ঢাকা, মঙ্গলবার, ৫ কার্তিক ১৪২৭, ২০ অক্টোবর ২০২০, ০২ রবিউল আউয়াল ১৪৪২

শিক্ষা

নারী নির্যাতনমুক্ত দেশ গঠনের আহ্বান ঢাবি শিক্ষক সমিতির

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২০
নারী নির্যাতনমুক্ত দেশ গঠনের আহ্বান ঢাবি শিক্ষক সমিতির ..

ঢাকা বিশ্ববিদ্যালয়: প্রকৃত অপরাধীদের দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করে নারী নির্যাতনমুক্ত দেশ গঠনের আহ্বান জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতি।  

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) ‘নারীর প্রতি সহিংসতা ও নির্যাতনের প্রতিবাদ’ জানিয়ে সমিতির সভাপতি অধ্যাপক লুৎফর রহমান ও সাধারণ সম্পাদক নিজামুল হক ভূঁইয়া এক বিবৃতিতে এ আহ্বান জানান।

 

বিবৃতিতে বলা হয়, নারী নির্যাতন ও নারীর প্রতি সহিংসতা সমাজে আশঙ্কাজনকভাবে বাড়ছে। অতি সম্প্রতি সিলেটের এমসি কলেজের গণধর্ষণের ঘটনা যেখানে আসামি হিসেবে সাইফুর রহমান, শাহ মাহবুবুর রহমান রনি, রবিউল ইসলাম, তারেক আহমদ, মাহফুজুর রহমান, অর্জুন লস্কর ও তাদের তিনজন সহযোগী, যাদের সবার বিরুদ্ধে সরকারি ছাত্র সংগঠন করার অভিযোগ উঠেছে। তবে এ ঘটনার মূল আসামি সাতজনকে গ্রেফতার করা হয়েছে।  

চট্টগ্রামে আত্মীয়ের বাসায় বেড়াতে এসে ধর্ষণের শিকার হয়েছেন এক তরুণী। এ ঘটনার সহযোগিতা করার অভিযোগে এক দম্পতিসহ দু’জনকে আটক করা হয়েছে।  

সাভারে প্রেমের নামে প্রতারণা করে বিয়ে করার কথা বলে তরুণীকে ধর্ষণ করা হয়েছে। সেই অভিযোগে মূল আসামি প্রেমিক শাকিব রহমান ও তার সহযোগীসহ ছয় জনকে গ্রেফতার করা হয়েছে।

ঢাবি শিক্ষক নেতারা বলেন, একই ধরনের প্রতারণার শিকার হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের একজন ছাত্রী একই বিভাগের ছাত্র বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন ও যুগ্ম আহ্বায়ক নাজমুল হাসান সোহাগ কর্তৃক দু’বার ধর্ষণের শিকার হয়েছেন। নির্যাতিত ছাত্রী ইতোমধ্যে লালবাগ ও কোতোয়ালি থানায় অভিযুক্ত মূল আসামিসহ সহযোগিতা করার অপরাধে ছয়জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। সাভারে প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায় জোর করে এক তরুণীকে উঠিয়ে এনে হত্যা করা হয়েছে। এ ঘটনার মূল আসামি মিজানুর রহমানসহ তার বাবা-মাকে গ্রেফতার করা হয়েছে।

অধ্যাপক লুৎফর রহমান ও সাধারণ সম্পাদক নিজামুল হক ভূঁইয়া বলেন, আমরা দেখেছি ইতোমধ্যে অধিকাংশ ঘটনার মূল অপরাধীদের গ্রেফতার করা হয়েছে। এখন অপরাধীদের শাস্তি নিশ্চিত করতে হবে।  

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি নারীর প্রতি সহিংসতা ও নির্যাতনের সব ঘটনার বিরুদ্ধে তীব্র প্রতিবাদ ও ক্ষোভ জানিয়েছে।  

বাংলাদেশ সময়: ০৩০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২০
এসকবি/টিএম/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa