ঢাকা, শুক্রবার, ১৪ কার্তিক ১৪২৭, ৩০ অক্টোবর ২০২০, ১২ রবিউল আউয়াল ১৪৪২

শিক্ষা

অনলাইনে হবে ঢাবি অধিভুক্ত মেডিক্যাল কলেজের কার্যক্রম

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২০
অনলাইনে হবে ঢাবি অধিভুক্ত মেডিক্যাল কলেজের কার্যক্রম সফটওয়্যারের আনুষ্ঠানিক উদ্বোধন করছেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয় চিকিৎসা অনুষদভুক্ত উপাদানকল্প সব মেডিক্যাল কলেজ, ডেন্টাল কলেজ, নার্সিং কলেজ ও ইনস্টিটিউটের পরীক্ষা সংক্রান্ত যাবতীয় কার্যক্রম অনলাইনে পরিচালনার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক অফিসে একটি ম্যানেজমেন্ট সফটওয়্যার চালু করা হয়েছে।

রোববার (২০ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চ্যুয়াল ক্লাসরুমে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ সফটওয়্যারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

 

এসময় অন্যদের মধ্যে প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ও পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরী উপস্থিত ছিলেন।

এ সফটওয়্যারের মাধ্যমে উপরোক্ত প্রতিষ্ঠানগুলোর ফরম পূরণ, প্রবেশপত্র দেওয়া, রোলশিট পাঠানো, ব্যক্তিগত তথ্য সম্পাদন, ফলাফল প্রকাশ, ট্রান্সক্রিপ্ট দেওয়া, প্রভিশনাল সার্টিফিকেট দেওয়া, শিক্ষার্থীদের তথ্য সংরক্ষণসহ যাবতীয় কার্যক্রম পরিচালনা করা যাবে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, এ সফটওয়্যারের মাধ্যমে ডিজিটালাইজেশনের ক্ষেত্রে আরও এক ধাপ এগিয়ে গেল ঢাকা বিশ্ববিদ্যালয়। এর ফলে স্বচ্ছতা ও জবাবদিহিতা আরও বাড়বে।  

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের যেসব ক্ষেত্র এখনও পুরোপুরি ডিজিটাল প্রক্রিয়ার আওতায় আসেনি সেগুলো পর্যায়ক্রমে ডিজিটালাইজেশনের মধ্যে আনার কাজ চলছে।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২০
এসকেবি/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa