কুবিতে উচ্চ শিক্ষায় অনাগ্রহ বিদেশি শিক্ষার্থীদের

কুবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)

walton

কুবি: কাঙ্ক্ষিত সুযোগ-সুবিধা ও পড়াশোনার উন্নত পরিবেশ না থাকায় উচ্চ শিক্ষা নিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ভর্তি হচ্ছেন না বিদেশি শিক্ষার্থীরা। প্রতিষ্ঠার ১৩ বছরে বিশ্ববিদ্যালয়টিতে মাত্র চারজন বিদেশি শিক্ষার্থী ভর্তি হয়ে শিক্ষা কার্যক্রম শেষ করেন। আর বর্তমানে কোনো বিদেশি শিক্ষার্থী ছাড়া চলছে কুবির শিক্ষা কার্যক্রম।



বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর সূত্রে জানা গেছে, ২০১১-১২ শিক্ষাবর্ষে তিনজন এবং ২০১২-১৩ শিক্ষাবর্ষে একজন নেপালের শিক্ষার্থী ভর্তি হন। এই চারজন ছাড়া আর কোনো বিদেশি শিক্ষার্থী ভর্তি হননি। বিদেশি শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধা এবং প্রচার-প্রচারণার অভাবকেই দায়ী করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীদের জন্য বৃত্তি ও প্রয়োজনীয় সুযোগ-সুবিধার ব্যবস্থা থাকলেও কুবির চিত্র ভিন্ন। এখানে বিদেশি শিক্ষার্থীদের ন্যূনতম আবাসনের ব্যবস্থাও নেই। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিভিন্ন বিষয়ের নাম আছে কিন্তু এর অধীনে কোনো কোর্সগুলো পড়ানো হবে, কোর্সের মেয়াদ কত বছর, কোর্স কো-অর্ডিনেটর সম্পর্কে কোনো তথ্য থাকে না। ফলে বিদেশি শিক্ষার্থীদের কোনো ধরনের আগ্রহ জন্মে না।

সার্বিক বিষয়ে কুবির রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. আবু তাহের বাংলানিউজকে বলেন, শিক্ষা মন্ত্রণালয়ই বিদেশি শিক্ষার্থীদের জন্য শিক্ষা প্রতিষ্ঠান নির্ধারণ করে দেয়। তবে জাতীয় পর্যায়ে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় বিদেশি শিক্ষার্থীরা আবেদন করতেও পারেনা। 

এ বিষয়ে কুবি উপাচার্য অধ্যাপক ড. এমরান কবীর চৌধুরী বাংলানিউজকে বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থী আসার মতো সুযোগ-সুবিধা এখনও গড়ে উঠেনি। বিদেশি শিক্ষার্থী আসার জন্য পরিবেশ সৃষ্টি করার চেষ্টা করে যাচ্ছি। বিদেশি শিক্ষার্থীদের আবাসনসহ অন্য সুযোগ-সুবিধার গড়ে তোলা হবে।

বাংলাদেশ সময়: ০৯৪৫ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২০
এসআরএস

শরীয়তপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ২ কলেজছাত্রের
আড়াইহাজারে যুবলীগ নেতাসহ ৫ জনের জেল
ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে জ্বলে উঠলো ৫২শ' মোমবাতি
সারাদেশে একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা
গর্বের সঙ্গে বাংলার ব্যবহার চায় ভারতের নদীয়ার প্রতিনিধিদল


ভেঙে পড়লো রাসিক মেয়র লিটনের সংবর্ধনা মঞ্চ
রামুতে বর্ণমালা হাতে হাজারো শিক্ষার্থীর কন্ঠে একুশের গান
ভাষাশহীদদের প্রতি বিরোধী দলীয়নেতা রওশনের শ্রদ্ধা
মাতৃভাষার জন্য ভালোবাসা
একুশে ফেব্রুয়ারি: বাঙালির আত্মপরিচয়ের দিন