ঢাকা, শনিবার, ১৪ ফাল্গুন ১৪২৭, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৫ রজব ১৪৪২

শিক্ষা

শতবর্ষে বিশেষ মর্যাদা চায় ঢাবি পরিববার

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২১
শতবর্ষে বিশেষ মর্যাদা চায় ঢাবি পরিববার

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উপলক্ষে রাষ্ট্রের পক্ষ থেকে বিশেষ মর্যাদা প্রত্যাশা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার।

বুধবার (২০ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের আব্দুল মতিন ভার্চ্যুয়াল ক্লাসরুমে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রশ্নোত্তর পর্বে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এ অভিমত দেন।

 

বিশ্বের অনেক দেশে প্রাচীন বিশ্ববিদ্যালয়গুলোকে বিশেষ মর্যাদা দেওয়া হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে এমন কোনো উদ্যোগ আছে কিনা এমন প্রশ্নের উত্তরে ঢাবি উপাচার্য বলেন, বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় স্বতন্ত্র মর্যাদার অধিকারী। ১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিকল্পনায় একে ‘জাতীয় বিশ্ববিদ্যালয়’ হিসেবে ঘোষণা করার বিষয়টি ছিলো। তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছেও আমাদের এই প্রত্যাশা থাকবে। এই প্রত্যাশা ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের দীর্ঘদিনের। নানা মানদণ্ডে ঢাকা বিশ্ববিদ্যালয় স্বতন্ত্র মর্যাদার অধিকারী। জাতির পিতা এই বাস্তবতা যথার্থভাবে অনুধাবন করেছিলেন। কিন্তু আমাদের দুর্ভাগ্য পচাত্তরে আমরা তাকে হারিয়েছি। বিশেষ মর্যাদা প্রদান করা একটি প্রক্রিয়ার ব্যাপার। এটি জাতির পক্ষে রাষ্ট্রকে দিতে হয়।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২১
এসকেবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa