ঢাকা, শুক্রবার, ১৪ কার্তিক ১৪২৭, ৩০ অক্টোবর ২০২০, ১২ রবিউল আউয়াল ১৪৪২

শিক্ষা

শিক্ষায় শৃঙ্খলা ফেরানোর দাবিতে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২০
শিক্ষায় শৃঙ্খলা ফেরানোর দাবিতে মানববন্ধন

ঢাকা: শিক্ষায় শৃঙ্খলা ফিরিয়ে আনার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ শিক্ষা পর্যবেক্ষক সোসাইটি (বিএফবিএস)।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি পালন করে বিএফবিএস।

বক্তারা বলেন, দেশের অনেক শিক্ষাপ্রতিষ্ঠানেই মেধার ভিত্তিতে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে মানসম্পন্ন শিক্ষক নিয়োগ দেওয়া হচ্ছে না। রয়েছে মানসম্মত শিক্ষাদান পদ্ধতির অভাব। শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটির স্বচ্ছতা ও জবাবদিহিও নিশ্চিত নয়। এ বিষয়গুলো শিক্ষাক্ষেত্রে বিশৃঙ্খলা তৈরি করছে।

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা অর্থ ব্যয়ের অস্বচ্ছতা, পাঠ্যপুস্তকের ই-বুক ভার্সন না থাকায় শিক্ষাখাতে দুর্নীতি ঘটছে। এ ছাড়া কতিপয় বেসরকারি বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল কলেজ শিক্ষার্থী ভর্তি, পরীক্ষার সনদ সংক্রান্ত অভিযোগ নিষ্পত্তিরও কোনো পদ্ধতি নেই। এগুলোর দ্রুত সমাধান হওয়া উচিত। কেননা মানহীন ও নিয়ন্ত্রণহীন বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান জাতির জন্য আত্মঘাতী হবে। আর করোনাকালীন সময়ে অনলাইনে ক্লাস হওয়ায় শিক্ষার্থীদের সমস্যা আরও যেন বেড়েছে।

বিএফবিএসের চেয়ারম্যান অধ্যক্ষ এম শরিফুল ইসলামের সভাপতিত্বে কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মো. গণি মিয়া বাবুল। এছাড়া সংগঠনের অন্যান্য নেতা-কর্মীরাও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২০
এইচএমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa