খুলনায় নতুন বইয়ের ঘ্রাণে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনায় নতুন বছরে শিক্ষার্থীদের হাতে পাঠ্যবই তুলে দিচ্ছেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক। ছবি: বাংলানিউজ

walton

খুলনা: শিক্ষাবর্ষ শুরুর প্রথম দিনেই নতুন বইয়ের ঘ্রাণে উচ্ছ্বসিত হলো প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা।



বুধবার (১ জানুয়ারি) ‘পাঠ্যপুস্তক উৎসব’ উপলক্ষে খুলনার বিভিন্ন বিদ্যালয়ে শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে নতুন বছরের পাঠ্যপুস্তক বিতরণ করা হয়।

প্রাথমিক ও মাধ্যমিক মিলিয়ে খুলনা বিভাগের শিক্ষার্থীদের মধ্যে এবছর চার কোটি ৬১ লাখের বেশি বই বিতরণ করা হয়। এরমধ্যে খুলনা জেলায় মাধ্যমিক স্তরের ৫৯৩টি শিক্ষা প্রতিষ্ঠানের দুই লাখ ৪৫ হাজার ২৭০ জন শিক্ষার্থীর মধ্যে ৩৩ লাখ ২১ হাজার ৩৯৩টি পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে।

খুলনা জিলা স্কুল মাঠে জেলা প্রশাসন ও জেলা শিক্ষা কার্যালয়ের যৌথ আয়োজনে জেলা পাঠ্যপুস্তক উৎসবের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) মেয়র তালুকদার আবদুল খালেক।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় কেসিসি মেয়র বলেন, সরকার ২০১০ সাল থেকে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের মধ্যে বছরের প্রথম দিন বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ অব্যাহত রেখেছে। সরকারের যুগান্তকারী পদক্ষেপের ফলে এ বছর সারা দেশে চার কোটি ২৭ লাখ শিক্ষার্থী বিনামূল্যে বই পাচ্ছে। এ ধারা অব্যাহত থাকলে শিক্ষার প্রসারে সব অগ্রযাত্রা অব্যাহত থাকবে। এসময় কোচিং পরিহার করে পাঠ্যপুস্তকের ওপর বেশি জোর দেয়ার জন্য শিক্ষার্থীদের নির্দেশনা দেন মেয়র।

অনুষ্ঠানে জানানো হয়, খুলনা জেলায় সরকারি বেসরকারি মিলে ৭৩টি কলেজ, ৪২০টি মাধ্যমিক বিদ্যালয়, ১২৫টি মাদ্রাসা ও ৬৯টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে মোট দুই লাখ ৭৯ হাজার ৭২০ জন শিক্ষার্থী পড়াশোনা করছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন খুলনার বিভাগীয় কমিশনার ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার, উপ-পুলিশ কমিশনার এস এম ফজলুর রহমান, পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর খুলনা অঞ্চলের আঞ্চলিক পরিচালক প্রফেসর শেখ হারুন অর রশীদ, উপ-পরিচালক নিভা রাণী পাঠক এবং খুলনা জিলা স্কুলের প্রধান শিক্ষক ফারহানা নাজ । খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে পাঠ্যপুস্তক উৎসবে স্বাগত বক্তৃতা করেন খুলনা জেলা শিক্ষা অফিসার খো. রুহুল আমীন।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২০
এমআরএম/এবি

ক্লিক করুন, আরো পড়ুন: খুলনা
পঞ্চগড়ে ভাষা সৈনিক সুলতান বইমেলা শুরু
চুয়াডাঙ্গায় গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার
৬ বছর পর কোন্দলপূর্ণ শিবগঞ্জ উপজেলা আ’লীগের সম্মেলন
'লাইটিং দ্য ফায়ার অব ফ্রিডম' দেখলেন প্রধানমন্ত্রী-রেহানা
ইতালিতে করোনা আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু


ফেনী ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের আলোকচিত্র প্রদর্শনী
মহেশপুর সীমান্ত দিয়ে অবৈধভাবে প্রবেশকালে আটক ৪ 
জাতীয় হ্যান্ডবল দলের গোলরক্ষক সোহান দুর্ঘটনায় নিহত
গ্রন্থমেলায় মুহাম্মদ আসাদুজ্জামানের ‘ভালোবাসার গল্প’
কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে অন্যরকম একুশ