শাহজালালের শিক্ষার্থীদের সনদ যাচাই করা যাবে মুহূর্তেই

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্লক-চেইন প্রযুক্তি উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, ছবি: বাংলানিউজ

walton

সিলেট (শাবিপ্রবি): দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথমবারের মতো ব্লক-চেইন প্রযুক্তি ব্যবহার করে সনদপত্র যাচাই পদ্ধতি চালু করলো শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। এতে কাজ করেছেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষকরা।

বুধবার (১১ মার্চ) বিকালে প্রশাসনিক ভবন-২ এর সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ তথ্য জানান উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

মতবিনিময় সভায় উপাচার্য বলেন, আমরা দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম বক্ল-চেইন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীদের সনদপত্র যাচাই করার প্রযুক্তি চালু করেছি। এখন থেকে সার্টিফিকেটে কিউআর কোড থাকবে যা স্ক্যান করলে শিক্ষার্থীদের ছবিসহ সকল তথ্য দেখা যাবে। এতে একাডেমিক সনদপত্র আসল কিনা তা জানা যাবে। দেশের যে কোনো প্রান্ত থেকে যে  কেউ মোবাইল অ্যাপ ব্যবহার করে সনদপত্র যাচাই করতে পারবেন।

তিনি বলেন, আমাদের দেশে সার্টিফিকেট আসল কি নকল যাচাই-বাছাইয়ের কাজ ব্যয়বহুল ও সময়সাপেক্ষ। তবে এই পদ্ধতি চালুর ফলে মুহূর্তেই সনদপত্র আসল কিনা জানা তা যাবে। এতে সময় ও অর্থ দু'টাই সাশ্রয়ী হবে। শিগগিরই শিক্ষার্থীদের সনদপত্র এ পদ্ধতির আওতায় আসবে। 

তিনি আরো জানান, গতকাল (১০ মার্চ) বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক-সিলেটে এই ব্লক-চেইন প্রযুক্তি উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ এবং তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

এসময় সিলেট বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান (এনডিসি), সিলেট জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ৯১২৪ ঘণ্টা, মার্চ ১১, ২০২০
এজে

ক্লিক করুন, আরো পড়ুন: সিলেট
টিভিতে ‘আমার ঘরে আমার ক্লাস’ ক্লাশ শুরু সকাল ৯টায়
ভূতুড়ে নগরী ঢাকা
সংকট মোকাবিলায় জনগণ জাতীয় ঐক্য স্থাপন করেছে: জেএসডি
নারায়ণগঞ্জে পর্যাপ্ত পিপিই মজুদ আছে: ডিসি
বগুড়ায় দিনমজুরদের খাদ্যসামগ্রী দিলেন আ’লীগ নেতা রনি


বগুড়ায় হোম কোয়ারেন্টিনে ৭৫২, ছাড়পত্র পেয়েছে ১৬১ জন
করোনা ইউনিটে নেয়ার পরেই রোগীর মৃত্যু
করোনা: একদিনের বেতন দান করল আইইউবিএটি
স্বাস্থ্যকর্মী-সাংবাদিকদের পিপিই দিবে ‘স্নোটেক্স’
আজমিরীগঞ্জে ৭ খুনের পর ফের সংঘর্ষ