স্থানীয় পর্যায়ে করোনার সংক্রমণ ছড়ালে স্কুল বন্ধ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি/ফাইল ফটো

walton

ঢাকা: স্থানীয় পর্যায়ে করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়লে স্কুল বন্ধ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

রোববার (১৫ মার্চ) বিকেলে মাওলানা ভাসানী স্টেডিয়ামে বঙ্গবন্ধু ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক জাতীয় স্কুল হকি প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নে তিনি একথা বলেন।

বাংলাদেশে গত ৮ মার্চ করোনা ভাইরাসে আক্রান্ত তিনজন এবং ১৪ মার্চ আরো দু’জন রোগী পাওয়া যায়। প্রথম তিনজনের মধ্যে দু’জন বিদেশ থেকে আসায় তৃতীয় আরেক জনের শরীরে করোনা ছড়ায়। আর সবশেষ দু’জনের একজন ইতালি ও অপরজন জার্মানি থেকে দেশে ফিরেছিলেন।
  
শিক্ষামন্ত্রী বলেন, আমাদের এখানে স্থানীয় পর্যায়ে কোনো সংক্রমণই নেই। বিদেশ থেকে সংক্রমণ বয়ে নিয়ে আসা, সেটি আমরা বন্ধ করার চেষ্টা করছি। সব জায়গায় খুব ভালো ব্যবস্থাও করা হয়েছে। সব স্থলবন্দরও বন্ধ আছে। আর বিমানবন্দরগুলোতেও ব্যবস্থা নেওয়া হয়েছে। যারা আসছেন তাদেরও কোয়ারেন্টাইনের ব্যবস্থা করা হচ্ছে। আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করছি।
 
‘কিন্তু যদি কখনো এমন অবস্থা দেখা যায় যে স্থানীয় পর্যায়ে সংক্রমণ ছড়িয়ে যাচ্ছে, সে ক্ষেত্রে তখন প্রয়োজন হলে স্কুল বন্ধ করবো। প্রয়োজন হলে অবশ্যই পদক্ষেপ নেওয়া যেতে পারে। কিন্তু এখন পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ করার মতো কোনো ধরনের কারণ ঘটেনি।’
 
করোনা ভাইরাসে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে শিক্ষামন্ত্রী বলেন, সবার কাছে বিনীত অনুরোধ জানাবো আতঙ্কিত হবেন না, আতঙ্ক ছড়াবেন না।
 
‘আসুন আমরা সবাই ব্যক্তিগত পর্যায় থেকে সতর্ক হই যেন এই করোনা ভাইরাস এখানে না আসে এবং কোনোভাবে ছড়িয়ে না পড়ে। যেন না আসে না ছড়ায়। আমরা যদি সর্তকতা অবলম্বন করি তাহলে পুরোটা ঠেকাতে পারবো। এ ব্যাপারে আমাদের সবার সচেষ্ট হতে হবে। অর্থাৎ, আতঙ্ক নয় সতর্ক হোন।’
 
বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, মার্চ ১৫, ২০২০
এমআইএইচ/এএ

ক্লিক করুন, আরো পড়ুন: করোনা ভাইরাস
লাঞ্ছিত না করে শ্রমজীবী মানুষকে খাদ্য দিন: ক্ষেতমজুর সমিতি
সরকারি খাস জমিতে বাড়ি পাচ্ছেন সেই বৃদ্ধ
ছিন্নমূল মানুষকে একবেলা খাবার দেবে ডিএমপি
টিভিতে ‘আমার ঘরে আমার ক্লাস’ শুরু সকাল ৯টায়
ভূতুড়ে নগরী ঢাকা


সংকট মোকাবিলায় জনগণ জাতীয় ঐক্য স্থাপন করেছে: জেএসডি
নারায়ণগঞ্জে পর্যাপ্ত পিপিই মজুদ আছে: ডিসি
বগুড়ায় দিনমজুরদের খাদ্যসামগ্রী দিলেন আ’লীগ নেতা রনি
বগুড়ায় হোম কোয়ারেন্টিনে ৭৫২, ছাড়পত্র পেয়েছে ১৬১ জন
করোনা ইউনিটে নেয়ার পরেই রোগীর মৃত্যু