রাসিকের মেয়র প্রার্থীরা কে কোথায় ভোট দেবেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাঁ থেকে এএইচএম খায়রুজ্জামান লিটন, মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল, হাবিবুর রহমান, অ্যাডভোকেট মুরাদ মোর্শেদ ও শফিকুল ইসলাম

walton

রাজশাহী: রাত পোহালেই রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনের ভোটগ্রহণ। সোমবার (৩০ জুলাই) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ৩০টি ওয়ার্ডের ১৩৮টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ হবে। নির্বাচনে মেয়র প্রার্থীরা সবাই সকাল ৮টা থেকে ১০টার মধ্যে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন বলে জানা গেছে।

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে পাঁচ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন (নৌকা), বিএনপির মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল (ধানের শীষ), বাংলাদেশ জাতীয় পার্টির হাবিবুর রহমান (কাঁঠাল), গণমঞ্চ ও গণসংহতি আন্দোলনের অ্যাডভোকেট মুরাদ মোর্শেদ (হাতি) এবং ইসলামী আন্দোলন বাংলাদেশের শফিকুল ইসলাম (হাত পাখা)।

মেয়র প্রার্থীদের নির্বাচন সেল সূত্রে জানা গেছে, সরকারি দলের মেয়র প্রার্থী রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন (নৌকা) মহানগরীর উপশহর স্যাটেলাইট টাউন উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সকাল সাড়ে ৮টায় ভোট দেবেন। বিএনপির মেয়র প্রার্থী মহানগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল (ধানের শীষ) একই কেন্দ্রে সকাল পৌনে ৯টায় ভোট দেবেন।

বাংলাদেশ জাতীয় পার্টির মেয়র প্রার্থী হাবিবুর রহমান (কাঁঠাল) মহানগরীর কাদিরগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সকাল ৯টায় ভোট দেবেন।

ইসলামী আন্দোলন বাংলাদেশের মেরর প্রার্থী শফিকুল ইসলাম (হাত পাখা) সকাল সোয়া ৮টায় ভোট দেবেন মহানগরীর ছোটবনগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে।

গণমঞ্চ ও গণসংহতি আন্দোলনের অ্যাডভোকেট মুরাদ মোর্শেদ (হাতি) তেরখাদিয়ায় থাকা শহীদ এএইচএম কামারুজ্জামান বিভাগীয় স্টেডিয়াম কেন্দ্রে সকাল ৮টায় ভোট দেবেন।

রাসিক নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার আতিয়ার রহমান বাংলানিউজকে জানান, নির্বাচনে মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা ২১৭ জন। 

এর মধ্যে মেয়র পদে প্রার্থী রয়েছেন পাঁচজন। আর ৩০টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে আছেন ১৬০ জন। এছাড়া ১০টি সংরক্ষিত ওয়ার্ডের নারী কাউন্সিলর পদের প্রার্থী ৫২ জন।

এবার সিটি করপোরেশনের ভোটার সংখ্যা তিন লাখ ১৮ হাজার ১৩৮ জন। মোট ভোটারের মধ্যে এক লাখ ৬২ হাজার ৫৩ জন নারী ভোটার এবং পুরুষ ভোটার এক লাখ ৫৬ হাজার ৮৫ জন।

রাজশাহীতে এবার মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১৩৮টি এবং বুথের সংখ্যা ১ হাজার ২০টি। প্রতিটি কেন্দ্রে একজন করে প্রিজাইডিং অফিসার দায়িত্ব পালন করবেন। এছাড়া প্রতিটি বুথে একজন করে সহকারী প্রিজাইডিং অফিসার এবং দুইজন করে পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন। এবার নগরীর দুইটি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে। 

কেন্দ্র দুইটি রয়েছে রাজশাহীর বিবি হিন্দু একাডেমিতে। সেখানে আলাদাভাবে নারী ও পুরুষ ভোটকেন্দ্র রয়েছে। এখানকার ইভিএমে পুরুষ ভোটকেন্দ্রে ভোটার রয়েছেন এক হাজার ৬৩৭ জন। আর নারী ভোটকেন্দ্রে ভোটার এক হাজার ৭৪৬ জন। ইভিএমের দু’টি কেন্দ্রের মধ্যে পুরুষ কেন্দ্রে ৫টি এবং নারী কেন্দ্রে বুথ রয়েছে ৬টি।

এছাড়া ১৩৮টি ভোটকেন্দ্রের মধ্যে এবার ১১৪টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ। তবে কেন্দ্রগুলোতে বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে। এরইমধ্যে ১৯ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। 

সোমবার সকাল থেকে সুষ্ঠুভাবে ভোটগ্রহণ করা হবে বলেও জানান এই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৮
এসএস/জেডএস

ফতুল্লায় করোনা আক্রান্ত হয়ে আ’লীগ নেতার মৃত্যু
ঠাকুরগাঁওয়ে প্রথম করোনার উপসর্গ নিয়ে এক যুবকের মৃত্যু
চাষিদের স্বপ্ন হাঁড়িভাঙা আমে
নীলফামারীতে অতিবৃষ্টির কারণে ধান নিয়ে বিপাকে কৃষক
কিশোরগঞ্জে করোনা উপসর্গ নিয়ে এক ব্যক্তির মৃত্যু


ফরিদপুরে করোনায় আরও একজনের মৃত্যু
মিষ্টি কুমড়ার ভেতরে মিললো ১৯ কেজি গাঁজা!
১ দিনে করোনায় নতুন আক্রান্তের রেকর্ড গড়লো সিলেট
নিজ হাতে গড়া দল থেকে বহিষ্কার হলেন মাহাথির মোহাম্মদ
মৃত সাংবাদিক-পুলিশ সদস্যের পরিবারে এমপি একরামের অনুদান