বিসিসি নির্বাচনের সব প্রস্তুতি শেষ: রিটার্নিং কর্মকর্তা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভোটকেন্দ্রের মালামাল-ছবি-বাংলানিউজ

walton

বরিশাল: সোমবার (৩০ জুলাই) বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) নির্বাচন অনুষ্ঠানের জন্য সব প্রস্তুতি শেষ করা হয়েছে। রোববার (২৯ জুলাই) বেলা ১১টায় বিষয়টি নিশ্চিত করেছেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. মুজিবুর রহমান।

তিনি বলেন, আমরা নির্বাচনের সব প্রস্তুতি শেষ করেছি। আজকের মধ্যেই সব ভোটকেন্দ্রে আমাদের মালামাল পৌঁছে যাবে। 

তিনি বলেন, ইতোমধ্যে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সিটি করপোরেশন এলাকায় মোতায়েন করা হয়েছে। ভোটকেন্দ্রগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২২ জন সদস্য এবং অতি গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২৪ জন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য দায়িত্ব পালন করবেন। এদের মধ্যে ১০ জন লাঠিধারী আনসার আর বাকিরা অস্ত্রধারী। এর বাইরে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) নির্বাচনী মাঠে থাকবে। কোনোটা থাকবে স্ট্রাইকিং ফোর্স হিসেবে, কোনোটা থাকবে মোবাইল ফোর্স হিসেবে। আর এই মোবাইল ফোর্সের সঙ্গে ম্যাজিস্ট্রেট থাকবে। 

তিনি বলেন, প্রতি দুই ওয়ার্ডে এক প্লাটুন করে বিজিবি থাকবে। প্রতিটি ওয়ার্ডে র‌্যাবের একটি করে টিম থাকবে। নির্বাচন সুষ্ঠু ও সুন্দরভাবে শেষ হবে বলে আশা করছি। তবুও যদি কোনো সমস্যা হয় তাহলে নির্বাচন কমিশনের পরবর্তী নির্দেশনা অনুযায়ী পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।

তিনি বলেন, এখন পর্যন্ত যেসব অভিযোগ পেয়েছি, সেগুলো যাচাই-বাছাই করে কিছু কিছু ঘটনায় সত্যতা পাওয়া গেছে আবার কোনটার পাওয়া যায়নি। যেগুলো পেয়েছি সেগুলোর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে। 

পোলিং এজেন্টদের বিষয়ে তিনি বলেন, পোলিং এজেন্টদের তালিকা এখন পর্যন্ত কেউ পায়নি। তাহলে তাদের কিভাবে বাধা দেওয়া হবে। অনেক প্রার্থী রয়েছেন যারা পোলিং এজেন্ট না দিয়েও এমন অভিযোগ করেন। তাই বিষয়গুলোর ওপর খেয়াল রাখা হচ্ছে।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, ৩০ জুলাই বরিশাল সিটি করপোশেনের চতুর্থবারের নির্বাচনে ১২৩টি ভোটকেন্দ্রের ৭৫০টি কক্ষের জন্য ব্যালট বাক্সসহ প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করা হয়েছে। এছাড়া মোট ভোটকেন্দ্রের মধ্যে ১১টিতে ৭৮টি কক্ষে ভো গ্রহণের জন্য ইভিএম (ইলেকট্রিক ভোটিং মেশিন) দেওয়া হবে।

বরিশাল সিটি নির্বাচনে মোট ২ লাখ ৪২ হাজার ১৬৬ জন ভোটারের মধ্যে ১ লাখ ২০ হাজার ৭৩০ জন নারী ও ১ লাখ ২১ হাজার ৪৩৬ জন পুরুষ রয়েছে।

নির্বাচনে এবারে মেয়র পদে লড়ছেন সাতজন এবং সাধারণ কাউন্সিলর পদে ৯১ জন ও সংরক্ষিত আসনে ৩৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সিটি নির্বাচন সুষ্ঠুভাবে শেষ করতে ১৯ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এর পাশাপাশি পুলিশ ২ হাজারের বেশি, র‌্যাব সদস্য ৩ শতাধিক এবং আনসার থাকবে ২ হাজারেরও বেশি । এছাড়া নির্বাচন চলাকালীন ৫৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ১০ জন জুডিশিয়াল হাকিম দায়িত্ব পালন করবেন।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, ২৯ জুলাই, ২০১৮
এমএস/আরআর

কাস্টম হাউসে করোনার থাবা, শারীরিক দূরত্ব নিশ্চিতের দাবি
করোনায় দিশেহারা বোয়িং, ১২ হাজার কর্মী ছাঁটাই
কাঁঠালবাড়ী ঘাটে যাত্রীদের উপচে পড়া ভিড় 
কমেছে মাছ-মুরগি-সবজির দাম
সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধে নির্বাহী আদেশে ট্রাম্পের স্বাক্ষর


চিকিৎসাধীন চট্টগ্রামের শীর্ষ তিন করোনাযোদ্ধা
শনির দশা কাটছে না রাজশাহীর আমের
লিবিয়ায় বেঁচে যাওয়া বাংলাদেশি যে লোমহর্ষক বর্ণনা দিলেন
স্বাস্থ্যবিধি মানছেন না পরিচ্ছন্নতা কর্মীরা
পত্নীতলায় সড়ক দুর্ঘটনায় ২ ভাইয়ের মৃত্যু