পঞ্চগড়ে সেশন ফি’র অজুহাতে নতুন বই পায়নি শিক্ষার্থীরা

সোহাগ হায়দার, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পঞ্চগড়

walton

পঞ্চগড়: জানুয়ারির প্রথম দিনে সারাদেশের স্কুলগুলোতে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয় নতুন বই। বিতরণের পাঁচদিন পেরোলেও এখনো পঞ্চগড়ের বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা পায়নি নতুন বই। ফলে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বিরাজ করছে চাপা ক্ষোভ আর হতাশা।



জানা গেছে, পঞ্চগড়ের বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানে বেতন ও সেশন ফি’র অজুহাতে শিক্ষার্থীদের মধ্যে এখনো নতুন বই দেয়নি স্কুল কর্তৃপক্ষ।

অভিভাবক ও শিক্ষার্থীদের অভিযোগ, স্কুল কর্তৃপক্ষ ২২৫/৫০০/৮০০ ও এক হাজার টাকা সেশন ফি নিয়ে নতুন বই দিচ্ছেন। স্কুল ফি জমা দিলে পাওয়া যাবে বই। এদিকে স্কুল কর্তৃপক্ষের দাবি, আগে টাকা, পরে বই..!

স্থানীয়রা বলছেন, সরকারি বইয়ের সঙ্গে টাকার কোনো সম্পর্ক নেই। আগে বই, পরে বিদ্যালয়ের সেশন ফি। কিন্তু এখন দেখছি সব উল্টো।

পঞ্চগড়ের অমরখানা, বোর্ড অফিস, ভজনপুরসহ জেলার বিভিন্ন মাধ্যমিক শিক্ষা-প্রতিষ্ঠানে সেশন ফি’র অজুহাতে নেওয়া হচ্ছে টাকা। একই অবস্থা জেলার বাকি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষার্থী ও অভিভাবকরা বাংলানিউজকে বলেন, নতুন বই পেতে গেলে আগে সেশন ফি চাচ্ছেন স্কুল কর্তৃপক্ষ। শিক্ষার্থীরা কয়েকদিন বিদ্যালয় ঘুরেও নতুন বই পায়নি।

স্কুল কর্তৃপক্ষ জানা, যারা ফেল করেছে, তাদের কাছ থেকে স্কুলের নিয়ম অনুযায়ী কিছু টাকা নেওয়া হচ্ছে। তবেই নতুন বই দেওয়া হচ্ছে। 

পঞ্চগড় জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সহিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণ করেছি। যদি কোনো শিক্ষা-প্রতিষ্ঠান টাকা নিয়ে বই দিয়ে থাকে, তাহলে সেই প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা  নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২০
আরআইএস/

ক্লিক করুন, আরো পড়ুন: পঞ্চগড়
কুমিল্লায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ দুই ডাকাত নিহত
শরীয়তপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ২ কলেজছাত্রের
আড়াইহাজারে যুবলীগ নেতাসহ ৫ জনের জেল
ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে জ্বলে উঠলো ৫২শ' মোমবাতি
সারাদেশে একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা


গর্বের সঙ্গে বাংলার ব্যবহার চায় ভারতের নদীয়ার প্রতিনিধিদল
ভেঙে পড়লো রাসিক মেয়র লিটনের সংবর্ধনা মঞ্চ
রামুতে বর্ণমালা হাতে হাজারো শিক্ষার্থীর কন্ঠে একুশের গান
ভাষাশহীদদের প্রতি বিরোধী দলীয়নেতা রওশনের শ্রদ্ধা
মাতৃভাষার জন্য ভালোবাসা