাহার হলে বর্তমানে মোট প্রার্থীর সংখ্যা ৩৮ জন। যারমধ্যে বরিশাল-১ আসেন ৪ জন, বরিশাল-২ আসনে ৭ জন, বরিশাল-৩ আসনে ৬ জন, বরিশাল-৪ আসনে ৭ জন, বরিশাল-৫ আসনে ৭ জন, বরিশাল-৬ আসনে ৭ জন প্রার্থী রয়েছেন।

তবে বরিশাল-২, ৩ ও ৫ আসন থেকে জাতীয় পার্টির পাশাপাশি আওয়ামী লীগের প্রার্থীর নাম চূড়ান্ত প্রার্থী তালিকায় রয়েছে। বরিশাল-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী মো. শাহে আলম ও জাতীয় পার্টির প্রার্থী মাসুদ পারভেজ (সোহেল রানা), বরিশাল-৩ আসনে মহাজোটের প্রার্থী ওয়ার্কার্স পার্টির টিপু সুলতান ও জাতীয় পার্টির প্রার্থী গোলাম কিবরিয়া টিপু এবং বরিশাল-৫ আসনে আওয়ামী লীগের প্রার্থী জাহিদ ফারুক ও জাতীয় পার্টির প্রার্থী অ্যাডভোকেট এ কে এম মর্তুজা আবেদীন।

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৮
এমএস/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: বরিশাল একাদশ জাতীয় সংসদ নির্বাচন
গণপরিবহনে স্বাস্থ্যবিধি না মানার অভিযোগও এসেছে: কাদের
চাষিদের জন্য বিনা ভাড়ায় আম পরিবহন শুরু 
ইএসপিএন ক্রিকইনফোর স্বপ্নের ওয়ানডে একাদশে সাকিব
রামেক হাসপাতালের আইসিইউতে করোনা রোগীর মৃত্যু
কুড়িগ্রামে বাসের ধাক্কায় পথচারী নিহত


সারা দেশ কি সরকার গোরস্থান বানাতে চায়: রিজভী
পঞ্চগড়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ইজিবাইকচালকের মৃত্যু
সাইকেলের ধাক্কায় পড়ে গেলেন বাইকের চালক
যাত্রী স্বল্পতায় মঙ্গলবারের সব ফ্লাইট বাতিল বিমানের
আসামে ভূমিধসে ২০ জন নিহত