ঢাকা, বৃহস্পতিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ২৬ নভেম্বর ২০২০, ০৯ রবিউস সানি ১৪৪২

শিক্ষা

ধর্ষণের ঘটনায় কার্যকর ব্যবস্থা নেয়ার আহ্বান শিক্ষক সমিতির

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৪ ঘণ্টা, জানুয়ারী ৬, ২০২০
ধর্ষণের ঘটনায় কার্যকর ব্যবস্থা নেয়ার আহ্বান শিক্ষক সমিতির

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): রাজধানীর কুর্মিটোলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ধর্ষণের ঘটনায় জড়িতদের অনতিবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি দিয়ে ন্যায়বিচার নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

সোমবার (৬ জানুয়ারি) বিকেলে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়।

ঢাবি ছাত্রীর ধর্ষণের ঘটনাকে মানবতাবিরোধী জঘন্য ও পাশবিক উল্লেখ করে এতে বলা হয়, শিক্ষক হিসেবে আমাদেরই সন্তানতুল্য এক ছাত্রীর প্রতি এহেন পৈশাচিক উন্মত্ততায় আমরা গভীরভাবে মর্মাহত, বেদনাক্লিষ্ট ও ক্ষুব্ধ।

আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি, ধর্ষণ একটি মারাত্মক সামাজিক ব্যাধিতে পরণিত হচ্ছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শৈথিল্য, বিচারের দীর্ঘসূত্রিতা এবং কখনও কখনও সঠিক তদন্তের অভাবে অপরাধীর দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ায় সমাজে ধর্ষণ-ব্যাধির বিস্তার ঘটে চলেছে। আমাদের এখনই এসবের মূলোৎপাটনে রুখে দাঁড়াতে হবে, নতুবা এটি অধিকতর মহামারি আকার ধারণ করবে, যা আমাদের দেশ ও জাতির জন্য দীর্ঘমেয়াদী অসহনীয় ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে।

ধর্ষণের মতো ঘৃণ্য কাজের অবসানকল্পে সমাজের সব শ্রেণি-পেশার মানুষকে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানানো হয় বিজ্ঞপ্তিতে।

শিক্ষক নেতারা বলেন, আমরা আশা করবো, তনুসহ অপরাপর ঘটনার মতো ধর্ষণ ও নিপীড়নমূলক অপরাধের ক্ষেত্রে বিচারের বাণী যেন আর নিভৃতে না কাঁদে সেজন্য প্রয়োজনীয় ও কার্যকর ব্যবস্থা নিতে হবে।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২০
এসকেবি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa