থেমে নেই ভার্চুয়াল প্রচারণা!

নাসির উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চলছে ভার্চুয়াল প্রচারণা

walton

সিলেট: নির্বাচন কমিশনের নিয়মানুযায়ী ৩২ ঘণ্টা আগে প্রচার-প্রচারণা বন্ধ হয়েছে শনিবার (২৮ জুলাই) রাত ১২টায়। এরপর থেকে মাঠে ময়দানে নেই প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকরা। তবে মাঠে নিরব থাকলেও প্রচারণা চলছে বিকল্প পন্থায়।

এবার ভার্চুয়াল জগতে চলছে প্রচারণা। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রার্থীদের পোস্টার ও ভিডিও চিত্র তৈরি করে প্রচারণা চালানো হচ্ছে। অনেক প্রার্থী নিজেই ভিডিও বার্তা দিয়ে ভোট চাইছেন।

আবার অনেক প্রার্থীর সমর্থকরা প্রতিদ্বন্দ্বী প্রার্থীর বিরুদ্ধে বিষোদগার করছেন ফেসবুক, টুইটারসহ বিভিন্ন মাধ্যমে। এসব বিষয়গুলো নজরে আনছেন না নির্বাচনী কর্মকর্তারা।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেখা গেছে, আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরানের পোস্টার দিয়ে ভোট চাইতে। অন্যদিকে, আরিফুল হক চৌধুরীর অফিসিয়াল পেজ থেকেও ভিডিও চিত্র আপলোড করা হচ্ছে ভোট চেয়ে। শুধু মেয়র প্রার্থীরাই নয়, কাউন্সিলর প্রার্থী ও তাদের সমর্থকরা একই কায়দায় প্রচারণা চালাচ্ছেন।

নির্বাচন কমিশনের আচরণবিধিতে রঙিন পোস্টার, লিফলেট ছাপানো নিষিদ্ধ থাকলেও তা দৃশ্যমান ফেসবুকে। প্রার্থীর পক্ষের লোকজন এমন প্রচারণা চালিয়ে ভোটারদের আকৃষ্ট করতে চাইছেন। অথচ রাত পোহালেই সিলেট সিটি নির্বাচনে (সিসিক) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট এমাদুল্লাহ শহিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, এখনও প্রচারণা নিরঙ্কুশ বন্ধ হয়েছে দাবি করতে পারি না। কেননা সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যাপারে নির্বাচন কমিশন আচরণ বিধিতে সুস্পষ্ট কোনো কিছু উল্লেখ নেই।

তিনি বলেন, প্রচারণা বন্ধ মানে সব ধরণের প্রচার-প্রচারণা বন্ধ হওয়া উচিত। সে হোক সামাজিক মাধ্যমেও। কেননা এখনকার তরুণ প্রজন্ম বেশিরভাগ সামাজিক মাধ্যম নির্ভর। তাই এবার না হয় আগামী যে কোনো নির্বাচনে ভার্চুয়াল প্রচারণা কমিশন আচরণবিধির আওতায় নিয়ে আসবে আশাবাদী তিনি।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) সিলেটের সভাপতি ফারুক মাহমুদ বাংলানিউজকে বলেন, এখন নীরব প্রচারণা চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। প্রার্থীদের নিয়ে গান বিকৃত করে চলছে নোংরামিও। এতে কোনো ধরণের নীতি নৈতিকতা থাকছে না। নির্বাচন কমিশনের এসব বিষয় আমলে নেওয়া উচিত।

এ ব্যাপারে সিলেট সিটি করপোরেশন নির্বাচনের রিটানিং কর্মকর্তা মো. আলীমুজ্জামান বাংলানিউজকে বলেন, প্রচার-প্রচারণা আনুষ্ঠানিক বন্ধ হলেও আচরণ বিধিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে তথা ফেসবুকের প্রচার-প্রচারণা চালানোর ব্যাপারে কোনো কিছু উল্লেখ নেই। যে কারণে কোনো পদক্ষেপ নেওয়া যাচ্ছে না।

বাংলাদেশ সময়: ০১৪২ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৮
এনইউ/জিপি

বেনাপোলে প্রায় আড়াই মাস আটকা ১৯ ভারতীয় ট্রাকচালক
মোরা ত্রাণ চাই না, বেড়ি চাই
রবীন্দ্র সরোবর যেন সবুজের গালিচা
ফলন ভালো হলেও বিক্রি নিয়ে দুশ্চিন্তায় পাহাড়ের কৃষক
করোনায় মারা গেলেন প্রথম কোনো ফুটবলার


শ্বাসকষ্ট নিয়ে চবি শিক্ষকের মৃত্যু
প্রথম ইউরোপীয় দেশ হিসেবে ‘করোনামুক্ত’ মন্টেনিগ্রো
উল্লাপাড়ায় ঘুড়ি কেনাবেচা নিয়ে সংঘর্ষে নিহত এক
ইডিইউতে হারমনি অব আর্টস আজ ও কাল
বিশ্ব তামাকমুক্ত দিবস রোববার