ঢাকা, মঙ্গলবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০, ২০ জিলহজ ১৪৪১

নির্বাচন ও ইসি

জিসিসি ভোট

৩১৪ কেন্দ্রে নৌকা ৩১৭৯৪৪, ধানের শীষ ১৫২১১০

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, জুন ২৬, ২০১৮
৩১৪ কেন্দ্রে নৌকা ৩১৭৯৪৪, ধানের শীষ ১৫২১১০ ঘোষণা করা হচ্ছে জিসিসি নির্বাচনের ফলাফল/ছবি: বাংলানিউজ

গাজীপুর: গাজীপুর সিটি করপোরেশন (জেসিসি) নির্বাচনে মঙ্গলবার (২৬ জুন) দিনভর ভোটগ্রহণের পর এখন গণনা চলছে। মোট ৪২৫টি কেন্দ্রের মধ্যে রাত সাড়ে ১২টা পর্যন্ত বেসরকারিভাবে ফল এসেছে ৩১৪টি কেন্দ্রের। 

এরমধ্যে মেয়র পদে ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জাহাঙ্গীর আলম নৌকা প্রতীকে পেয়েছেন ৩ লাখ ১৭ হাজার ৯৪৪ ভোট, আর বিএনপি মনোনীত প্রার্থী হাসান উদ্দিন সরকার ধানের শীষ প্রতীকে পেয়েছেন ১ লাখ ৫২ হাজার ১১০ ভোট। গাজীপুরে রিটার্নিং অফিসারের অস্থায়ী কার্যালয় সূত্রে এ ফল পাওয়া গেছে।

তবে বঙ্গতাজ অডিটোরিয়ামে স্থাপিত রিটার্নিং কর্মকর্তার অস্থায়ী কার্যালয় থেকে এখন পর্যন্ত ১৫৬টি কেন্দ্রের ফলাফল ঘোষণা করা হয়েছে। এতে মেয়র পদে নৌকা প্রতীকধারী প্রার্থী পেয়েছেন ১ লাখ ৪১ হাজার ৫৪ ভোট। আর ধানের শীষ প্রতীকধারী পেয়েছেন ৭৩ হাজার ২২৯ ভোট। এছাড়া পাখা প্রতীকধারী প্রার্থীর ব্যালটে পড়েছে ৯ হাজার ৮১৮ ভোট। রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন মন্ডল এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে একটানা চলে বিকেল ৪টা পর্যন্ত। ৪২৫টি কেন্দ্রের মধ্যে ৬টি কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট নেওয়া হয়। নির্বাচন শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হলেও বিভিন্ন অনিয়মের কারণে ৯টি কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ ঘোষণা করা হয়।

ভোটগ্রহণ শেষে নির্বাচন কমিশন এবং গাজীপুরের নির্বাচনী কর্মকর্তারা সন্তুষ্টি প্রকাশ করেন। তারা বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।  

অন্যদিকে আওয়ামী লীগ ও বিএনপির নেতারা ভোটগ্রহণ নিয়ে নির্বাচন কমিশনারের কাছে পাল্টাপাল্টি অভিযোগ করেছেন।  

গাজীপুর সিটিতে মোট ভোটার ১১ লাখ ৩৭ হাজার ৭৩৬ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৫ লাখ ৬৯ হাজার ৯৩৫ জন এবং নারী ৫ লাখ ৬৭ হাজার ৮০১ জন। এ সিটিতে এবার নতুন ভোটার এক লাখ ১১ হাজার। সিটির ৫৭টি ওয়ার্ডের ৪২৫টি কেন্দ্রের মধ্যে ৩৩৭টিকে ঝুঁকিপূর্ণ ও ৮৮টিকে সাধারণ চিহ্নিত করা হয়।

গাজীপুর সিটি করপোরেশনে ৫৭টি সাধারণ ও ১৯টি সংরক্ষিত ওয়ার্ড রয়েছে। এসব ওয়ার্ডে কাউন্সিল পদে ৩৩৮ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ২৫৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। সংরক্ষিত ১৯টি ওয়ার্ডে ৮৪ নারী কাউন্সিলর নির্বাচন করছেন।

বাংলাদেশ সময়: ০০৪৯ ঘণ্টা, জুন ২৭, ২০১৮
আরবি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa