সব দলের মনোনয়ন দাখিলে সন্তুষ্ট ব্রিটিশ হাইকমিশন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

walton

ঢাকা: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব দল মনোনয়নপত্র দাখিল করে নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নেওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক।

নির্বাচনের অগ্রগতি ও নির্বাচন কমিশনের প্রস্তুতি সম্পর্কে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা ব্রিটিশ হাইকমিশনারকে অবহিত করলে তিনি এ সন্তোষ প্রকাশ করেন।

নির্বাচন ভবনে সিইসির কার্যালয়ে বৃহস্পতিবার (২৯ নভেম্বর)বেলা সোয়া ১১টা থেকে পৌনে ১২টা পর্যন্ত আধা ঘণ্টার এক বৈঠকে অংশ নেন অ্যালিসন ব্লেক। বৈঠকে অন্য নির্বাচন কমিশনারদের কেউ উপস্থিত ছিলেন না।

বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক বৈঠকের পর নির্বাচন ভবন থেকে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকরা বিভিন্ন প্রশ্ন করলে তিনি ‘নো কমেন্ট’ বলে এড়িয়ে যান।

তবে বৃহস্পতিবার রাতে বৈঠক সূত্র বাংলানিউজকে জানায়, ব্রিটিশ হাইকমিশনার নির্বাচনের প্রস্তুতি জানতেই ইসিতে এসেছিলেন। সিইসি তাকে সব দলের মনোনয়নপত্র দাখিলের আদ্যোপান্ত ব্রিফ করেছেন। একই সঙ্গে এটাও বলেছেন যে, সবগুলো দলই এবারের নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করেছে। এটা শুনে সন্তোষ প্রকাশ করে সুষ্ঠু নির্বাচনের আশাবাদ ব্যক্ত করেছেন হাইকমিশনার।

তফসিল অনুযায়ী, গত ২৮ নভেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল। এতে ইসিতে নিবন্ধিত ৩৯টি দলই অংশ নেয়। দলগুলো মোট ২ হাজার ৫৬৭টি মনোনয়নপত্র দাখিল করে। আর স্বতন্ত্র থেকে মনোনয়ন দাখিল করেছেন ৪৯৮জন। মোট ৩ হাজার ৬৫টি মনোনয়নয়ত্র দাখিল হয়েছে।

সর্বশেষ দশম সংসদ নির্বাচনে ১২টির মতো দল অংশ নিয়েছিল। সে সময় স্বতন্ত্রসহ মোট ১ হাজার ১০৭টি মনোনয়নপত্র দাখিল হয়েছিল। ২০১৪ সালের ৫ জানুয়ারির ওই নির্বাচনে ১৫৩ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন। ভোট হয়েছিল ১৪৭টি আসনে। প্রায় ৫ কোটির মতো ভোটার ভোট দেওয়ার সুযোগই পাননি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৩০ ডিসেম্বর। ২ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাইয়ের শেষ দিন। প্রার্থিতা প্রত্যাহার ৯ ডিসেম্বর। আর প্রতীক বরাদ্দ হবে ১০ ডিসেম্বর।

বাংলাদেশ সময়: ২২০১ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৮
ইইউডি/এমজেএফ

বরিশালে দুই ফটো সাংবাদিককে পিটিয়ে আহত করলো পুলিশ
করোনা: হবিগঞ্জের সড়কে সড়কে র‍্যাবের টহল ও মাইকিং
বীরবিক্রম শাফী ইমাম রুমীর জন্ম
সেই প্রবীণদের বাড়িতে ইউএনও, ফোনে কথা বললেন প্রতিমন্ত্রী
ইতালিতে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়ালো


করোনা উপসর্গ নিয়ে মৃত্যু: পুলিশি পাহারায় দাফন
যুক্তরাষ্ট্রে স্ত্রীসহ করোনায় আক্রান্ত কাজী মারুফ
করোনায় নাকাল দুস্থদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ ইশরাকের
করোনা সন্দেহে মাদারীপুরে কলেজছাত্র আইসলেশনে
২০ হাজার পরিবারকে চাল-ডাল দেবেন মেয়র লিটন