বাকৃবিতে জেএসপিএস ফেলোশিপ বিষয়ক সেমিনার

বাকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাকৃবিতে জেএসপিএস ফেলোশিপ বিষয়ক সেমিনার

walton

বাকৃবি (ময়মনসিংহ): বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) জাপান সোসাইটি ফর দ্যা প্রমোশন অব সাইন্স (জেএসিপএস) ফেলোশিপ প্রোগ্রাম নিয়ে শিক্ষক-শিক্ষার্থীদের প্রতি দিকনির্দেশনামূলক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।



রোববার (১২ জানুয়ারি) বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে ওই অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ জেএসপিএস অ্যালামনাই অ্যাসোসিয়েশন (বিজেএসপিএসএএ) এবং জাপান সোসাইটি ফর দ্যা প্রমোশন অব সাইন্স (জেএসিপএস)।

সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন জেএসপিএস’র গবেষণা এবং প্রকাশনা সম্পাদক অধ্যাপক ড. মির্জা হাসানুজ্জামান। তিনি বলেন, জেএসপিএস হচ্ছে একটি কোর ফান্ডিং এজেন্সি। ১৯৩২ সাল থেকে এ এজেন্সি গবেষণার জন্য ফান্ডিং করছে। বর্তমানে বাংলদেশসহ সারা বিশ্বে তাদের মোট ২০টি অ্যালামনাই অ্যাসোসিয়েশন রয়েছে। তারা তিন ক্যাটাগরিতে ফেলোশিপ প্রোগ্রাম পরিচালনা করে। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য প্রতিবছর তারা হোপ মিটিংয়ের ব্যবস্থা করে থাকে।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, গবেষণা ছাড়া জ্ঞান বিকাশের কোনো অবকাশ নেই। দেশের সার্বিক উন্নতির জন্য দেশে গবেষক এবং মানসম্মত গবেষণার পরিমাণ বাড়াতে হবে। এসময় তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বেশি-বেশি প্রজেক্ট লিখা এবং প্রকাশনার জন্য তিনি আহ্বান জানান।

তিনি আরও বলেন, ফেলোশিপের জন্য হতাশ না হয়ে বারবার প্রচেষ্টা চালিয়ে যাবেন। পোস্ট ডক্টোরাল ফেলোশিপের জন্য ভালো হোস্ট প্রফেসর খুবই গুরুত্বপূর্ণ। কারণ ভালো হোস্ট প্রফেসর হলে তার মাধ্যমে ফেলোশিপ পাওয়া সহজ হয়। প্রতিটি গবেষণার জন্য ভালো মানসম্মত বিষয় নির্ধারণ করে গবেষণা এবং বিদেশে দক্ষতার সঙ্গে কাজ করে দেশের জন্য বিভিন্ন প্রকল্প আনার জন্য প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। তাহলেই দেশের উন্নয়নে ভূমিকা রখতে পারবেন বলে আশা করি।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাকৃবি উপাচার্য এবং জেএসপিএস’র সভাপতি অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি ছিলেন বাকৃবি উপ-উপাচার্য অধ্যাপক ড. জসিমউদ্দিন খান। স্বাগত বক্তব্য রাখেন বাস্তবায়ন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. এম এ এম ইয়াহিয়া খন্দকার। এছাড়াও জেএসপিএসর সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তুহিন শুভ্র রায়সহ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২০
এসএইচ

চুয়াডাঙ্গায় গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার
৬ বছর পর কোন্দলপূর্ণ শিবগঞ্জ উপজেলা আ’লীগের সম্মেলন
'লাইটিং দ্য ফায়ার অব ফ্রিডম' দেখলেন প্রধানমন্ত্রী-রেহানা
ইতালিতে করোনা আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু
ফেনী ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের আলোকচিত্র প্রদর্শনী


মহেশপুর সীমান্ত দিয়ে অবৈধভাবে প্রবেশকালে আটক ৪ 
জাতীয় হ্যান্ডবল দলের গোলরক্ষক সোহান দুর্ঘটনায় নিহত
গ্রন্থমেলায় মুহাম্মদ আসাদুজ্জামানের ‘ভালোবাসার গল্প’
কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে অন্যরকম একুশ
চুনারুঘাট সীমান্তে ভারতীয় মুদ্রাসহ আটক ৫