নতুন বইয়ে আগামীর স্বপ্নে বিভোর কোমলমতি শিশুরা

কাওছার উল্লাহ আরিফ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নতুন বই পেয়েছে উল্লসিত শিশুরা। ছবি: বাংলানিউজ

walton

বগুড়া: বই উৎসবের ঘোষণাটা আগ থেকেই ছিল। হিসেব কষে আয়োজনের পর্বটাও ঠিকঠাক করে রেখেছিলেন সবাই। ঘড়ির কাঁটায় সময় মিলিয়ে নিজ নিজ স্কুলে হাজির হয় শিক্ষার্থীরা। অনেকের সঙ্গে বাবা-মাকেও দেখা যায়।

শিশুদের চোখে-মুখে ছিল নতুন বই পাওয়ার আনন্দ-উচ্ছ্বাসের ছাপ। বই উৎসবে খালি হাতে এসেছে শিশুরা। আর ফিরেছে নতুন বই নিয়ে। বুকে আগলে ধরেছে সেই বই। নিয়েছে নতুন বইয়ের ঘ্রাণ। আনন্দ-উল্লাস করতেও ভুলেনি তারা।

শিশুদের বুকে নতুন বই আর চোখে-মুখে ছিল বিভোর স্বপ্ন। নতুন ক্লাসে যাওয়া ও নতুন বই হাতে পাওয়ার আনন্দের ছিল না শেষ।

বুধবার (০১ জানুয়ারি) সকাল ১০টায় জেলা প্রশাসক (ডিসি) ফয়েজ আহাম্মদ বগুড়া জিলা স্কুল প্রাঙ্গণে আমিনুল হক দুলালা অডিটরিয়ামে আয়োজিত বই উৎসব অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে জেলায় বই উৎসবের উদ্বোধন করেন।

এসময় জেলা শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) হজরত আলী, বগুড়া বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাবেয়া খাতুন, বগুড়া জিলা স্কুলের প্রধান শিক্ষক মোস্তাক হাবীব, জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু প্রমুখ উপস্থিত ছিলেন।

এ উৎসবের ছোঁয়া লাগে শহর থেকে গ্রামাঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও। নেচে গেয়ে প্রতিষ্ঠানে প্রতিষ্ঠানে আনন্দ উল্লাস করে শিক্ষার্থীরা। হাজারো শিক্ষার্থী নতুন বই উঁচিয়ে নাড়তে থাকে।

চতুর্থ থেকে পঞ্চম শ্রেণিতে উঠেছে মাওয়া। ভাই সিজান আব্দুল্লাহ পঞ্চম শ্রেণি থেকে ষষ্ঠ শ্রেণিতে উঠেছে। ফলাফলেও দু’জনেই বেশ ভালো করেছে।

নতুন বই হাতে পাওয়ার পর কথা হলে তারা বাংলানিউজকে জানায়, বই নিয়ে বাসায় যাবো। এরপর বাসায় টানানো পুরানো বছরের ক্যালেন্ডার খুলে বসে পড়বো। এক এক করে সেই ক্যালেন্ডারের পাতা খুলবো। নতুন বইয়ে মলাট লাগাবো। না পারলে মায়ের কাছ থেকে লাগিয়ে নেবো। মলাটে মোড়ানো সেই বই নিয়ে স্কুলে যাবো।

জেলা মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্র জানা যায়, প্রাক-প্রাথমিক, প্রাথমিক, এবতেদায়ি, মাধ্যমিক স্কুল, দাখিল মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে ৭১ লাখ ৬৫ হাজার বই বিনামূল্যে বিতরণ করা হবে।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২০
এইচএডি/

কদমতলীতে ৩ হাজার দুস্থদের মধ্যে খাবার বিতরণ
সাংবাদিক আরিফুল নির্যাতন: হাইকোর্টের নির্দেশে মামলা
‘এইল্ল্যা ইউএনও দেশত থাইলে দেশ আরও আগাই যাইত’
পিসিআর মেশিন স্থাপনের কাজ পরিদর্শনে করলেন প্রতিমন্ত্রী
সিলেটে দরিদ্রদের সাহায্যে ‘মানবতার ঘর’


ভুল তথ্য ঠেকাতে যৌথভাবে কাজ করছে ভাইবার-হু
দেশে চাল উৎপাদন বেড়ে ৩৬৪, আলু বেড়ে ৯৭ লাখ মে.টন
যশোরে বালু ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা
এক ফোন কলেই ৩১৩ ঘরে পৌঁছালো খাবার
জনগণের পাশে দাঁড়াতে ধনীদের প্রতি বাহাউদ্দিনের আহ্বান