আ’লীগ-বিএনপির মেয়র প্রার্থীকে ব্যাখ্যা চেয়ে ইসির চিঠি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) লোগো।

walton

খুলনা: খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক ও বিএনপির মেয়র প্রার্থী সজরুল ইসলাম মঞ্জুকে লিখিতভাবে ব্যাখ্যা দেওয়ার জন্য চিঠি দিয়েছেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার।

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে রোববার (২২ এপ্রিল) বিকেলে খালেক ও মঞ্জুর কাছে এ চিঠি পাঠানো হয়।

এদিকে, দুইপ্রার্থী আব্দুল খালেক ও নজরুল ইসলাম নির্বাচন কমিশনের চিঠি পেয়েছেন বলে স্বীকার করেছেন।

শনিবার (২১ এপ্রিল) এই দুই মেয়র প্রার্থী পরস্পরের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে রির্টানিং অফিসারের কাছে লিখিত অভিযোগ দেন। পরে দু’টি অভিযোগ আমলে নিয়ে নির্বাচন কমিশন সোমবার (২৩ এপ্রিল) বিকেল ৪টার মধ্যে দুই প্রার্থীকে লিখিতভাবে জানানোর জন্য চিঠি দেয়।

আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মো. ইউনুচ আলী বাংলানিউজকে জানান, কেসিসি নির্বাচনে বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু স্বাক্ষরিত অভিযোগে বলা হয়েছে, ২০ এপ্রিল রাতে খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ সভাপতি শেখ হারুন অর রশিদসহ জেলার নেতারা ইউনাইটেড ক্লাবে নৌকা প্রতীকের ব্যানার টানিয়ে সভা করেন। সেখান থেকে কেসিসি নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীকে ভোট দেয়ার আহ্বান জানানো হয়। যে সংবাদ শনিবার স্থানীয় দৈনিক সংবাদপত্রে প্রকাশিত হয়েছে। তাদের এ কর্মকাণ্ড খুলনা সিটি করপোরেশন নির্বাচন আচরণবিধির লঙ্ঘন।

অপরদিকে, একই দিনে নির্বাচন কমিশনকে দেওয়া অভিযোগে তালুকদার আব্দুল খালেক উল্লেখ করেন, খুলনা সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু ১৮ এপ্রিল বুধবার খুলনা প্রেসক্লাবে প্রেস ব্রিফিংকালে রঙিন ব্যানার ব্যবহারসহ সেখানে ধানের শীষ প্রতীক ব্যবহার করেছেন। যা ১৯ এপ্রিল সকল পত্রিকায় প্রকাশিত হয়েছে। যা আচরণ বিধি লঙ্ঘিত হয়েছে।

ইউনুচ আলী বলেন, দু’টি অভিযোগ আমরা পেয়েছি। যা নির্বাচনী আচরণবিধির সুস্পষ্ট লঙ্ঘন। ফলে সোমবার বিকেল ৪টার মধ্যে দুই প্রার্থীকে তাদের ব্যাখ্যা লিখিতভাবে জানানোর জন্য পৃথক দুটি চিঠি দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৮
এমআরএম/টিএ

নীলফামারীতে ফের মৃদু শৈত্যপ্রবাহে জনজীবন বিপর্যস্ত
কৃষি জমির মাটি যাচ্ছে ইটভাটায়, ফসল-সড়কের ক্ষতি
ঈশ্বরগঞ্জে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত
রাজধানীতে সড়ক দুর্ঘটনায় এক ব্যক্তি নিহত
কেরানীগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪


আক্কেলপুরে ট্রেনের ধাক্কায় ব্যবসায়ী নিহত
না’গঞ্জে ব্যবসায়ীকে কুপিয়ে জখম
যশোরে গৃহবধূ ধর্ষণে সেই এসআইয়ের সম্পৃক্ততা পায়নি পিবিআই
‘এক মৃত ব্যক্তির অঙ্গদানে বাঁচতে পারেন আটজন’ 
তাবিথের ওপর হামলা: দারুস সালামের ওসিকে ব্যবস্থার নির্দেশ