ঢাকা, শনিবার, ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৭ সফর ১৪৪২

শিক্ষা

বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২০
বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবি মানববন্ধন, ছবি: ডিএইচ বাদল

ঢাকা: প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবি জানিয়েছে বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি। বুধবার (১৬ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে ওই শিক্ষক সমিতির উদ্যোগে মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে সংগঠনের সভাপতি মো. বদরুল আমিন সরকার বলেন, ২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছিলেন বাংলাদেশে আর কোনো বেসরকারি প্রাথমিক বিদ্যালয় থাকবে না। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব স্বাক্ষরিত গেজেট 'জ' দ্বারা উল্লেখ আছে যে ২৭- ৫- ২০১২ সালের আগে যথাযথভাবে স্থাপন ও চালুর জন্য আবেদন করা বিদ্যালয় জাতীয়করণের আওতায় আসবে।

এই প্রজ্ঞাপণের পরিপ্রেক্ষিতে ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়। কিন্তু দুর্ভাগ্য হলেও সত্য যে, সেই সময় যথাযোগ্য যোগ্যতা থাকা সত্ত্বেও জাতীয়করণের জন্য তৃতীয় ধাপে ৪ হাজার ১শ ৫৯টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের তথ্য চেয়ে ছিলেন। এরপরেও ৪ হাজার ১৫৯টি বিদ্যালয়ের ১৬ হাজার ৬শ ৩৬ জন শিক্ষক/শিক্ষিকা জাতীয়করণের আওতায় না আসায় আমরা বারবার শান্তিপূর্ণ আন্দোলন করেছি। তার পরেও সরকার মেনে না নেওয়ায় বুধবার আমরা মানববন্ধন করছি।

তিনি আরও বলেন, সরকারের পক্ষ থেকে বার বার আশ্বস্ত করার পরেও জাতীয়করণ না হওয়ায় বেসরকারি প্রাথমিক শিক্ষকরা মানবতার জীবনযাপন করছেন।

এ সময় তিনি জাতীয়করণবিরোধী বিজ্ঞপ্তি বাতিল করে দ্রুত বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের বাস্তবায়ন করার জন্য প্রধানমন্ত্রীর কাছে জোর দাবি জানিয়েছেন।

মানববন্ধন শেষে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী ও প্রতিমন্ত্রী (প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়) স্মারকলিপি জমা দেওয়া হবে বলেও জানান সংগঠনের সভাপতি।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন সংগঠনের মহাসচিব মো. কামাল হোসেন, উপদেষ্টা মো. হুমায়ুন কবির প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২০
এমএমআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa