ঢাকা, রবিবার, ৯ কার্তিক ১৪২৭, ২৫ অক্টোবর ২০২০, ০৭ রবিউল আউয়াল ১৪৪২

শিক্ষা

চাকরি খোঁজার গতানুগতিক ধারা থেকে বের হয়ে উদ্যোক্তা হোন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২০
চাকরি খোঁজার গতানুগতিক ধারা থেকে বের হয়ে উদ্যোক্তা হোন

ঢাকা: গ্রাজুয়েশন সম্পন্ন করে চাকরি খোঁজার গতানুগতিক ধারা থেকে বের হয়ে এসে নিজেকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে যুবসমাজের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

তিনি বলেন, বর্তমানে আমরা পরিবেশ দূষণ, প্রযুক্তির অপব্যবহার সর্বোপরি অতি ভোগবাদী এক সমাজ ব্যবস্থায় অবস্থান করছি।

বর্তমান বাস্তবতায় যুবসমাজকে জানতে হবে অর্থবহ জীবন বলতে কি বুঝায় এবং একটি অর্থবহ জীবনের জন্য অত্যাবশ্যকীয় উপাদান কী কী। যুব সমাজকে জানতে হবে সম্পদের যথাযথ ব্যবহারের মাধ্যমে মানুষ কীভাবে সুখ, শান্তি  ও টেকসই জীবনযাপন করতে সক্ষম হবে।

বুধবার (১৬ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণারয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, উপমন্ত্রী অনলাইনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ, মাইক্রো গভর্নেন্স রিসার্চ ইনিশিয়েটিভস এবং সেভ ইয়ুথ বাংলাদেশের আয়োজনে দু’দিনব্যাপী ইয়ুথ প্রমিজ লিডারশিপ সামিটের সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

উপমন্ত্রী সমতা, ন্যায্যতা ও অন্তর্ভুক্তির ভিত্তিতে ধর্মনিরপেক্ষ একটি সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠায় ভূমিকা রাখতে যুবসমাজের প্রতি আহ্বান জানান।

করোনা মহামারিতে যুব সমাজের সাহসী ভূমিকার কথা উল্লেখ করে উপমন্ত্রী বলেন, জীবনের ঝুঁকি নিয়ে আমাদের যুবসমাজ করোনা রোগীদের জন্য আইসোলেশন সেন্টার তৈরি করেছে, করোনা রোগীদের হাসপাতালে পৌঁছে দিয়েছে, তাদের খাদ্য দিয়েছে। ফলে আমাদের স্বাস্থ্যকর্মীদের অতিরিক্ত চাপ নিতে হয়নি।

অনলাইনে সামিটে আরো যুক্ত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেকট্রিক সিস্টেম (আইএফইএস) বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সিলজা পাসিলিনা প্রমুখ।  

অক্সফোর্ড ইউনিভার্সিটির ইয়ং লাইভসের ডিরেক্টর অধ্যাপক ড. এনডি ম্যাককি, হার্ভাড ইউনিভার্সিটির সুসান বেনেচ্ছ, কলম্বিয়া ইউনিভার্সিটি সাবেক অধ্যাপক ড. রওনক জাহান প্রমুখ সামিটে রিসোর্স পারসন হিসেবে বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa