ঘরে বসেই বৃত্তি লাভের সুযোগ শিক্ষার্থীদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি- প্রতীকী

walton

ঢাকা: দেশ ও জাতির উন্নয়নে গুণগত ও মানসম্মত শিক্ষা অর্জনে এগিয়ে যাওয়ার পাশাপাশি তথ্য-প্রযুক্তির কল্যাণে উচ্চশিক্ষা অর্জনের সবকিছু এখন হাতের মুঠোয়। অন্য সব কাজের মতো শিক্ষা বিষয়ক নানা কার্যক্রম চলছে অনলাইনেই। সেই সূত্রে ঘরে বসেই এখন বৃত্তি লাভের সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা। 



২০২০ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য শিক্ষা বিষয়ক অনলাইন প্ল্যাটফর্ম ‘এডুহাইভ’ নিয়ে এসেছে সর্বমোট ১৫ লাখ টাকা সমমূল্যের শিক্ষাবৃত্তির সুযোগ। দেশের যে কোনো প্রান্ত থেকে শিক্ষার্থীরা অনলাইনে একটি প্রতিযোগিতায় অংশ নিয়েই জিতে নিতে পারে এই বৃত্তি।
 
শনিবার (৪ জানুয়ারি) বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন এডুহাইভের জনসংযোগ কর্মকর্তা মেহেদী তারেক।
 
এ শিক্ষা বৃত্তিতে সারা দেশ থেকে মেধাতালিকায় সেরা ৩০ জন (বিজ্ঞান বিভাগের সেরা ১৫ জন ও বাণিজ্য বিভাগের ১৫ জন) হবে জাতীয় পর্যায়ের বিজয়ী। জাতীয় পর্যায়ে বিজয়ীদের মধ্যে মেধাতালিকায় থাকা দুই বিভাগের প্রথম স্থান অধিকারকারী প্রত্যেকে পাবে ৩৫ হাজার টাকা সমমূল্যের শিক্ষাবৃত্তি। একই ভাবে মেধা তালিকায় দ্বিতীয় স্থানে থাকা দুই জন ১৫ হাজার টাকা, তৃতীয় স্থানে থাকা দুই জন ১১ হাজার টাকা ও বাকিরা প্রত্যেকে ৭ হাজার টাকা সমমূল্যের শিক্ষাবৃত্তি পাবে।

এডুহাইভের এই প্রতিযোগিতায় জেলা পর্যায়ে ৬৪ জেলার বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে সেরা দুই ছেলে ও দুই মেয়ে শিক্ষার্থী নির্বাচন করে মোট ২৫৬ জনকে বিজয়ী করা হবে। জেলার বিজয়ীরা প্রত্যেকে পাবে ৫ হাজার টাকা সমমূল্যের শিক্ষাবৃত্তি।    

এ বিষয়ে প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী নাজমুল হক জানান, আমাদের মূল প্রচেষ্টা হলো, শিক্ষার্থীরা যেন খুব সহজে ঘরে বসেই শিক্ষা সেবা পায়। সেই লক্ষ্যেই অনলাইন পরীক্ষার মাধ্যমে শিক্ষাবৃত্তির আয়োজন করেছি। শিক্ষার্থীরা ৪৫ মিনিটের একটি অনলাইন পরীক্ষায় অংশগ্রহণ করে এই শিক্ষাবৃত্তি অর্জন করে নিতে পারে। আমরা আশা করি, বাংলাদেশের সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশগ্রহণ করবে এবং এর মধ্য থেকে সেরাদের সেরারা এ শিক্ষাবৃত্তি অর্জন করবে। এছাড়া মেধাবী কিন্তু অস্বচ্ছল পরিবারের শিক্ষার্থীদের জন্য এডুহাইভ বিশেষ বৃত্তির ব্যবস্থা করবে।

‘এডুহাইভ স্কলারস’ নামক এ শিক্ষা বৃত্তি পেতে হলে গুগল প্লে স্টোর থেকে এডুহাইভ অ্যাপ ডাউনলোড করে রেজিস্ট্রশন করতে হবে। রেজিস্ট্রশনের পর শিক্ষার্থীকে একটি পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ হতে হবে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য বাংলা, ইংরেজি, পদার্থ, রসায়ন ও গণিত এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের বাংলা, ইংরেজি, অ্যাকাউন্টিং ও ম্যানেজমেন্ট এই ৪টি বিষয়ে ৫০ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে। পরীক্ষায় প্রাপ্ত সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে ১ম, ২য় ও ৩য় স্থান নির্ধারণ করা হবে।  বৃত্তি সংক্রান্ত বিস্তারিত সব তথ্য পাওয়া যাবে এডুহাইভের ওয়েবসাইট http://bit.ly/eduhive_scholars থেকে। ২০১৯ সালের ৩০ নভেম্বর থেকে এ প্রতিযোগিতার রেজিস্ট্রেশন শুরু হয়েছে। রেজিস্ট্রেশন চলবে ৩১ জানুয়ারি ২০২০ পর্যন্ত।

বাংলাদেশ সময়: ০৩৫১ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২০
এমএএম/এইচজে

শরীয়তপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ২ কলেজছাত্রের
আড়াইহাজারে যুবলীগ নেতাসহ ৫ জনের জেল
ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে জ্বলে উঠলো ৫২শ' মোমবাতি
সারাদেশে একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা
গর্বের সঙ্গে বাংলার ব্যবহার চায় ভারতের নদীয়ার প্রতিনিধিদল


ভেঙে পড়লো রাসিক মেয়র লিটনের সংবর্ধনা মঞ্চ
রামুতে বর্ণমালা হাতে হাজারো শিক্ষার্থীর কন্ঠে একুশের গান
ভাষাশহীদদের প্রতি বিরোধী দলীয়নেতা রওশনের শ্রদ্ধা
মাতৃভাষার জন্য ভালোবাসা
একুশে ফেব্রুয়ারি: বাঙালির আত্মপরিচয়ের দিন