ফলপ্রসূ গবেষণা হতে হবে: ড. সাজ্জাদ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনুষ্ঠানে বক্তব্য দেন ইউজিসি সদস্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন।

walton

ঢাকা: উন্নত বিশ্বে পৌঁছাতে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ফলপ্রসূ গবেষণার বিকল্প নেই বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন। 

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ‘রিসার্স অ্যাওয়ার্ড গিভিং সিরিমনি-২০২০’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। 

অধ্যাপক ড. সাজ্জাদ বলেন, বঙ্গবন্ধু হচ্ছেন কিং অব দ্য কিংস, লিডার অব দ্য লিডারস। পৃথিবীতে তার মতো নেতা বিরল। তিনি বেঁচে থাকলে হয়তো আমরা অনেক আগেই উন্নত দেশে পদার্পন করতাম।

‘তিনি ছিলেন বিশ্বের অধিকারবঞ্চিত মানুষের নেতা, একজন বিশ্বনেতা। তিনি বেঁচে থাকলে বাংলাদেশের অবস্থান অন্যরকম হদে পারতো। এশিয়ার পরিস্থিতিও ভিন্ন হতো। আমরা আমাদের সম্পদকে হারিয়েছি, ধরে রাখতে পারিনি। এটা আমাদের ব্যর্থতা।’

তিনি বলেন, আমাদের এখন একটি সম্পদ রয়েছে, তিনি হচ্ছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি দিন-রাত পরিশ্রম করছেন একটি সুখী-সমৃদ্ধ বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠা করতে, প্রযুক্তিনির্ভর ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা করতে।

বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহ্বান জানিয়ে তথ্যপ্রযুক্তিবিদ ড. সাজ্জাদ হোসেন বলেন, আমাদের তরুণ জনগোষ্ঠীকে দক্ষ ও যোগ্য করে তুলতে হবে। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণা ও উদ্ভাবন বাড়াতে হবে। আর শুধু গবেষণা করলেই হবে না। গবেষণা ও উদ্ভাবন ফলপ্রসূ হতে হবে, মানুষের কল্যাণে এবং দেশের কল্যাণে হতে হবে।   

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন বাস্তব। এর রূপকার প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। আমি বিশ্বাস করি তার পরিকল্পনায় আমাদের বিশ্ববিদ্যালয়গুলো হবে ডিজিটাল বাংলাদেশ ও আধুনিক বাংলাদেশের প্রাণকেন্দ্র। 

রোববারের (০৮ মার্চ) ওই অনুষ্ঠানে ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. সবুর খান, উপাচার্য ইউসুফ এম ইসলাম, উপ-উপাচার্য এস এম মাহাবুবুল হক মজুমদার, ট্রেজারার হামিদুল হক খান প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৫৭ ঘণ্টা, মার্চ ০৯, ২০২০
এমএ

লাঞ্ছিত না করে শ্রমজীবী মানুষকে খাদ্য দিন: ক্ষেতমজুর সমিতি
সরকারি খাস জমিতে বাড়ি পাচ্ছেন সেই বৃদ্ধ
ছিন্নমূল মানুষকে একবেলা খাবার দেবে ডিএমপি
টিভিতে ‘আমার ঘরে আমার ক্লাস’ শুরু সকাল ৯টায়
ভূতুড়ে নগরী ঢাকা


সংকট মোকাবিলায় জনগণ জাতীয় ঐক্য স্থাপন করেছে: জেএসডি
নারায়ণগঞ্জে পর্যাপ্ত পিপিই মজুদ আছে: ডিসি
বগুড়ায় দিনমজুরদের খাদ্যসামগ্রী দিলেন আ’লীগ নেতা রনি
বগুড়ায় হোম কোয়ারেন্টিনে ৭৫২, ছাড়পত্র পেয়েছে ১৬১ জন
করোনা ইউনিটে নেয়ার পরেই রোগীর মৃত্যু