সব বিশ্ববিদ্যালয়কে অভিন্ন নেটওয়ার্কে আনার উদ্যোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান

walton

ঢাকা: দেশের সব বিশ্ববিদ্যালয়কে অভিন্ন নেটওয়ার্কে যুক্ত করার উদ্যোগ নিতে যাচ্ছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এরই অংশ হিসেবে ইউনিফর্মড ইউনিভার্সিটি ম্যানেজমেন্ট সফটওয়্যার ও ইন্টিগ্রেটেড ইউনিভার্সিটি ইনফরমেশন ম্যানেজমেন্ট প্লাটফর্ম গঠন করা হবে। 



এ উপলক্ষে বৃহস্পতিবার (১৬ জনুয়ারি) রাজধানীর গণপূর্ত ভবন অডিটোরিয়ামে ছয় দিনব্যাপী ‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব’ শীর্ষক এক কর্মশালার উদ্বোধন করা হয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়নের অংশ হিসেবে ২০২১ সালের মধ্যে এ সফটওয়্যারটি দেশের সব বিশ্ববিদ্যালয়ে বাস্তবায়ন করা হবে। 

ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর, এটুআই এবং সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় এ কর্মশালার আয়েঅজন করেছে ইউজিসি। এতে দেশের ৩৬টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ছাড়াও শিক্ষা মন্ত্রণালয় এবং ইউজিসির কর্মকর্তারা  অংশ নিয়েছেন। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। 

তিনি বলেন, এ উদোগ বাস্তবায়ন হলে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর ব্যবস্থাপনা ও সেবার মান উন্নত হবে এবং সেখানে একটি সমন্বিত ব্যবস্থা গড়ে উঠবে।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউজিসি সদস্য ও প্রখ্যাত তথ্যপ্রযুক্তিবিদ অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন।

তিনি বলেন, ‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাবের মাধ্যমে কিছু নতুন বিষয় যুক্ত হবে। এটি চতুর্থ শিল্পবিপ্লব ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা করবে। ‘২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে হলে সেবায় ইনোভেশন প্রয়োজন। এক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের একটি ফ্রেমওয়ার্ক গড়ে দিয়েছেন। এই ফ্রেমওয়ার্ক বাস্তবায়নে বিশ্ববিদ্যালয়গুলোকে দায়িত্ব নিতে হবে।’

অধ্যাপক সাজ্জাদ হোসেন বলেন, ইউনিফর্মড ইউনিভার্সিটি ম্যানেজমেন্ট সফটওয়্যার ও ইন্টিগ্রেটেড ইউনিভার্সিটি ইনফরমেশন ম্যানেজমেন্ট প্ল্যাটফর্ম ব্যবহার করে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা যেকোনো সময় যেকোনো স্থান থেকে একটি প্ল্যাটফর্মের মাধ্যমে সব সেবা সহজেই পাবেন। 

‘এ সফটওয়্যারের ফলে জাতীয় পর্যায়ে একটি ডাটাবেজ, এআই বেজড স্মার্ট এনালিটিক্স তৈরি, ডিজিটাল ডিভাইসের বিভাজন কমানো, কেন্দ্রীয় তথ্য গেটওয়ে ও বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একটি অভিন্ন নেটওয়ার্ক গড়ে উঠবে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আতিরিক্ত সচিব ড. অরুণা বিশ্বাস ও মো. আব্দুল্লাহ আল হাসান চৌধুরী। স্বাগত বক্তব্য দেন এটুআই প্রকল্পের ফরহাদ জাহিদ শেখ।

উল্লেখ্য, আগামী ২২ জানুয়ারি রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব’র সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২০
ওএইচ/

বঙ্গবন্ধু বিষয়ক দুই বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী
ওপার বাংলার ‘ওরা ৭ জন’ এখন পাবনায়
দ. আফ্রিকার টি-টোয়েন্টি দলে ফিরলেন ডু প্লেসিস-রাবাদা 
জমে উঠেছে বইমেলা, চলছে আড্ডাও
মেয়েকে হত্যার অভিযোগে মা গ্রেফতার


প্রকাশিত হয়েছে সুমন রহমানের ‘নির্বাচিত কবিতা’
তিনটি উপ-নির্বাচনে বিএনপির মনোনয়ন পেলেন যারা
শাহরুখের সিনেমায় ৮ কোটি রুপি পারিশ্রমিক চান কারিনা!
দেশে ফিরেছেন ভারতে কারাভোগ করা ৮ বাংলাদেশি 
বিমানবন্দরে বডি স্ক্যানার ‘প্রোভিশন ২’