এমপি হতে চান ‘স্বশিক্ষিত’ একডজন প্রার্থী

নাসির উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজ গ্রাফিক্স

walton

সিলেট: আধ্যাত্মিক রাজধানী ও দ্বিতীয় লন্ডন হিসেবে খ্যাত সিলেট। সিলেট ৬ আসনের অন্তর্গত ১৩ উপজেলা, একটি সিটি করপোরেশন, চার পৌরসভা ১০১ ইউনিয়ন ১৬৯৩ মৌজা ও ৩ হাজার ৪৯৭ গ্রাম। এক সময় শিক্ষায় সিলেটের ঐতিহ্য ছিল দেশব্যাপী।

এখানের কৃতিসন্তানরা উচ্চপর্যায়ে আসিন থেকে দেশ-বিদেশে নেতৃত্ব দিয়েছেন। রাষ্ট্র পরিচালনায় সরকারের গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। যা বর্তমান পর্যন্ত অব্যাহত রয়েছে। কিন্তু আলোর নিচে যেমন অন্ধকার। ঠিক শিক্ষার বিপরীত চিত্র এখন অর্থমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর এলাকায়।

বর্তমান প্রেক্ষাপটে শিক্ষায় ক্রমশ, পিছিয়ে পড়ছে সিলেট। দেশের মধ্যে অগ্রসর এই অঞ্চলের বর্তমান শিক্ষার হার ৪৫ দশমিক ৫৯ শতাংশ। গত ১০ অক্টোবর ঢাকায় একটি অনুষ্ঠানে সিলেটের শিক্ষার হার নিয়ে হতাশা প্রকাশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। আর একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে শিক্ষার দৈন্যতার চিত্র ফুটে ওঠেছে আরেকবার।

সিলেটের ৬টি আসনে সাড়ে ৫ ডজন প্রার্থীর মধ্যে এক ডজনই কেবল স্বাক্ষরজ্ঞান সম্পন্ন (স্বশিক্ষিত)। এছাড়া অষ্টম শ্রেণি থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত যোগ্যতার প্রার্থী রয়েছেন আরো একডজন। তাদের মধ্যে অষ্টম শ্রেণি পর্যন্ত দু’জন, মাধ্যমিকের গন্ডি পেরিয়েছেন চারজন এবং উচ্চ মাধ্যমিক পাস ছয়জন প্রার্থী। ভোটের মাঠে প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়নপত্র জমা দিয়েছেন তারাও। হলফনামা ঘেঁটে এমন তথ্য পাওয়া গেছে।

ঠিক এর বিপরীতে স্নাতক ডিগ্রিধারী রয়েছেন এক ডজন প্রার্থী, মাস্টার্স ও দাওরায়ে হাদিস (সমমান এমএ) রয়েছেন ১২ জন, তিন ডক্টরেটসহ তাকমিল ফিল হাদিস (মাস্টার্স সমান), তাকলিম, টাইটেল (কামিল) পাস রয়েছেন ১১ জন এবং বিএ-এলএলবিধারী সাতজন প্রার্থী রয়েছেন।

আসনগুলোতে স্বশিক্ষায় শিক্ষিত ১২ প্রার্থী ভোট যুদ্ধে অংশ নিয়ে সংসদ সদস্য হতে মনোনয়নপত্র জমা দিয়েছে। স্বশিক্ষিতের তালিকায় জাতীয় পার্টির তিনজন, বিএনপি, জমিয়তে উলামায়ে ইসলাম, ইসলামী আন্দোলন ও স্বতন্ত্রপ্রার্থী রয়েছেন দু’জন করে এবং গণফোরামের একজন।

এছাড়া শিক্ষায় সবার ডক্টরেট ডিগ্রিধারী তিনপ্রার্থী হলেন, সিলেট-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী ড. এ কে আব্দুল মোমেন, সিলেট-২ আসনে এনামুল হক সর্দার (স্বতন্ত্র), সিলেট-৫ আসনে আহমদ আল ওয়ালী (স্বতন্ত্র )।

স্বশিক্ষায় শিক্ষিত প্রার্থীদের মধ্যে রয়েছেন সিলেট-১ আসনে জাতীয় পার্টির মাহবুবুর রহমান, সিলেট-২ আসনে ইসলামী আন্দোলনের আমির উদ্দিন ও গণফোরামের মোকাব্বির খান, সিলেট-৩ আসনে স্বতন্ত্র প্রার্থী জুনায়েদ মোহাম্মদ, জমিয়তে উলামায়ে ইসলামের নজরুল ইসলাম, সিলেট-৪ আসনে জাপা’র এম ইসমাইল আলী আশিক, পার্টির প্রেসিডিয়াম মেম্বার আহমেদ তাজউদ্দিন তাজ রহমান, সিলেট-৫ আসনে জমিয়তে উলামায়ে ইসলামের উবায়দুল্লাহ ফারুক, বিএনপির শরীফ আহমদ লস্কর, স্বতন্ত্র ফয়জুল মুনীর, সিলেট-৬ আসনে বিএনপির হোসেন খান হেলাল (হেলাল খান) ও ইসলামী আন্দোলনের আজমল হোসেন। এছাড়া মাধ্যমিকের গণ্ডি পেরোতে না পারা (অষ্টম শ্রেণি) দুই প্রার্থী হলেন-সিলেট-২ আসনে বিশ্বনাথ উপজেলার সাবেক চেয়ারম্যান মুহিবুর রহমান ও সিলেট-৩ আসনের ইসলামী আন্দোলনের এম এ মতিন বাদশা।

সিলেটের ৬ আসনে মনোনয়ন জমা দেওয়া ৬৬ প্রার্থীর মনোনয়নপত্র বাছাই প্রক্রিয়া রোববার (২ ডিসেম্বর) শুরু হয়েছে।

বাংলাদেশ সময়: ১২৩৪ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৮
এনইউ/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: সিলেট একাদশ জাতীয় সংসদ নির্বাচন
ইতালিতে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়ালো
করোনা উপসর্গ নিয়ে মৃত্যু: পুলিশি পাহারায় দাফন
যুক্তরাষ্ট্রে স্ত্রীসহ করোনায় আক্রান্ত কাজী মারুফ
করোনায় নাকাল দুস্থদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ ইশরাকের
করোনা সন্দেহে মাদারীপুরে কলেজছাত্র আইসলেশনে


২০ হাজার পরিবারকে চাল-ডাল দেবেন মেয়র লিটন
করোনা আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার চিঠি
প্রধানমন্ত্রীর তহবিলে ১০ কোটি টাকা দিচ্ছে বসুন্ধরা গ্রুপ
উল্লাপাড়ায় ৩০ গণপরিবহনকে জরিমানা
গরীব-অসহায়দের বাড়িতে খাদ্য পৌঁছে দিলেন মন্ত্রী শ ম রেজাউল